দাম ওঠেনি নিলামে, হ্যামস্ট্রিংয়ের চোটে পড়বেন স্মিথ!

আইপিএল শুরু হতে এখনও ঢের বাকি। তবে মাইকেল ক্লার্ক এখনই দিব্যদৃষ্টিতে দেখতে পাচ্ছেন, আইপিএল শুরুর আগেই হ্যামস্ট্রিংয়ের চোটে পড়বেন স্টিভেন স্মিথ! কৌতুক করে বললেও ক্লার্কের ভাবনা পরিস্কার, স্মিথের মতো একজন ক্রিকেটার এত কম পারিশ্রমিকে আইপিএলে এত লম্বা সময় দিতে উৎসাহী হবেন না।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Feb 2021, 11:51 AM
Updated : 20 Feb 2021, 10:08 PM

আইপিএলের ২০১৮ সালের নিলামে স্মিথের পারিশ্রমিক ছিল আকাশচুম্বী। ১২ কোটি ৫০ লাখ রুপিতে তাকে দলে নিয়েছিল রাজস্থান রয়্যালস। দলটির নেতৃত্বও দেওয়া হয় তাকে। কিন্তু বল টেম্পারিং কাণ্ডে নিষিদ্ধ হওয়ায় খেলতে পারেননি সেবার। নিষেধাজ্ঞা কাটিয়ে ফেরার পর তাকে ধরে রাখে রাজস্থান। গত আসরে দলের অধিনায়কও করা হয় তাকে।

কিন্তু ৮ দলের টুর্নামেন্টে রাজস্থান ছিল সবার নিচে। দলের পাশাপাশি স্মিথের পারফরম্যান্সও ছিল না প্রত্যাশা অনুযায়ী। ২৫.৯১ গড়ে রান করেছিলেন মাত্র ৩১১, ফিফটি ছিল তিনটি। পরে তাকে ছেড়ে দেয় রাজস্থান।

গতবারের পারফরস্যান্সের কারণেই হয়তো এবার স্মিথকে নিতে কাড়াকাড়ি পড়েনি নিলামে। দাম ওঠেনি আগের ধারকাছেও।

এবার ২ কোটি ভিত্তি মূল্যের ক্যাটাগরিতে ছিলেন তিনি। চেন্নাইয়ে গত বৃহস্পতিবারের নিলামে তাকে ২ কোটি ২০ লাখ রুপিতে (প্রায় ৩ লাখ ৮৫ হাজার অস্ট্রেলিয়ান ডলার) পেয়ে যায় দিল্লি ক্যাপিটালস।

বিগ স্পোর্টস ব্রেকফাস্ট পডকাস্টে  ক্লার্ক বললেন,  সময়ের সেরা ব্যাটসম্যানদের একজন হয়েও এমন পারিশ্রমিকে খুশি হওয়ার কারণ নেই স্মিথের।

“আমরা কথা বলছি স্টিভেন স্মিথ সম্পর্কে, সে যদি বিশ্বসেরা ব্যাটসম্যান নাও হয়, খুব দূরেও নয়। বিরাট কোহলি এক নম্বর, স্মিথি আছে শীর্ষ তিনেই।”

“ আমি জানি, তার টি-টোয়েন্টি পারফরম্যান্স ওরকম ভালো হয়নি, যতটার প্রত্যাশা ছিল। গত আইপিএলে তেমন ভালো করেনি। আমি অবাক হয়েছি, সে এই পরিমাণ অর্থ পাওয়ায়, ৪ লাখ ডলারের কম, যদিও এটাও খারাপ অঙ্ক নয়। তবে তার গত আসরের পারিশ্রমিকের দিকে তাকালে এবং রাজস্থানের নেতৃত্ব পাওয়ার কথা ভাবলে, অবাক হওয়ার কিছু থাকবে না, যদি ভারতের বিমানের চড়ার দিনে তার হ্যামস্ট্রিংয়ে খানিকটা টান লাগে।”

ক্লার্কের মনে হচ্ছে, এই অল্প অর্থের জন্য পরিবার থেকে দূরে থাকার মতো ত্যাগ করতে চাইবেন না স্মিথ।

“ টুর্নামেন্টের জন্য ৮ সপ্তাহ, এর আগে কোয়ারেন্টিন মিলিয়ে তাকে ১১ সপ্তাহের মতো ঘরের বাইরে থাকতে হবে। আমার মনে হয় না, ৩ লাখ ৮০ হাজার ডলারের জন্য সে পরিবার ও সঙ্গীনির কাছ থেকে ১১ সপ্তাহের জন্য দূরে থাকবে।”

তবে আরেকটি সম্ভাবনাও উড়িয়ে দিচ্ছেন না ক্লার্ক। স্মিথ যে আরও বেশি পারিশ্রমিকের যোগ্য, এটা প্রমাণে মরিয়া হয়ে আইপিএল খেলতে তিনি যেতেও পারেন!

“ আমি সত্যিই এটা দেখতে মুখিয়ে আছি যে তার হ্যামস্ট্রিংয়ে টান পড়ে কিনা ও যাওয়া বাদ দেয় কিনা। অথবা উল্টো কিছুও হয় কিনা, সে ভাবল যে ‘আমি যাব, খেলব ও আগামী টি-টোয়েন্টি বিশ্বকাপেও খেলব, যাতে পরের আইপিএলে আরও বেশি অর্থে আমাকে নেওয়া হয়। সেখানে যাব, পারিশ্রমিককে পাত্তা দেব না ও মানুষকে ভুল প্রমাণ করব।”