আফগান টেস্ট দলে নতুনের ছড়াছড়ি

জিম্বাবুয়ের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজের জন্য একগাদা নতুন খেলোয়াড় নিয়ে দল দিয়েছে আফগানিস্তান। সুযোগ পেয়েছেন আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেকের অপেক্ষায় থাকা ৭ ক্রিকেটার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Feb 2021, 02:45 PM
Updated : 18 Feb 2021, 02:45 PM

মার্চে শুরু হতে যাওয়া সিরিজটির জন্য বৃহস্পতিবার ১৯ সদস্যের দল দেয় আফগানিস্তান ক্রিকেট বোর্ড। সাত জন নতুন মুখের পাশে আছেন দুটি ওয়ানডে ও চারটি টি-টোয়েন্টি খেলা বাঁহাতি পেসার সায়েদ আহমেদ শিরজাদ।

২০১৭ সালে টেস্ট মর্যাদা পাওয়া আফগানিস্তান এখন পর্যন্ত খেলেছে চার টেস্ট। ভারত ও আয়ারল্যান্ডের বিপক্ষে হওয়া প্রথম দুই টেস্টে নেতৃত্ব দিয়েছিলেন আসগর আফগান। তাকে অধিনায়কত্ব থেকে সরিয়ে প্রথমে রহমত শাহ ও পরে রশিদ খানকে দেওয়া হয় দায়িত্ব। এই লেগ স্পিনারের নেতৃত্বে বাংলাদেশ ও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে খেলেছে তারা।

জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজ দিয়ে আবারও টেস্টের নেতৃত্বে ফিরছেন আসগর। ২০১৯ সালের ডিসেম্বরে রশিদকে সরিয়ে আবারও তাকে দায়িত্ব দেওয়া হয়।

অভিষেকের অপেক্ষায় থাকা ক্রিকেটাররা হলেন-ব্যাটসম্যান আব্দুল মালিক, কিপার-ব্যাটসম্যান মুনির আহমাদ কাকার, স্পিনিং অলরাউন্ডার শহিদউল্লাহ কামাল, টপ-অর্ডার ব্যাটসম্যান বাহির শাহ মহবুব, বাঁহাতি পেসার ফজল হক ফারুকি, ডানহাতি পেসার সালিম সাফি ও বাঁহাতি স্পিনার জিয়া উর রহমান আকবর।

আগামী শনিবার শুরু হতে যাওয়া পাকিস্তান সুপার লিগে খেলবেন রশিদ, মোহাম্মদ নবি ও মুজিব-উর-রহমানরা। আফগানিস্তানের প্রথম টেস্ট শুরু ২ মার্চ, পরেরটি ১০ মার্চ। তাই পিএসএলে প্রথম দিকের কয়েকটি ম্যাচ খেলেই জাতীয় দলে ফিরতে হবে রশিদকে।

২০১৯ সালে টেস্ট থেকে অবসর নেন নবি। মুজিবকেও লাল বলের দলে রাখেনি আফগানিস্তান। তবে দুইজনেরই পিএসএলের শেষ দিকে না খেলার সম্ভাবনা রয়েছে। জিম্বাবুয়ের বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের জন্য ফিরতে হতে পারে তাদের।

১৭ থেকে ২০ মার্চের মধ্যে হবে টি-টোয়েন্টি তিনটি। সব ম্যাচই হবে আবু ধাবিতে।

আফগানিস্তান টেস্ট দল: আসগর আফগান (অধিনায়ক), ইব্রাহিম জাদরান, জাভেদ আহমাদি, রহমত শাহ, হাশমতউল্লাহ শাহিদি, আফসার জাজাই, নাসির জামাল, আব্দুল মালিক, মুনির আহমাদ কাকার, শহিদউল্লাহ কামাল, বাহির শাহ মহবুব, রশিদ খান, আমির হামজা, ফজল হক ফারুকি, সায়েদ আহমাদ শিরজাদ, সালিম সাফি, ওয়াফাদার মোমান্দ, জিয়া উর রহমান আকবর, ইয়ামিন আহমাদজাই।