সাঙ্গাকারার রাজস্থান রয়্যালসে মুস্তাফিজ

সানরাইজার্স হায়দরাবাদ ও মুম্বাই ইন্ডিয়ান্স ঘুরে আইপিএলে এবার মুস্তাফিজুর রহমানের ঠাঁই হলো রাজস্থান রয়্যালসে। বাংলাদেশের বাঁহাতি পেসারকে ১ কোটি রুপিতে দলে নিয়েছে প্রথম আসরের চ্যাম্পিয়ন দলটি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Feb 2021, 11:31 AM
Updated : 18 Feb 2021, 02:40 PM

গত মাসেই রাজস্থানের ‘ডিরেক্টর অব ক্রিকেট’ হিসেবে দায়িত্ব নিয়েছেন কুমার সাঙ্গাকারা। তার অনেক দায়িত্বের একটি ছিল নিলাম পরিকল্পনা ও কৌশল। মুস্তাফিজকে দলে নেওয়াতেও তাই তার ভূমিকা থাকার কথা।

মুস্তাফিজের ভিত্তিমূল্য ছিল ১ কোটি রুপি। চেন্নাইয়ে বৃহস্পতিবার নিলামে তাকে প্রথম ডাকেই পেয়ে যায় রাজস্থান।

রাজস্থানের প্রধান কোচ অস্ট্রেলিয়ার অ্যান্ড্রু ম্যাকডোনাল্ড, শুভেচ্ছা দূত ও মেন্টর শেন ওয়ার্ন।

২০১৬ আসর দিয়ে মুস্তাফিজের আইপিএল অভিষেক। ১ কোটি ৪০ লাখ রুপিতে সেবার তাকে দলে নিয়েছিল হায়দরাবাদ। প্রথম আসরেই বাজিমাত করেন তিনি দুর্দান্ত বোলিংয়ে দলের শিরোপা জয়ে বড় অবদান রেখে। ওভার প্রতি সাতের কম রান দিয়ে ১৭ উইকেট নিয়ে আসরের ‘ইমার্জিং প্লেয়ার অব দা টুর্নামেন্ট’ স্বীকৃতি জিতেছিলেন তিনি।

পরের আসরে হায়দরাবাদের হয়ে মাত্র ১টি ম্যাচ খেলে তিনি ছিলেন উইকেটশূন্য। পরে তাকে ছেড়ে দেয় তারা। ২০১৮ আইপিএলের নিলামে ২ কোটি ২০ লাখ রুপিতে তাকে নেয় মুম্বাই ইন্ডিয়ান্স। আইপিএলের সফলতম দলটির হয়ে ৭ ম্যাচে ওভারপ্রতি সাড়ে ৭ করে রান দিয়ে তার উইকেট ছিল ৭টি।

টুর্নামেন্টে সেটিই তার সবশেষ আসর। চোট-আঘাত থেকে মুক্ত রাখতে তাকে দেশের বাইরের লিগে খেলতে দেওয়া নিয়ে আপত্তি ছিল বিসিবির। চোট ও ফর্মহীনতা মিলিয়ে তার সুযোগও ছিল কম। সম্প্রতি আবার তিনি দারুণভাবে ফিরেছেন ফর্মে। ডানহাতি ব্যাটসম্যানের জন্য বল ভেতরে আনার ডেলিভারিও কিছুটা যোগ করেছেন বোলিংয়ে।

মুস্তাফিজকে দলে নেওয়ার আগে রাজস্থান এ দিন বড় চমক দেখিয়েছে ১৬ কোটি ২৫ লাখ রুপিতে ক্রিস মরিসকে দলে নিয়ে। এই দক্ষিণ আফ্রিকান অলরাউন্ডার এখন আইপিএলের সবসময়ের সবচেয়ে দামি বিদেশি ক্রিকেটার।

মরিস ছাড়াও রাজস্থানে মুস্তাফিজ সতীর্থ হিসেবে পাবেন জফ্রা আর্চার, জস বাটলার, বেন স্টোকস, ডেভিড মিলারদের। দলের অধিনায়ক সাঞ্জু স্যামসন।

মুস্তাফিজ ছিলেন নিলামের ৪ নম্বর সেটে। ২ নম্বর সেটে থাকা সাকিব আল হাসান দল পেয়েছেন আগেই। ৩ কোটি ২০ লাখ রুপিতে তাকে নিয়েছে কলকাতা নাইট রাইডার্স। 

দল পেলেও সাকিব ও মুস্তাফিজ এবারের আইপিএলে কতটা খেলতে পারবেন, সেটি নিয়ে সংশয় আছে। এপ্রিলে শ্রীলঙ্কা সফরে যেতে পারে বাংলাদেশ, মে মাসে লঙ্কানরা আসতে পারে বাংলাদেশে। সূচি যদিও এখনও চূড়ান্ত হয়নি। এবারের আইপিএল হতে পারে এপ্রিল-মে মাসেই।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক