‘সব সময়ের সেরাদের একজন হবে পান্ত’

দল যখন চাপে থাকে তখনই যেন বেরিয়ে আসে রিশাভ পান্তের সেরাটা। অস্ট্রেলিয়ার পর এবার ইংল্যান্ডের বিপক্ষেও দলের প্রয়োজনের সময় দারুণ সব ইনিংস খেলে যাচ্ছেন তিনি। চতুর্থ টেস্টে এই কিপার-ব্যাটসম্যানের অসাধারণ সেঞ্চুরিতে মুগ্ধ সৌরভ গাঙ্গুলি। বিসিসিআই সভাপতি ও সাবেক ভারত অধিনায়কের মতে, সব সংস্করণেই সব সময়ের সেরাদের একজন হবেন পান্ত।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 March 2021, 02:30 PM
Updated : 5 March 2021, 02:30 PM

অস্ট্রেলিয়ায় সবশেষ সফরে ব্যাট হাতে দুর্দান্ত ছিলেন পান্ত। সিডনি টেস্টে দলের কঠিন সময়ে ৯৭ রানের ইনিংস খেলে জয়ের সম্ভাবনা জাগান তিনি। পরে বাঁহাতি এই ব্যাটসম্যানের ৮৯ রানের অপরাজিত ইনিংসেই স্বাগতিকদের ব্রিজবেন দুর্গ ভেঙে দ্বিতীয়বারের মতো ২-১ এ টেস্ট সিরিজ জিতে ফেরে ভারত।

ঘরের মাঠে ইংল্যান্ডের বিপক্ষে প্রথম টেস্টে করেন ৮৮ বলে ৯১ রান। দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে করেন অপরাজিত ৫৮। আহমেদাবাদে হওয়া দিবা-রাত্রির টেস্টে রান না পেলেও একই মাঠে সিরিজের শেষ টেস্টের প্রথম ইনিংসেই করলেন সেঞ্চুরি। খেললেন ১১৮ বলে ১০১ রানের ইনিংস।

১৪৬ রানে ৬ উইকেট হারিয়ে দল যখন বিপদে, পান্ত ধরেন হাল। তার সাহসী ইনিংসেই মূলত দ্বিতীয় দিন শেষে ৮৯ রানের লিড পেয়েছে ভারত।

পান্তের এমন ব্যাটিং সামনেও দেখা যাবে বলে বিশ্বাস করেন সৌরভ। টুইটারে তরুণ এই কিপার-ব্যাটসম্যানকে এভাবেই ব্যাটিং চালিয়ে যাওয়ার পরামর্শ দিলেন তিনি। 

“কেমন ভালো সে? অবিশ্বাস্য। চাপের মধ্যে কী দারুণ ইনিংস। এটা প্রথমবার নয়, এমনকি শেষবারও না। সামনে সে সব সংস্করণের সব সময়ের সেরাদের একজন হবে। এমন আগ্রাসী ঘরানায় ব্যাটিং করে যাও। আর এই কারণেই তুমি ম্যাচ উইনার ও স্পেশাল।”

ইংল্যান্ডের বিপক্ষে সেঞ্চুরিটি পান্তের টেস্ট ক্যারিয়ারের তৃতীয়, ভারতের মাটিতে প্রথম।