‘সি’ ক্যাটাগরি দেওয়ায় পিসিবির চুক্তি ফিরিয়ে দিলেন হাফিজ

টি-টোয়েন্টিতে এখনও পাকিস্তানের সেরা পারফরমারদের একজন মোহাম্মদ হাফিজ ফিরিয়ে দিয়েছেন পিসিবির কেন্দ্রীয় চুক্তির প্রস্তাব। ৪০ বছর বয়সী এই ক্রিকেটারকে ‘সি’ ক্যাটাগরিতে রেখেছিল পাকিস্তান ক্রিকেট বোর্ড।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Feb 2021, 05:33 PM
Updated : 24 Feb 2021, 06:17 PM

২০১৯ বিশ্বকাপের পর থেকে পাকিস্তানের হয়ে কেবল টি-টোয়েন্টি খেলছেন হাফিজ। এই সংস্করণে ব্যাট হাতে সময়টা দারুণ কাটছে তার। সবশেষ ৯ ইনিংসে করেছেন পাঁচ ফিফটি। এই সময়ে বিশের নিচে আউট হয়েছেন কেবল দুইবার।
 
পিসিবি বুধবার জানায়, ‘সি’ ক্যাটাগরির চুক্তির প্রস্তাব দেওয়া হয়েছিল হাফিজকে। তিনি তা ফিরিয়ে দিয়েছেন।
 
এক দশক পর টেস্ট দলে ফিরে দারুণ পারফরম্যান্সের পুরস্কার পেয়েছেন ফাওয়াদ আলম। পিসিবির কেন্দ্রীয় চুক্তিতে জায়গা পেয়েছেন অভিজ্ঞ এই ব্যাটসম্যান। ধারাবাহিক পারফরম্যান্সে চুক্তিতে উন্নতি হয়েছে কিপার-ব্যাটসম্যান মোহাম্মদ রিজওয়ানের।
 
২০২০-২১ মৌসুমের চুক্তিতে ‘বি’ থেকে রিজওয়ান উঠে এসেছেন ‘এ’ ক্যাটাগরিতে। সর্বোচ্চ এই ক্যাটাগরির চতুর্থ সদস্য হলেন তিনি। আগে থেকে আছেন অধিনায়ক বাবর আজম, সাবেক অধিনায়ক আজহার আলি ও ফাস্ট বোলার শাহিন শাহ আফ্রিদি।
 
গত বছরের মে মাসে কার্যকর হওয়া বর্তমান কেন্দ্রীয় চুক্তির সময় থেকে টেস্টে পাকিস্তানের সর্বোচ্চ রান সংগ্রাহক রিজওয়ান। এই সময়ে সাত ম্যাচে ৫২৯ রান করেছেন তিনি ৫২.৯০ গড়ে। টি-টোয়েন্টিতে ৬৫ গড়ে তার ৩২৫ রান দেশের হয়ে তৃতীয় সর্বোচ্চ। উইকেটের পেছনে টেস্টে ডিসমিসাল ১৬টি, ওয়ানডেতে তিনটি ও টি-টোয়েন্টিতে আটটি।
 
কেন্দ্রীয় চুক্তির ‘সি’ ক্যাটাগরিতে উঠে এসেছেন ফাওয়াদ। আগে তিনি ছিলেন ঘরোয়া ক্রিকেটের চুক্তির ‘এ’ প্লাস ক্যাটাগরিতে। বাঁহাতি এই ব্যাটসম্যান ১০ বছর পর টেস্ট দলে ফিরে গত অগাস্টে ইংল্যান্ডে গিয়ে ২ টেস্ট খেলে সুবিধা করতে পারেননি।
 
ডিসেম্বরে নিউ জিল্যান্ডে প্রথম টেস্টের চতুর্থ ইনিংসে খেলেন ১০২ রানের বীরোচিত ইনিংস। এরপর জানুয়ারিতে সেঞ্চুরি করেন ঘরের মাঠে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রথম টেস্টে। এই সময়ে ছয় টেস্ট খেলে তার রান ৩২০।  
 
২০২০-২১ মৌসুমে পিসিবির কেন্দ্রীয় চুক্তি:
 
‘এ’ ক্যাটাগরি: আজহার আলি, বাবর আজম, মোহাম্মদ রিজওয়ান, শাহিন শাহ আফ্রিদি।
 
‘বি’ ক্যাটাগরি: আবিদ আলি, আসাদ শফিক, হারিস সোহেল, মোহাম্মদ আব্বাস, সরফরাজ আহমেদ, শাদাব খান, শান মাসুদ, ইয়াসির শাহ।
 
‘সি’ ক্যাটাগরি: ফখর জামান, ফাওয়াদ আলম, ইফতিখার আহমেদ, ইমাদ ওয়াসিম, ইমাম-উল-হক, নাসিম শাহ, উসমান শিনওয়ারি।
 
ইমার্জিং ক্যাটাগরি: হায়দার আলি, হারিস রউফ, মোহাম্মদ হাসনাইন।