৪ দিন দেরি হয়ে গেল, কনওয়ের ‘৯৯’ দেখে অশ্বিন

অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথম টি-টোয়েন্টিতে অপরাজিত ৯৯ রানের অসাধারণ ইনিংস খেলার পর প্রশংসায় ভাসছেন ডেভন কনওয়ে। তবে রবিচন্দ্রন অশ্বিনের উপলব্ধি, নিজের সামর্থ্য দেখাতে দিন চারেক দেরি করে ফেলেছেন নিউ জিল্যান্ডের এই ব্যাটসম্যান। ভারতীয় স্পিনারের ইঙ্গিত পরিষ্কার, ইনিংসটি যদি আইপিএল নিলামের আগে খেলতেন কনওয়ে, তাহলে হয়তো পেয়ে যেতেন দল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Feb 2021, 02:02 PM
Updated : 22 Feb 2021, 02:02 PM

ক্রাইস্টচার্চে সোমবার টস হেরে ব্যাটিংয়ে নেমে ১৯ রান তুলতেই টপ অর্ডারের তিন ব্যাটসম্যানকে হারায় নিউ জিল্যান্ড। সেখান থেকে কনওয়ের ওই ইনিংস। তিন অঙ্ক ছুঁতে ইনিংসের শেষ তিন বলে ১২ রান দরকার ছিল তার। কেন রিচার্ডসনকে পরপর ছক্কা-চার মারার পর শেষ বলে অবশ্য ১ রানের বেশি নিতে পারেননি। ১০ চার ও ৩ ছক্কায় থামে ৫৯ বলে ৯৯ রানের ইনিংসটি। ১৮৪ রানের পুঁজি নিয়ে বোলারদের নৈপুণ্যে কিউইরা পায় বড় জয়।

এবারের আইপিএল নিলামে নাম দিয়েছিলেন কনওয়ে। যেখানে তার ভিত্তিমূল্য ছিল ৫০ লাখ রুপি। তবে চেন্নাইয়ে গত বৃহস্পতিবার হওয়া নিলামে তাকে দলে নিতে আগ্রহ দেখায়নি কোনো ফ্র্যাঞ্চাইজি। অবিক্রিত থাকেন তিনি।

ম্যাচজয়ী ইনিংসটি আইপিএল নিলামের আগে খেললে চিত্রটা হয়তো অন্যরকমও হতে পারতো। অশ্বিন তাই টুইট করেছেন, “ডেভন কনওয়ে, মাত্র চার দিন দেরি হয়ে গেল। তবে কী অসাধারণ ইনিংস।”

টি-টোয়েন্টি ক্রিকেটে ২৯ বছর বয়সী কনওয়ের এটি টানা পঞ্চম পঞ্চাশ ছোঁয়া ইনিংস। নিউ জিল্যান্ডের প্রথম ব্যাটসম্যান হিসেবে এই কীর্তি গড়লেন তিনি। সিরিজ শুরুর আগে দেশটির ঘরোয়া টি-টোয়েন্টি প্রতিযোগিতা সুপার স্মাশে ওয়েলিংটনের হয়ে তার শেষ চার ইনিংস ছিল অপরাজিত ৯৩, অপরাজিত ৯১, অপরাজিত ৬৯ ও ৫০।

কনওয়ের জন্ম, বেড়ে ওঠা, ক্রিকেটার হয়ে ওঠা, সবই দক্ষিণ আফ্রিকায়। কিন্তু জন্মভূমিতে থমকে গিয়েছিল ক্রিকেটের পথচলা। ক্যারিয়ারকে নতুন গতি দিতে পাড়ি জমান নিউ জিল্যান্ডে। খোলে সাফল্যের দুয়ার। খ্যাতি পেয়েছেন ‘রান মেশিন’ হিসেবে।

গত বছরের অগাস্ট থেকে নিউ জিল্যান্ডের হয়ে খেলার অনুমতি পান তিনি। এর আগেই প্রস্তাব পান নিউ জিল্যান্ডের কেন্দ্রীয় চুক্তির। গত নভেম্বরে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে অভিষেক থেকে এখন পর্যন্ত কিউইদের হয়ে সাতটি টি-টোয়েন্টি খেলে ৯১ গড়ে রান করেছেন ২৭৩। স্ট্রাইক রেট ১৫৬.৮৯।