হরভজনকে ছাড়িয়ে অশ্বিন বললেন, ‘সরি’

যাকে দেখে নতুন স্বপ্নের পথে ছোটা শুরু, যাকে আদর্শ মেনে ব্যাটসম্যান থেকে অফ স্পিনার হয়ে ওঠা, রেকর্ড বইয়ে তাকেই ছাড়িয়ে যাওয়া! এই অনুভূতির স্বাদ পেলেন রবিচন্দ্রন অশ্বিন। এই অফ স্পিনার এখন ভারতের মাটিতে দ্বিতীয় সফলতম বোলার হরভজন সিংকে ছাড়িয়ে। তবে উইকেটে ছাড়িয়ে গেলেও হরভজনের প্রতি সম্মানের কমতি এতটুকুও নেই অশ্বিনের।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Feb 2021, 04:52 AM
Updated : 15 Feb 2021, 04:52 AM

২০০১ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজে অসাধারণ বোলিং করে যখন ক্রিকেট বিশ্বকে নাড়া দিয়েছিলেন হরভজন, অশ্বিন তখনও মূলত ব্যাটসম্যান। ওই সিরিজে হরভজনের অফ স্পিনের জাদু দেখেই বদলে যায় তার ক্যারিয়ার ভাবনা।

হরভজন টেস্ট ক্যারিয়ার শেষ করেন ৪১৭ উইকেট নিয়ে, যেখানে দেশের মাঠে উইকেট ২৬৫টি। ইংল্যান্ডের বিপক্ষে ভারতের চলতি চেন্নাই টেস্টের প্রথম ইনিংস শেষে অশ্বিনের টেস্ট শিকার ৩৯১টি। এই ইনিংসে ৫ উইকেট নিয়ে দেশের মাঠে অশ্বিনের শিকার ২৬৮টি।

দ্বিতীয় দিনের খেলা শেষে সংবাদ সম্মেলনে যখন হরভজনকে ছাড়িয়ে যাওয়ার প্রসঙ্গ এলো, অশ্বিন ফিরে গেলেন ২০ বছর আগে।

“ ২০০১ সালের অস্ট্রেলিয়া সিরিজের খেলা যখন দেখা শুরু করলাম, ভাজু পা (হরভজন) যেখানে খেলছিলেন, তখন আমার কল্পনায়ও ছিল না যে অফ স্পিনার হিসেবে দেশের জন্য খেলব। রাজ্য দলের হয়ে তখনও আমি একজন ব্যাটসম্যান, ব্যাটিংয়েই ক্যারিয়ার গড়া ও দেশের হয়ে খেলার চেষ্টা করছিলাম। ভারতের হয়ে কোনোদিন খেলতে পারব কিনা, জানতাম না।”

“ ওই বয়সের, ওই প্রজন্মের অনেক সতীর্থ আমাকে নিয়ে মজা করত, কারণ আমি ভাজু পা-এর মতো অ্যাকশনে বোলিং করতাম, তার মতো বোলিং ও সবকিছু করার চেষ্টা করতাম। সেখান থেকে উঠে এসে আজকে তার রেকর্ড ছাড়িয়ে যাওয়া, এটা অবিশ্বাস্যরকমের স্পেশাল। রেকর্ডটি আমার জানা ছিল না। এখন জেনে দারুণ লাগছে। সরি ভাজু পা…!”

ভারতে হরভজনের ২৬৫ উইকেট এসেছে ৫৫ টেস্টে। অশ্বিন ছাড়িয়ে গেলেন ১০ টেস্ট কম খেলেই।

ভারতের হয়ে দেশের মাঠে এই দুজনের ওপরে আছেন কেবল অনিল কুম্বলে। ৬৩ টেস্টে এই লেগ স্পিন কিংবদন্তির শিকার ৩৫০টি।