‘স্মিথ রাজি থাকলে তাকেই অধিনায়ক করা উচিত’

স্টিভেন স্মিথের ‘নির্ভরযোগ্য’ কাঁধে অস্ট্রেলিয়ার নেতৃত্ব ফিরিয়ে দেওয়া নিয়ে আলোচনা চলছে দীর্ঘদিন ধরে। একই অভিমত উসমান খাওয়াজারও। তার মতে, স্মিথ রাজি থাকলে তাকেই অধিনায়কত্ব দেওয়া উচিত।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 March 2021, 11:12 AM
Updated : 5 March 2021, 11:12 AM

২০১৮ সালে দক্ষিণ আফ্রিকা সফরে বল টেম্পারিং কাণ্ডে জড়িয়ে আন্তর্জাতিক ক্রিকেট থেকে এক বছরের জন্য নিষিদ্ধ হয়েছিলেন স্মিথ। নেতৃত্বে নিষেধাজ্ঞা পেয়েছিলেন দুই বছর। এরপর থেকে অস্ট্রেলিয়া টেস্ট দলকে নেতৃত্ব দিচ্ছেন কিপার-ব্যাটসম্যান টিম পেইন।

গত বছরের মার্চে শেষ হয় স্মিথের নেতৃত্বের নিষেধাজ্ঞার মেয়াদ। কিন্তু এই দায়িত্বের জন্য তাকে আর বিবেচনা করা হয়নি।

ব্রিজবেনে শুক্রবার গণমাধ্যমকে এ বিষয়ে নিজের মত জানান ২০১৯ সালের অগাস্টে ৪৪ টেস্টের সবশেষটি খেলা খাওয়াজা।

“যদি স্টিভ স্মিথ অস্ট্রেলিয়াকে নেতৃত্ব দিতে চায়, আমি মনে করি তারই অস্ট্রেলিয়ার অধিনায়ক হওয়া উচিত।”

“সে আমাদের এক নম্বর ব্যাটসম্যান, আগেও সে দলকে নেতৃত্ব দিয়েছে। ভুলের জন্য শাস্তি সে পেয়েছে। সে রাজি থাকলে অধিনায়কত্বের প্রশ্নে তাকে বিবেচনায় না রাখার কোনো কারণ দেখি না।”

পেইনের নেতৃত্বে ইংল্যান্ডে ২০১৯ অ্যাশেজে ২-২ ড্র করে অস্ট্রেলিয়া। তবে চোটজর্জর ভারতের বিপক্ষে ঘরের মাঠে সবশেষ সিরিজ ২-১ ব্যবধানে হারের পর সমালোচনার মুখে পড়ে তার অধিনায়কত্ব।

অস্ট্রেলিয়া টেস্ট দলের সহ-অধিনায়ক ফাস্ট বোলার প্যাট কামিন্স। মাত্র ১৮ টেস্ট খেলা মার্নাস লাবুশেনকেও দলটির নেতৃত্বের যোগ্য হিসেবে দেখেন অনেক ক্রিকেট বিশেষজ্ঞ।

গত মাসে তৃতীয়বারের মতো অস্ট্রেলিয়ার বর্ষসেরা ক্রিকেটারের স্বীকৃতি অ্যালান বোর্ডার মেডেল পাওয়ার পর স্মিথ বলেছিলেন, অধিনায়কত্বের বিষয়টি তার ভাবনায় নেই এবং সিদ্ধান্তটি তার হাতে নয়।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক