আকসারের ৬ উইকেটের পর লিডের পথে ভারত

উইকেটে উড়ছে বালি, প্রথম দিন থেকেই বল ঘুরছে বেশ। উইকেটে থাকা সুবিধা দারুণভাবে কাজে লাগালেন আকসার প্যাটেল। দুর্দান্ত বোলিংয়ে এই স্পিনার গুঁড়িয়ে দিলেন ইংল্যান্ডকে। প্রতিপক্ষকে দুই সেশনের মধ্যে গুটিয়ে দিয়ে ভারত হাঁটছে লিডের পথে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Feb 2021, 05:52 PM
Updated : 24 Feb 2021, 06:44 PM

আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে তৃতীয় টেস্টের প্রথম দিনে ইংল্যান্ডকে ১১২ রানে গুটিয়ে দিয়েছে ভারত। ব্যাটিংয়ে নেমে ৩ উইকেট হারিয়ে ৯৯ রানে দিন শেষ করেছে স্বাগতিকরা। রোহিত শর্মা ব্যাট করছেন ৫৭ রানে।

বিশ্বের সর্বোচ্চ দর্শক ধারণ ক্ষমতা সম্পন্ন ক্রিকেট স্টেডিয়ামটি উদ্বোধন হলো ভারত-ইংল্যান্ডের দিবা-রাত্রির টেস্ট দিয়ে। যেখানে অপ্রীতিকর এক অভিজ্ঞতা হলো সফরকারীদের। ভারতের বিপক্ষে টেস্টে প্রথম ইনিংসে সর্বনিম্ন রানে অলআউট হয়েছে তারা, সব মিলিয়ে দলটির বিপক্ষে চতুর্থ সর্বনিম্ন।

ইংল্যান্ডকে এই তেতো স্বাদ দেওয়ার মূল কারিগর আকসার। বাঁহাতি স্পিনে তিনি নিয়েছেন ৩৮ রানে ৬ উইকেট। অভিষেক টেস্টের পর নিজের দ্বিতীয় টেস্টেও পাঁচ উইকেট নিলেন তিনি।

টস জিতে ব্যাটিংয়ে নামা ইংল্যান্ড ধুঁকেছে শুরু থেকে। নিয়মিত বিরতিতে হারিয়েছে উইকেট। পঞ্চাশ ছোঁয়া জুটি তাদের ইনিংসে নেই একটিও।

ইংলিশদের মূলত দাঁড়াতেই দেননি ভারতীয় স্পিনাররা। তবে প্রতিপক্ষ শিবিরে প্রথম আঘাতটা হানেন ভারতের হয়ে দ্বিতীয় পেসার হিসেবে একশ টেস্ট খেলতে নামা ইশান্ত শর্মা। তার বাড়তি বাউন্স করে বেরিয়ে যাওয়া বলে স্লিপে ক্যাচ দেন ডম সিবলি।

জনি বেয়ারস্টোকে এলবিডব্লিউ করে দ্রুত ফিরিয়ে দেন আকসার। টার্নের জন্য খেলতে গিয়েছিলেন তিনি, কিন্তু বলটি সোজা আঘাত করে তার প্যাডে। রিভিউ নিয়েও বাঁচেননি। সিবলির পর বেয়ারস্টোও খুলতে পারেননি রানের খাতা।

এক প্রান্ত আগলে রেখে দারুণ ব্যাটিংয়ে দলের হাল ধরেন চোট কাটিয়ে ফেরা জ্যাক ক্রলি। তাকে সঙ্গ দেন জো রুট। তবে ইংলিশ অধিনায়ককে থিতু হতে দেননি রবিচন্দ্রন অশ্বিন। তিনিও ফেরেন এলবিডব্লিউ হয়ে। ভাঙে ক্রলির সঙ্গে তার ৪৭ রানের জুটি, যা ইংল্যান্ড ইনিংসের সর্বোচ্চ।

৬৪ রানের জুটি গড়েন রোহিত শর্মা ও বিরাট কোহলি। ছবি: বিসিসিআই

৬৮ বলে ফিফটি করা ক্রলিকে ইনিংস বড় করতে দেননি আকসার। ১০ চারে ৫৩ করে বাঁহাতি এই স্পিনারের আর্ম বলের ফাঁদে পড়ে এলবিডব্লিউ হন তিনি।

অলি পোপকে অশ্বিন বোল্ড করার পর বেন স্টোকসকে দ্রুত ফিরিয়ে দেন আকসার। পরে প্রতিরোধ গড়তে পারেননি ইংল্যান্ডের শেষ দিকের কোনো ব্যাটসম্যানই। স্টুয়ার্ট ব্রডকে ফিরিয়ে আকসার পূর্ণ করেন পাঁচ উইকেট।

সাবধানী ব্যাটিংয়ে শুরু করেন শুবমান গিল ও রোহিত। গোলাপি বলে জেমস অ্যান্ডারসন, ব্রডদের সুইং সামাল দেন দারুণভাবে। ১৫তম ওভারে ভাঙে শুরুর জুটি। গিলকে ফিরিয়ে দেন জফ্রা আর্চার। পরের ওভারেই চেতেশ্বর পুজারাকে এলবিডব্লিউ করে শূন্য রানে ফেরান জ্যাক লিচ। তিনিও কাজে লাগান আর্ম বলের কৌশল।

দারুণ ব্যাটিংয়ে ৬৩ বলে ফিফটি স্পর্শ করেন রোহিত। উইকেটে এসে তাকে দারুণ সঙ্গ দিয়ে দলকে এগিয়ে নিতে থাকেন বিরাট কোহলি। ২৪ রানে একবার জীবন পেলেও দিন শেষ করতে পারেননি ভারত অধিনায়ক।

দিনের শেষ ওভারে ৩ চারে ২৭ রান করে ফিরে যান কোহলি। ভাঙে রোহিতের সঙ্গে তার ৬৪ রানের জুটি। লিচকে কাট করতে গিয়ে ব্যাটের কানায় লেগে বোল্ড হয়ে যান তিনি। বড় লিডের জন্য ভারত তাকিয়ে থাকবে রোহিত ও অজিঙ্কা রাহানের দিকে।

সংক্ষিপ্ত স্কোর:

ইংল্যান্ড ১ম ইনিংস: ৪৮.৪ ওভারে ১১২ (ক্রলি ৫৩, সিবলি ০, বেয়ারস্টো ০, রুট ১৭, স্টোকস ৬, পোপ ১, ফোকস ১২, আর্চার ১১, লিচ ৩, ব্রড ৩, অ্যান্ডারসন ০*; ইশান্ত ৫-১-২৬-১, বুমরাহ ৬-৩-১৯-০, আকসার ২১.৪-৬-৩৮-৬, অশ্বিন ১৬-৬-২৬-৩)।

ভারত ১ম ইনিংস: ৩৩ ওভারে ৯৯/৩ (রোহিত ৫৭*, গিল ১১, পুজারা ০, কোহলি ২৭, রাহানে ১*; অ্যান্ডারসন ৯-৬-১১-০, ব্রড ৬-১-১৬-০, আর্চার ৫-২-২৪-১, লিচ ১০-১-২৭-২, স্টোকস ৩-০-১৯-০)।