পুরোটাই বাংলাদেশের ভুল নয়, উইন্ডিজেরও কৃতিত্ব আছে: তামিম

দ্বিতীয় দিনে নিজেদের লক্ষ্য পূরণ করে ঢাকা টেস্টে চালকের আসনে বসে গেছে ওয়েস্ট ইন্ডিজ। বাংলাদেশের আপাত লড়াই ফলো অন এড়ানোর-কেন এমন হলো, এর একটা জবাব মিলল তামিম ইকবালের কাছে। বাঁহাতি এই ওপেনার স্বীকার করে নিলেন নিজেদের ব্যর্থতা। একই সঙ্গে কৃতিত্ব দিলেন ক্যারিবিয়ানদেরও।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Feb 2021, 02:16 PM
Updated : 12 Feb 2021, 05:35 PM

মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে দ্বিতীয় দিনের খেলা শেষে বাংলাদেশের স্কোর ৪ উইকেটে ১০৫। শুক্রবার ৫ উইকেটে ২২৩ রান নিয়ে দিন শুরু করা ওয়েস্ট ইন্ডিজ করে ৪০৯ রান।

বাংলাদেশ তাদের থামাতে চেয়েছিল ৩০০ রানের নিচে। সফরকারীরা চোখ রেখেছিল সাড়ে তিনশ রানে। তিন ব্যাটসম্যান আউট হন সেঞ্চুরির সম্ভাবনা জাগিয়ে। এনক্রুমা বনার করেন ৯০। কিপার-ব্যাটসম্যান জশুয়া দা সিলভা করেন ৯২ আর আটে নেমে আলজারি জোসেফ খেলেন ৮২ রানের চমৎকার ইনিংস।   

দিনের খেলা শেষে তামিম বলেন, প্রথম ইনিংসে প্রতিপক্ষের চারশ ছাড়ানো রান উইকেট থেকে স্পিনারদের সাহায্য না পাওয়া আর ক্যারিবিয়ানদের অসাধারণ ব্যাটিংয়ের যোগফল।

“অবশ্যই আমরা চেয়েছিলাম, ওদের তিনশ রানের নিচে রাখতে। কিন্তু এটাও বুঝতে হবে, উইকেট খুব ভালো ছিল, আমাদের স্পিনারদের একদমই সাহায্য করেনি। এছাড়া তারা বেশ ভালো ব্যাটিংও করেছে। সবকিছু আমাদের ভুলের জন্য হয়েছে এমন নয়, কিছু কৃতিত্ব তাদেরও দিতে হবে। তারা অসাধারণ ব্যাটিং করেছে।”

“জোসেফ নেমে খুব ভালো খেলেছে। সে ৭০ এর বেশি (৮২) রান করেছে, উইকেটরক্ষক ভালো খেলেছে। আমরা অবশ্যই কিছু না কিছু ভুল করেছি, তবে ওয়েস্ট ইন্ডিজকেও কৃতিত্ব দিতে হবে।”

চট্টগ্রামে শেষ দিনে দারুণ ক্রিকেট খেলে বাংলাদেশকে হারিয়ে দিয়েছিল ওয়েস্ট ইন্ডিজ। তামিমের মনে কোনো সন্দেহ নেই, ঢাকাতে এখন পর্যন্ত পারফরম্যান্সের বিচারে সফরকারীরাই এগিয়ে। 

“চট্টগ্রাম টেস্টে চারটা দিন আমাদের পক্ষে ছিল। কিন্তু শেষ দিন তারা অপ্রত্যাশিত ভালো ক্রিকেট খেলেছে। এই টেস্টে ওরা এখনো পর্যন্ত আমাদের চেয়ে ভালো ক্রিকেট খেলেছে, কোনো সন্দেহ নেই।”

ঢাকায় সফরকারীদের ভালো পারফরম্যান্সের জন্য উইকেটেরও দায় দেখছেন তামিম।

“যখন ঘরের মাঠে কোনো দল তিন স্পিনার নেয় তখন এটা সহজেই বোঝা যায়, আরও বেশি স্পিন ধরবে এমন উইকেট প্রত্যাশা করছিল তারা। এর জন্য রকেট সায়েন্স বুঝতে হয় না। কিন্তু দুর্ভাগ্যজনকভাবে যে কোনো কারণেই হোক না কেন ততটা স্পিনিং হয়নি। আমরা একটা পরিকল্পনা ঠিক করে এগিয়েছিলাম। এখন উইকেট স্পিনারদের সাহায্য না করায় এটা নিয়ে অনেক কথা হতে পারে।”

“আমরা এখানে যখন দুটি বড় দলের (ইংল্যান্ড ও অস্ট্রেলিয়া) বিপক্ষে জিতেছিলাম, এমনকি এই ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষেই শেষ যখন জিতেছি তখনও এই কম্বিনেশনেই সফল হয়েছি। কিন্তু দুর্ভাগ্যজনকভাবে উইকেট স্পিনারদের সাহায্য করেনি (এই ম্যাচে), দেখা যাক কি হয়।”