অশ্বিনের ৫ উইকেট, বড় লক্ষ্য দেওয়ার পথে ভারত

১৫ উইকেট পতনের দিনে আলো ছড়ালেন রবিচন্দ্রন অশ্বিন। উইকেটে থাকা সুবিধা দারুণভাবে কাজে লাগালেন এই অফ স্পিনার। ইংল্যান্ডকে গুঁড়িয়ে দিয়ে দলকে এনে দিলেন বড় লিড। দ্বিতীয় টেস্টে সফরকারীদের বড় লক্ষ্য দেওয়ার পথে ভারত।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Feb 2021, 12:33 PM
Updated : 14 Feb 2021, 12:33 PM

দ্বিতীয় দিন প্রথম ইনিংসে ৩২৯ রানে থেমে যায় ভারত। কোনোমতে ফলো অন এড়িয়ে ইংল্যান্ড গুটিয়ে যায় ১৩৪ রানে। পরে শুবমান গিলকে হারিয়ে ৫৪ রানে দিন শেষ করে ভারত।

প্রথম টেস্টে হারা ভারত ৯ উইকেট হাতে নিয়ে ২৪৯ রানে এগিয়ে।

দলকে ১৯৫ রানের লিড এনে দেওয়ার পথে সবচেয়ে বড় অবদান অশ্বিনের। ৪৩ রানে তিনি নেন ৫ উইকেট। টেস্টে ইনিংসে সর্বোচ্চ পাঁচ উইকেট শিকারের তালিকায় গ্লেন ম্যাকগ্রার সঙ্গে যৌথভাবে আছেন সাতে। দুইজনেরই পাঁচ উইকেট ২৯বার করে।

৬ উইকেটে ৩০০ রান নিয়ে রোববার দিন শুরু করা ভারত যেতে পারেনি বেশিদূর। মইন আলি, অলি স্টোনের দারুণ বোলিংয়ে যোগ করতে পারে কেবল ২৯ রান।

৭৭ বলে তিন ছক্কা ও সাত চারে ৫৮ রানে অপরাজিত থেকে যান রিশাব পান্ত। তাকে খুব একটা সঙ্গ দিতে পারেননি কেউ।

এই ইনিংসে ৬৬ বছরের পুরনো রেকর্ড ভাঙে ইংল্যান্ড। ভারতের ৩২৯ রান টেস্ট ইতিহাসের দলীয় সর্বোচ্চ ইনিংস, যেখানে কোনো অতিরিক্ত রান দেয়নি ইংল্যান্ড। টেস্টে এক ইনিংসে অতিরিক্ত ছাড়া সর্বোচ্চ রান এতদিন ছিল ৩২৮। ১৯৫৫ সালে পাকিস্তানের বিপক্ষে সেই রেকর্ড গড়েছিল ভারত।

স্বাগতিকদের দ্রুত থামিয়ে যে স্বস্তিতে ছিল ইংল্যান্ড, তা উবে যায় দ্রুতই। শুরু থেকে নিয়মিত বিরতিতে হারায় উইকেট। কেউ স্পর্শ করতে পারেননি পঞ্চাশ। ৩০ পার করেন কেবল একজন।

তৃতীয় বলেই উইকেট হারায় ইংল্যান্ড। ররি বার্নসকে এলবিডব্লিউ করেন ইশান্ত শর্মা। ডম সিবলিকে ফিরিয়ে শিকার শুরু করেন অশ্বিন। ক্যাচের আবেদনে আম্পায়ার সাড়া না দিলে রিভিউ নিয়ে তাকে ফেরায় ভারত।

প্রথম টেস্টের ডাবল সেঞ্চুরিয়ান ইংলিশ অধিনায়ক রুট যেতে পারেননি দুই অঙ্কে। অভিষিক্ত আকসার প্যাটেলকে সুইপ করতে গিয়ে তিনি ধরা পড়েন শর্ট ফাইন লেগে।

ড্যান লরেন্সকে ফেরানোর পর বেন স্টোকসকে বোল্ড করে দেন অশ্বিন। প্রতিরোধ গড়ার চেষ্টায় ব্যর্থ হন অলি পোপ। ইনিংসে মোহাম্মদ সিরাজের প্রথম বলেই ক্যাচ দেন উইকেটের পেছনে।

বেন ফোকস অপরাজিত থাকেন ১০৭ বলে ৪ চারে ৪২ রান করে। শেষ চার ব্যাটসম্যানের কেউ যেতে পারেননি দুই অঙ্কে।

স্টুয়ার্ট ব্রডকে ফিরিয়ে ৫ উইকেট পূর্ণ করেন অশ্বিন। ভারতের মাটিতে এখন দ্বিতীয় সর্বোচ্চ উইকেট শিকারি বোলার তিনি (২৬৮)। টপকে গেছেন হরভজন সিংয়ের ২৬৫ উইকেট।

ভারত এরপর ব্যাটিংয়ে নেমে হারায় গিলের উইকেট। লিচের বলে এলবিডব্লিউ হন এই ওপেনার। প্রথম ইনিংসের সেঞ্চুরিয়ান রোহিত শর্মা ২৫ রানে ও চেতেশ্বর পুজারা ৭ রানে ব্যাট করছেন। এই দুজন বাকি সময় নিরাপদে কাটিয়ে দেন।

সংক্ষিপ্ত স্কোর:

ভারত ১ম ইনিংস: ৯৫.৫ ওভারে ৩২৯ (আগের দিন ৩০০/৬) (পান্ত ৫৮*, আকসার ৫, ইশান্ত ০, কুলদিপ ০, সিরাজ ৪; ব্রড ১১-২-৩৭-০, স্টোন ১৫.৫-৫-৪৭-৩, লিচ ২৭-৩-৭৮-২, স্টোকস ২-০-১৬-০, মইন ২৯-৩-১২৮৪২, রুট ১১-৩-২৩-১)।

ইংল্যান্ড ১ম ইনিংস: ৫৯.৫ ওভারে ১৩৪ (বার্নস ০, সিবলি ১৬, লরেন্স ৯, রুট ৬, স্টোকস ১৮, পোপ ২২, ফোকস ৪২*, মইন ৬, স্টোন ১, লিচ ৫, ব্রড ০; ইশান্ত ৫-১-২২-২, অশ্বিন ২৩.৫-৪-৪৩.৫, আকসার ২০-৩-৪০-২, কুলদিপ ৬-১-১৬-০, সিরাজ ৫-৪-৫-১)।

ভারত ২য় ইনিংস: ১৮ ওভারে ৫৪/১ (রোহিত ২৫*, গিল ১৪, পুজারা ৭*; স্টোন ২-০-৮-০, লিচ ৯-২-১৯-১, মইন ৭-২-১৯-০)।