নিউ জিল্যান্ড সফরের বাংলাদেশ দলে মোসাদ্দেক

সাকিব আল হাসানের বিকল্প হিসেবে বেছে নেওয়া হলো আরেকজন স্পিনিং অলরাউন্ডারকেই। নিউ জিল্যান্ড সফরের বাংলাদেশ দলে জায়গা পেয়েছেন মোসাদ্দেক হোসেন। দলে আছেন পেসার আল আমিন হোসেন ও বাঁহাতি স্পিনার নাসুম আহমেদও।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Feb 2021, 10:38 AM
Updated : 19 Feb 2021, 12:27 PM

ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজের জন্য ২০ সদস্যের সম্মিলিত দল শুক্রবার দুপুরে ঘোষণা করে বিসিবি। তৃতীয় সন্তান জন্মের সময় স্ত্রীর পাশে থাকার জন্য আগেই এই সফর থেকে ছুটি নিয়েছেন সাকিব।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সবশেষ ওয়ানডে সিরিজের দল থেকে নিউ জিল্যান্ড সফরের দলে সাকিব ছাড়া নেই আর কেবল বাঁহাতি স্পিনার তাইজুল ইসলাম। ক্যারিবিয়ানদের বিপক্ষে ৩ ওয়ানডে মিলিয়ে মাত্র ৩৮ রান করলেও টিকে গেছেন নাজমুল হোসেন শান্ত।

বাংলাদেশ সবশেষ টি-টোয়েন্টি খেলেছিল গত বছরের মার্চে জিম্বাবুয়ের বিপক্ষে। সেই সিরিজের দল থেকে এবারের দলে নেই লেগ স্পিনার আমিনুল ইসলাম বিপ্লব ও পেসার শফিউল ইসলাম।

আল আমিন ও নাসুম ছিলেন সেই টি-টোয়েন্টি সিরিজের দলে। তাই প্রথাগত অর্থে তাদের দলে থাকাকে দলে ফেরা বলা যাচ্ছে না।

তবে মোসাদ্দেকের জন্য এটি ফেরাই। ওয়ানডে সবশেষ খেলেছেন তিনি ২০১৯ সালের জুলাইয়ে শ্রীলঙ্কা সফরে। এই বছরই নভেম্বরে ভারত সফরে টি-টোয়েন্টি সিরিজ খেলে মায়ের অসুস্থতার কারণে তিনি দেশে ফেরেন টেস্ট সিরিজ না খেলেই। এরপর থেকে বাংলাদেশের হয়ে আর কোনো সংস্করণেই দেখা যায়নি তাকে।

গত নভেম্বর-ডিসেম্বরে বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপে ব্যাট হাতে খুব ভালো ছিল না মোসাদ্দেকের পারফরম্যান্স। ৯ ম্যাচে ১৪৮ রান করেন তিনি ২১.১৪ গড়ে। বোলিং অবশ্য খারাপ করেননি। ওভারপ্রতি সাড়ে ৬ করে রান দিয়ে নেন ১০ উইকেট।

এছাড়া আর উল্লেখযোগ্য পরিবর্তন নেই দলে। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজে স্কোয়াডে থেকেও ম্যাচ খেলার সুযোগ না পাওয়া আফিফ হোসেন, মেহেদি হাসান, শরিফুল ইসলামরা আছেন এই সফরেও।

৩টি করে ওয়ানডে ও টি-টোয়েন্টির সিরিজ খেলতে আগামী মঙ্গলবার নিউ জিল্যান্ড রওনা হবে বাংলাদেশ দল। সেখানে ৪ দিন ঘরবন্দী কোয়ারেন্টিনে থাকতে হবে ক্রিকেটারদের। এরপর ঘর থেকে মুক্তি পেলেও আরও ১০ দিন অনুশীলন করতে হবে নিজেদের মধ্যেই। তার পর পুরো মুক্তি। কুইন্সটাউনে তখন ৫ দিনের ক্যাম্প করবে দল।

ওয়ানডে সিরিজের ম্যাচ তিনটি হবে ২০, ২৩ ও ২৬ মার্চ। আইসিসি ক্রিকেট বিশ্বকাপ সুপার লিগের অংশ এটি। টি-টোয়েন্টি সিরিজের তিন ম্যাচ ২৮, ৩০ মার্চ ও ১ এপ্রিল।

নিউ জিল্যান্ড সফরের বাংলাদেশ দল : তামিম ইকবাল, মোসাদ্দেক হোসেন, নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহিম, মোহাম্মদ মিঠুন, লিটন কুমার দাস, মাহমুদউল্লাহ, আফিফ হোসেন, সৌম্য সরকার, মোহাম্মদ নাঈম শেখ, তাসকিন আহমেদ, আল আমিন হোসেন, শরিফুল ইসলাম, হাসান মাহমুদ, মোহাম্মদ সাইফ উদ্দিন, মুস্তাফিজুর রহমান, মেহেদী হাসান মিরাজ, রুবেল হোসেন, মেহেদি হাসান, নাসুম আহমেদ।