চেন্নাই টেস্ট: ডিআরএস যেন ফুটবলের ভিএআর!

ভারত ও ইংল্যান্ডের দ্বিতীয় টেস্টের প্রথম দিন তৃতীয় আম্পায়ারের একটি বিতর্কিত সিদ্ধান্ত নিয়ে চলছে নানা আলোচনা-সমালোচনা। টিভি আম্পায়ারের ভুলে উইকেট পাওয়া থেকে বঞ্চিত হয়েছে ইংল্যান্ড। ইংলিশ স্পিনার জ্যাক লিচ তাই মজা করে বললেন, ক্রিকেটের ডিআরএস যেন ফুটবলের ভিএআর। দুটিই এখন বিতর্কিত।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Feb 2021, 06:16 PM
Updated : 13 Feb 2021, 06:17 PM

চেন্নাইয়ে শনিবার ভারতের ইনিংসের ৭৫তম ওভারে ঘটনা সেটি। বাঁহাতি স্পিনার লিচের বল অজিঙ্কা রাহানের প্যাডে লেগে শর্ট লেগ ফিল্ডার অলি পোপের হাতে গেলে ক্যাচের আবেদন করে ইংল্যান্ড। মাঠের আম্পায়ার বিরেন্দর শর্মা সাড়া না দিলে ইংলিশ অধিনায়ক জো রুট চান রিভিউ। টিভি আম্পায়ার অনিল চৌধুরি শুধু বল ব্যাট পেরিয়ে যাওয়ার মুহূর্ত পরীক্ষা করেন। সেখানে স্পর্শের কোনো প্রমাণ মেলেনি। বল লেগ স্টাম্পের বাইরে পড়ায় এলবিডব্লিউরও সুযোগ ছিল না।

তবে ইংলিশ ফিল্ডাররা জানায়, বল ব্যাটে স্পর্শের জন্য ক্যাচের আবেদন করেননি তারা। আবেদন করেছিলেন, গ্লাভসে বলের ছোঁয়ার জন্য। রিপ্লেতে দেখা যায়, ব্যাট পেরিয়ে বল প্যাডে লেগে ব্যাটের হ্যান্ডেলের খুব কাছ দিয়ে গ্লাভসে স্পর্শ করার পর মুঠোয় জমান পোপ। সে পর্যন্ত পরীক্ষাতে যাননি তৃতীয় আম্পায়ার। মাঠের আম্পায়ারের সিদ্ধান্ত বহাল রাখেন তিনি, রিভিউ হারায় ইংল্যান্ড।

গত কয়েক মৌসুমে ফুটবলে চালু হওয়া ভিএআর (ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারি) নিয়ে বিতর্ক আছে অনেক। বিশেষ করে ইংলিশ ফুটবলে বেশ কিছু ম্যাচের ফল পাল্টে দেওয়া গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিয়ে প্রশ্ন ওঠায় কয়েকটি ক্লাবের কোচ সরাসরি এই প্রযুক্তি ব্যবহার নিয়ে সমালোচনা করেছেন।

ক্রিকেটেও এবার তেমনই ‘ভুল’ চোখে পড়ল। দিনের খেলা শেষে তাই ডিআরএসকে (ডিসিশন রিভিউ সিস্টেম) ভিএআরের সঙ্গে তুলনা করেন লিচ।

"ওই মুহূর্তে আমি কিছুটা ক্ষুব্ধ ছিলাম। ডিআরএস যেন কিছুটা ভিএআরের মতো হয়ে গেছে। যদিও সেখানে ভিডিও দেখার জন্য লোকজন থাকে, তারপরও এটি এখন বিতর্কিত।”

“আমরা তাদের (আম্পায়ার) পুরোটা দেখার অনুরোধ করছিলাম। কারণ আমাদের মনে হয়েছে, বল স্পর্শ করেছিল। তারা এলবিডব্লিউ পরীক্ষা করেছে, অথচ আমরা জানতাম এলবিডব্লিউর আউট না। অবশ্যই এটি একটি ভুল এবং এই ব্যাপারগুলো ঘটে থাকে।”

পরের ওভারেই অবশ্য মইন আলির বলে বোল্ড হয়ে যান রাহানে (৬৭)। যোগ করতে পারেন আর এক রান। সফরকারীরা ম্যাচ রেফারি জাভাগাল শ্রীনাথের সঙ্গে কথা বলার পর তাদের একটি রিভিউও ফিরিয়ে দেওয়া হয়। 

করোনাভাইরাস পরিস্থিতিতে আন্তর্জাতিক ক্রিকেটে নিরপেক্ষ আম্পায়ার নিয়োগের নিয়মটি সাময়িকভাবে বাতিল করে আইসিসির এলিট প্যানেলের ম্যাচ অফিসিয়াল ও আন্তর্জাতিক প্যানেল ম্যাচ অফিসিয়ালদের মধ্যে স্থানীয়দেরকে ম্যাচে নিয়োগ দেওয়া হচ্ছে। ভারত-ইংল্যান্ড দ্বিতীয় টেস্টের সব আম্পায়ারই স্বাগতিকদের।