নতুন অধ্যায়ের তাড়নায় টেস্ট ছাড়লেন দু প্লেসি

অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট সিরিজ ভেস্তে গেছে। চলতি মৌসুমে নেই আর কোনো টেস্ট ম্যাচ। এই সংস্করণ থেকে অবসরের জন্য সময়টিকে তাই উপযুক্ত মনে হলো ফাফ দু প্লেসির। টেস্ট ক্রিকেটকে বিদায় জানিয়ে দক্ষিণ আফ্রিকান এই ব্যাটসম্যান মন দিতে চান টি-টোয়েন্টি ক্রিকেটে। যেটিকে তিনি বলছেন জীবনের নতুন অধ্যায়।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Feb 2021, 08:05 AM
Updated : 17 Feb 2021, 08:41 AM

সামাজিক যোগাযোগ মাধ্যমে বুধবার টেস্ট ছাড়ার ঘোষণা দেন দু প্লেসি। বিবৃতিতে জানান, দেশের হয়ে এতগুলো টেস্ট খেলতে পারা তার জন্য কত বড় প্রাপ্তি।

“আমার ভাবনা পরিষ্কার এবং নতুন অধ্যায় শুরুর জন্য এটিই সঠিক সময়। দেশের হয়ে সব সংস্করণে খেলতে পারা অনেক বড় সম্মানের, তবে আমার সময় হয়েছে টেস্ট থেকে অবসরের। ১৫ বছর আগে কেউ যদি বলত যে আমি দক্ষিণ আফ্রিকার হয়ে ৬৯ টেস্ট খেলব এবং দলকে নেতৃত্ব দেব, আমি বিশ্বাস করতাম না।”

২০১২ সালে অ্যাডিলেইড টেস্ট দিয়ে ক্রিকেটের অভিজাত আঙিনায় পা রাখেন দু প্লেসি। প্রথম ম্যাচ রাঙিয়েছিলেন অসাধারণ পারফরম্যান্সে। প্রথম ইনিংসে ৭৮ রানের ইনিংসের পর দ্বিতীয় ইনিংসে প্রায় ৮ ঘণ্টার চোয়ালবদ্ধ লড়াইয়ে ১১০ রানের অপরাজিত ইনিংসে দলকে এনে দিয়েছিলেন স্মরণীয় ড্র। ম্যাচ সেরাও হন অভিষেকে।

দ্রুতই তিনি হয়ে ওঠেন টেস্ট দলের অপরিহার্য অংশ। নিজের দ্বিতীয় টেস্টে পার্থে খেলেন ৭৮ রানের অপরাজিত ইনিংস। সেঞ্চুরি উপহার দেন পরের সিরিজেও, নিউ জিল্যান্ডের বিপক্ষে। ২০১৬ সালে পান টেস্ট দলের নেতৃত্ব। দক্ষিণ আফ্রিকার হয়ে তৃতীয় সর্বোচ্চ ৩৬ টেস্টে নেতৃত্ব দিয়ে দায়িত্ব ছাড়েন গত বছরের ফেব্রুয়ারিতে। তার অধিনায়কত্বে জয় ১৮টি, পরাজয় ১৫টি।

সব মিলিয়ে ৬৯ টেস্টে ১০ সেঞ্চুরিতে ৪ হাজার ১৬৩ রান করেছেন দু প্লেসি, ৪০.০২ গড়ে। রান ও সেঞ্চুরির সংখ্যায় প্রোটিয়াদের ইতিহাসে তিনি দশম সর্বোচ্চ।

সাম্প্রতিক সময়ে অবশ্য টেস্টে নিজের সেরা চেহারায় ছিলেন না ৩৬ বছর বয়সী এই ব্যাটসম্যান । গত ডিসেম্বরে যদিও ক্যারিয়ার সেরা ১৯৯ রানের ইনিংস খেলেন সেঞ্চুরিয়নে শ্রীলঙ্কার বিপক্ষে, তবে ওই সিরিজের পরের টেস্ট ও পাকিস্তানের বিপক্ষে পরের সিরিজে তিরিশও ছুঁতে পারেননি। ১৯৯ রানের ইনিংসের আগের ১১ ইনিংসে ছিল না কোনো ফিফটি।

টেস্ট থেকে অবসরের কারণ হিসেবে অবশ্য ফর্ম নয়, ২০ ওভারের ক্রিকেটে মনোযোগ দেওয়ার কথাই বললেন দু প্লেসি। ওয়ানডে ক্রিকেটও আছে তার ভাবনায়।

“আগামী দুই বছর দুটি টি-টোয়েন্টি বিশ্বকাপের বছর। এজন্যই আমার মনোযোগ এই দুই সংস্করণে। বিশ্বজুড়েও সম্ভব সব জায়গায় আমি খেলতে চাই, যেন যতটা সম্ভব সেরা আমি হতে পারি। দৃঢ়ভাবে বিশ্বাস করি, এই সংস্করণে প্রোটিয়াদের দেওয়ার মতো অনেক কিছুই আমার আছে।”

“এর মানে এই নয় যে ওয়ানডে ক্রিকেট আমার পরিকল্পনায় নেই। আপাতত নিকট ভবিষ্যতের জন্য টি-টোয়েন্টিকে বেশি প্রাধান্য দিচ্ছি। আগামী মাস দুয়েক বোর্ডের সঙ্গে কথা বলব যে আগামী দুই বছরে আমার ভবিষ্যৎ কেমন হতে পারে। আশা করি, একটি পথ বের করতে পারব, যা উভয়পক্ষের জন্য কার্যকর হবে।”

২০ ওভারের ক্রিকেটে মনোযোগ দিতে চাইলেও শুক্রবার থেকে শুরু হতে যাওয়া ঘরোয়া টি-টোয়েন্টি টুর্নামেন্টের ৬ দলের কোনোটিতেই নেই দু প্লেসি। সেটির আনুষ্ঠানিক কারণও জানা যায়নি।