দায়িত্ব নেওয়ার ৩ দিন পরই ভাসের পদত্যাগ

ওয়েস্ট ইন্ডিজ সফরে যাওয়ার আগ মুহূর্তে একটা ধাক্কা খেল শ্রীলঙ্কা। দায়িত্ব নেওয়ার তিন দিন পরই দলটির পেস বোলিং কোচের পদ থেকে পদত্যাগ করেছেন সাবেক বাঁহাতি পেসার চামিন্দা ভাস। এটিকে তার ‘দায়িত্বজ্ঞানহীন’ কাজ উল্লেখ করে নিজেদের হতাশার কথা জানিয়েছে শ্রীলঙ্কা ক্রিকেট (এসএলসি)।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Feb 2021, 02:56 PM
Updated : 22 Feb 2021, 05:33 PM

ব্যক্তিগত কারণে গত বৃহস্পতিবার শ্রীলঙ্কার পেস বোলিং কোচের পদ থেকে সরে দাঁড়ান ডেভিড সেকার। পরদিনই ভাসকে ওয়েস্ট ইন্ডিজ সফরের জন্য দায়িত্ব দেওয়ার কথা জানায় এসএলসি। তবে ক্যারিবিয়ান সফরে যাচ্ছেন না ভাস, সোমবার এক বিবৃতিতে জানিয়েছে লঙ্কান বোর্ড।

তিনটি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি এবং দুটি টেস্ট খেলতে সোমবার রাতে ওয়েস্ট ইন্ডিজের উদ্দেশে দেশ ছাড়বে শ্রীলঙ্কা দল। এর কয়েক ঘণ্টা আগে ভাস হুট করে সরে দাঁড়ানোয় ভীষণ হতাশ এসএলসি।

“পুরো বিশ্ব যখন অর্থনৈতিক সংকটের মধ্য দিয়ে যাচ্ছে, তখন ভাস ব্যক্তিগত আর্থিক লাভের চিন্তা থেকে দল দেশ ছাড়ার আগ মুহূর্তে হুট করে দায়িত্বজ্ঞানহীন এক সিদ্ধান্ত নিলেন, যা খুবই হতাশাজনক।”

এই পদত্যাগের মাধ্যমে ভাস ‘ক্রিকেটকে জিম্মি’ করেছেন বলে মনে করছে বোর্ড।

“এসএলসি ম্যানেজমেন্ট এবং পুরো জাতি ভাসকে ক্রিকেটার হিসেবে সম্মান করেছে, যিনি দেশের হয়ে শ্রেষ্ঠত্ব অর্জন করেছেন। তার অবদান বছরের পর বছর ধরে প্রশংসিত হয়েছে।”

“এটা খুবই হতাশাজনক যে এমন পরিস্থিতিতে চামিন্দা ভাসের মতো কিংবদন্তি শেষ সময়ে পদত্যাগপত্র জমা দিয়ে প্রশাসন, ক্রিকেটার, প্রকৃতপক্ষে ক্রিকেটকে জিম্মি করেছেন। পারিশ্রমিক বাড়ানোর তার অযৌক্তিক দাবি প্রশাসন গ্রহণ করেনি। তিনি এখনও অভিজ্ঞতা, যোগ্যতা ও দক্ষতার বিচারে পারিশ্রমিক পাচ্ছেন। এ ছাড়াও তিনি ভ্রমণকারী দলের সকল সদস্যকে দেওয়া প্রতি ডলারের একটি অংশ পেতেন।”

ক্রিকেট ওয়েবসাইট ইএসপিএনক্রিকইনফো জানায়, বিদায়ী কোচ সেকারের সমান বেতন চেয়েছিলেন ভাস। সরাসরি এই বিষয় উল্লেখ না করে এক টুইটে তিনি জানান, একটি অনুরোধ তিনি করেছিলেন যা রাখেনি লঙ্কান বোর্ড।

এর আগে তিনবার শ্রীলঙ্কার বোলিং কোচের দায়িত্ব পালন করেছেন ভাস। ২০১৩ ও ২০১৫ সালের পর অস্থায়ীভাবে ছিলেন ২০১৭ সালে। এবার জাতীয় দলের দায়িত্ব নেওয়ার আগে শ্রীলঙ্কার হাই-পারফরম্যান্স সেন্টারে পেস বোলিং কোচ ছিলেন তিনি। সেখানে কাজ করেছেন ইমার্জিং দল ও জাতীয় দলের ক্রিকেটারদের সঙ্গে।

ক্রিকেটার হিসেবে বেশ সমৃদ্ধ ভাসের ক্যারিয়ার। ক্রিকেট ইতিহাসের দ্বিতীয় সফলতম বাঁহাতি বোলার তিনি। তার ৭৬১ আন্তর্জাতিক উইকেটের চেয়ে বেশি আছে কেবল ওয়াসিম আকরামের (৯১৬)।

ভাসের ১৯ রানে ৮ উইকেট এখনও ওয়ানডে ইতিহাসের সেরা বোলিংয়ের রেকর্ড। প্রথম ওভারে হ্যাটট্রিকসহ ৪ উইকেটের অবিশ্বাস্য কীর্তি আছে তার।