ক্রিকেট না থাকলে কিছুই নেই অশ্বিনের

ক্রিকেটের প্রতি আবেগ-ভালোবাসা তো সব ক্রিকেটারেরই আছে। তবে রবিচন্দ্রন অশ্বিনের কাছে ক্রিকেট যেন আরও বেশি কিছু। এই খেলাটাই তার কাছে সবকিছু। যখন ক্রিকেট থাকে না, নিজের অস্তিত্ব খুঁজে পান না ভারতীয় এই স্পিনার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Feb 2021, 04:32 AM
Updated : 17 Feb 2021, 04:32 AM

ব্যাটে-বলে এখন দুর্দান্ত ফর্মে আছেন অশ্বিন। ইংল্যান্ডের বিপক্ষে সিরিজের দ্বিতীয় টেস্টে ভারতের জয়ে তিনিই নায়ক সেঞ্চুরি করে ও ম্যাচে ৮ উইকেট নিয়ে। দলের হেরে যাওয়া প্রথম টেস্টে তার শিকার ছিল ৯ উইকেট। এই সিরিজের আগে অস্ট্রেলিয়ায় সফরেও তার পারফরম্যান্স ছিল দারুণ।

চেন্নাইয়ে দ্বিতীয় টেস্টে জয়ের পর ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি মাইক্রোফোন হাতে মুখোমুখি হলেন অশ্বিনের। করোনাভাইরাসের প্রকোপে যখন বন্ধ ছিল খেলা ও সবকিছু, সেই সময়টার কথা উঠে এলো দুজনের আলাপচারিতায়। সেখানেই অশ্বিন বললেন, ক্রিকেট তার কতটা জুড়ে আছে।

“ মহামারীর সময় যখন সব বন্ধ ছিল, আমরা আবদ্ধ ছিলাম, আমার মনে হচ্ছিল, ‘কী হতে যাচ্ছে!’ আমার কাছ থেকে ক্রিকেট কেড়ে নিলে আমি আক্ষরিকঅর্থেই শেষ হয়ে যাই। এমনকি যখন আমি নিজে খেলি না, তখনও টিভি খুলে রাখি, অন্য খেলা, প্রিভিউ বা কী হচ্ছে, সেসব দেখি।”

গত সফরের আগে অস্ট্রেলিয়ায় খুব ভালো ছিল না অশ্বিনের পারফরম্যান্স। এবার তিনি নিজেকে ছাড়িয়ে যান। তিন টেস্টে নেন ১২ উইকেট। উল্লেখযোগ্য অবদান রাখেন ব্যাট হতেও। অশ্বিন জানালেন, মহামারীর সময়টাতেই বদলে যায় তার দর্শন, যেটির প্রতিফলন পড়েছে পারফরম্যান্সে।

“ যখন খেলা ছিল না, নিজের দিকে তাকানোর সময় পেলাম। আমার মনে হলো, অন্যদের কাছ থেকে শেখার সময় এটিই। আগে দেশের বাইরে সফরে গেলে অন্যদের ভুল প্রমাণ করতে মরিয়া থাকতাম। এবার যখন অস্ট্রেলিয়া গেলাম, কেবল প্রমাণ করতে চেয়েছি নিজেকে, আমার যা সামর্থ্য আছে।”