পান্তের দিকে ‘তাকিয়ে’ গিলক্রিস্ট

ইংল্যান্ডের বিপক্ষে অসাধারণ সেঞ্চুরির পর স্তুতির জোয়ারে ভাসছেন রিশাভ পান্ত। তবে এবার যার কাছ থেকে প্রশংসা পেলেন, এই ভারতীয় কিপারকে সবচেয়ে বেশি নাড়া দেবে হয়তো এটিই। টেস্ট ইতিহাসে কিপার-ব্যাটসম্যানদের ভূমিকা বদলে দেওয়ার নায়ক, পান্তের ভয়ডরহীন ব্যাটিংয়ে অনেকে দেখছেন যার ছায়া, সেই অ্যাডাম গিলক্রিস্ট স্বয়ং জানালেন তার মুগ্ধতার কথা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 March 2021, 04:21 AM
Updated : 6 March 2021, 04:21 AM

পান্তকে নিয়ে এই আলোচনা নতুন নয়। দলের বিপর্যয়ে বারবার তার পাল্টা আক্রমণ, চাপকে বুড়ো আঙুল দেখিয়ে ব্যাট হাতে ঝড় তোলা, দুঃসাহসী সব শটের মেলা, সবকিছু দিয়েই তিনি তোলপাড় তুলেছেন বেশ কিছুদিন ধরেই।

ব্যাটিংয়ের ধরন ও ব্যাটিং অর্ডারে পজিশন, কিপার-ব্যাটসম্যান, বাঁহাতি, সব মিলিয়েই পান্তকে নিয়ে আলোচনায় গিলক্রিস্টের প্রসঙ্গ উঠে আসে মাঝেমধ্যেই। চলতি আহমেদবাবাদ টেস্টের দ্বিতীয় দিনে পান্তের দুর্দান্ত সেঞ্চুরিটির পর সেই আলোচনার স্রোতে জেগেছে নতুন ঢেউ।

ক্রিকেট বিশ্বজুড়ে বর্তমান-সাবেক ক্রিকেটাররা পান্তকে নিয়ে জানাচ্ছেন তাদের বিস্ময়, ভালো লাগার কথা। চলছে কাঁটাছেড়া, বিশ্লেষণ। সেই পালাতেই এবার যোগ হলেন গিলক্রিস্ট। সামাজিক যোগাযোগমাধ্যমে অস্ট্রেলিয়ান কিংবদন্তি জানালেন তার পান্ত-ভাবনা।

“ ব্যাপারটি শুধু এটিই নয় যে কত করছেন (রান), বরং কখন করছেন, সেটিও (গুরুত্বপূর্ণ)। যদি কোনোভাবে প্রথমটির সঙ্গে দ্বিতীয়টির সংযুক্তি ঘটানো যায়, দলের যখন এটি সবচেয়ে বেশি প্রয়োজন, তখন সে সত্যিকারের ম্যাচ জেতানো ক্রিকেটার। তোমার দিকে তাকিয়ে আছি, রিশাভ পান্ত!”

২০ টেস্টের ক্যারিয়ারে ইংল্যান্ড, অস্ট্রেলিয়ায় ও ভারতে টেস্ট সেঞ্চুরি হয়ে গেছে পান্তের, কিপারদের মধ্যে যে কীর্তি আছে কেবল আর গিলক্রিস্টের।

এই বছর এখনও পর্যন্ত ৬ টেস্টে ৬৪.৩৭ গড়ে ৫১৫ রান পান্তের, বিশ্বে যা দ্বিতীয় সর্বোচ্চ। স্ট্রাইক রেট এ বছর তার ৭৬.৫২। টেস্টে এরকম ধুন্ধুমার ব্যাট চালাতেন গিলক্রিস্টও। তার ৯৬ টেস্টের ক্যারিয়ারে স্ট্রাইক রেট অবিশ্বাস্য, প্রায় ৮২!