রেকর্ড গড়ে ইংল্যান্ডকে উড়িয়ে সমতায় ভারত

জয়ের ভিত গড়া হয়েছিল আগের দিনই। এরপর খুব একটা লড়াই করতে পারল না ইংল্যান্ড। চেন্নাইয়ের স্পিন সহায়ক উইকেটের সুবিধা দারুণভাবে কাজে লাগিয়ে সফরকারীদের ব্যাটিং লাইন-আপে ধস নামালেন অভিষিক্ত আকসার প্যাটেল। রেকর্ড ব্যবধানে জিতে সিরিজে সমতা আনল ভারত।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Feb 2021, 09:05 AM
Updated : 16 Feb 2021, 10:28 AM

দ্বিতীয় টেস্টের চতুর্থ দিন ইংল্যান্ডকে ৩১৭ রানে হারিয়েছে ভারত। ৪৮২ রানের লক্ষ্যে সফরকারীরা গুটিয়ে গেছে ১৬৪ রানে। চার ম্যাচের সিরিজটি এখন ১-১ সমতায়।

টেস্টে ইংল্যান্ডের বিপক্ষে রানের হিসেবে এটি ভারতের সবচেয়ে বড় জয়। আগের রেকর্ড ছিল ১৯৮৬ সালে লিডসে, ২৭৯ রানের জয়। একই হিসেবে যেকোনো দলের বিপক্ষে এটি তাদের পঞ্চম সর্বোচ্চ জয়।

রানের বিচারে এশিয়ায় ইংল্যান্ড এর চেয়ে বড় ব্যবধানে হারেনি আর কোনো দলের বিপক্ষে। আগের বড় হারটিও ছিল ভারতের বিপক্ষে, ২০১৬ সালে ২৪৬ রানে।

ইংলিশদের উড়িয়ে দেওয়ার পেছনের মূল কারিগর প্যাটেল। বাঁহাতি স্পিনে তিনি নেন ৬০ রানে ৫ উইকেট। ভারতের হয়ে অভিষেকে ৫ উইকেট নেওয়া ষষ্ঠ স্পিনার তিনি।

এমএ চিদাম্বরাম স্টেডিয়ামে মঙ্গলবার ৩ উইকেটে ৫৩ রান নিয়ে শুরু করা ইংল্যান্ড দিনের শুরুতেই হারায় উইকেট; দলের খাতায় ১৩ রান যোগ হতেই ফিরে যান ড্যান লরেন্স। রবিচন্দ্রন অশ্বিনের বলে স্টাম্পিং হন ২৬ রানে।

জো রুটের সঙ্গে বেন স্টোকসের জুটি জমে ওঠার আগেই ভারতীয় অফ স্পিনার আঘাত হানেন আবার। ফিরিয়ে দেন স্টোকসকে। নিয়মিত বিরতিতে পড়তে থাকে উইকেট। গড়ে ওঠেনি কোনো জুটি।

প্যাটেল ফেরান অলি পোপ ও রুটকে। পোপ স্লগ সুইপ করতে গিয়ে ধরা পড়েন ডিপ মিডউইকেটে। থিতু হয়ে খেলতে থাকা ইংলিশ অধিনায়ক ফিরে যান স্লিপে ক্যাচ দিয়ে। ৯২ বলে ৩ চারে ৩৩ করে আউট হওয়ার আগে একবার জীবনও পেয়েছিলেন তিনি।

এই দুই উইকেটের মাঝে কুলদিপ যাদবের শিকার বেন ফোকস। পরে অলি স্টোনকে এলবিডব্লিউ করে পাঁচ উইকেট পূর্ণ করেন প্যাটেল।

এক প্রান্তে নিয়মিত বিরতিতে দল হারাচ্ছে উইকেট, অন্য প্রান্তে মইন আলি বইয়ে দেন ঝড়। প্যাটেলের ওভারে মারেন টানা তিন বলে তিন ছক্কা।

মইনের তাণ্ডব থামিয়েই ইংল্যান্ড ইনিংসের সমাপ্তি টানেন কুলদিপ। ১৮ বলে ৩ চার ও ৫ ছক্কায় ৪৩ রান করে তিনি আউট হন স্টাম্পিং হয়ে।

রিশাব পান্ত ও ফোকস মিলে এই টেস্টে পাঁচটি স্টাম্পিং করেছেন। এক টেস্টে ৫ বা এর চেয়ে বেশি স্টাম্পিংয়ের ঘটনা আছে আর পাঁচটি।

ম্যাচে দারুণ এক কীর্তি গড়েছেন অশ্বিন। সেঞ্চুরির পাশাপাশি নিয়েছেন ইনিংসে ৫ উইকেট। তিনবার এই কীর্তি গড়ে তিনি আছেন সবচেয়ে বেশি পাঁচবার করা ইংলিশ অলরাউন্ডার ইয়ান বোথামের পরেই। দারুণ কীর্তি গড়ে ম্যাচ সেরাও হয়েছেন অশ্বিন।

আগামী ২৪ ফেব্রুয়ারি আহমেদাবাদে শুরু ইংল্যান্ড-ভারতের তৃতীয় টেস্ট। প্রথমবারের মতো দিবা-রাত্রির টেস্টে মুখোমুখি হতে যাচ্ছে দুই দল।

সংক্ষিপ্ত স্কোর:

ভারত ১ম ইনিংস: ৩২৯

ইংল্যান্ড ১ম ইনিংস: ১৩৪

ভারত ২য় ইনিংস: ২৮৬

ইংল্যান্ড ২য় ইনিংস: (লক্ষ্য ৪৮২) ৫৪.২ ওভারে ১৬৪  (আগের দিন ৫৩/৩) (লরেন্স ২৬, রুট ৩৩, স্টোকস ৮, পোপ ১২, ফোকস ২, মইন ৪৩, স্টোন ০, ব্রড ৫*; ইশান্ত ৬-৩-১৩-০, প্যাটেল ২১-৫-৬০-৫, অশ্বিন ১৮-৫-৫৩-৩, সিরাজ ৩-১-৬-০, কুলদিপ ৬.২-১-২৫-২)।

ফল: ভারত ৩১৭ রানে জয়ী।

ম্যান অব দা ম্যাচ: রবিচন্দ্রন অশ্বিন।