বোলিংয়ে পুরো সন্তুষ্ট নন বাংলাদেশের বোলিং কোচ

চট্টগ্রামে শেষ দিনের হতাশার পর টিম মিটিংয়ে কথার ঝড়। নতুন অনেক পরিকল্পনা। নতুন আশা। সবকিছুর পর মিরপুরে বাংলাদেশের বোলিংয়ে উন্নতির ছাপ মিলেছে বটে। তবে বোলিং কোচ ওটিস গিবসনের মতে, এখনও উন্নতির অনেক বাকি আছে বোলারদের।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Feb 2021, 01:56 PM
Updated : 11 Feb 2021, 06:18 PM

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে চট্টগ্রাম টেস্টের চার দিন নিয়ন্ত্রণে রেখেও বাংলাদেশ শেষ পর্যন্ত হেরে যায় শেষ দিনে বোলারদের চরম ব্যর্থতায়। বাংলাদেশের বোলিং গুঁড়িয়ে অবিস্মরণীয় এক জয় পায় ক্যারিবিয়ানরা।

দুটি রিভিউ না নেওয়া, একটি ক্যাচ হাতছাড়ার মতো ব্যাপার তো ছিলই। তবে শেষ দিনে বাংলাদেশ বেশি ভুগেছিল বোলারদের বাজে পারফরম্যান্সে। ধারাবাহিকভাবে ভালো জায়গায় বল করতে ও ক্যারিবিয়ান ব্যাটসম্যানদের ওপর চাপ সৃষ্টি করতে পারেননি কেউ।

মিরপুর টেস্টের আগে তাই বোলিং নিয়ে দলে কাজ হয়েছে অনেক। তার সুফলও কিছুটা মিলেছে। শের-ই-বাংলা স্টেডিয়ামের মন্থর উইকেটে বোলারদের জন্য সহায়তা খুব একটা না থাকলেও ক্যারিবিয়ানদের রান নিয়ন্ত্রণে রাখা গেছে, প্রথম দিনে উইকেট মিলেছে ৫টি।

তবে দিন শেষে গিবসন বললেন, বোলারদের কাছে তার চাওয়া আরও বেশি।

“প্রথম টেস্ট শেষে আমরা অবশ্যই হতাশ ছিলাম। চার দিন ম্যাচ আমাদের নিয়ন্ত্রণে ছিল। শেষ দিনে আমরাই নিজেদের পতন ডেকে এনেছি। বিশেষ করে শৃঙ্খলার জায়গায়। এই টেস্টের আগে দুই দিনে আমরা অনেক কথা বলেছি, আরও শৃঙ্খলা যেন রাখতে পারি এবং আরও ধৈর্য যেন ধরতে পারি।”

“স্পিনিং উইকেট শুনলে আশা থাকে যে বল সবসময়ই টার্ন করবে। কিন্তু সেরকম কিছু হয়নি। চট্টগ্রামে কিছু বল টার্ন করেছে, সবসময় নয়। আজকেও অনেকটা একইরকম, খুব বেশি বল টার্ন করেনি। এই উইকেটে এজন্যই অনেক শৃঙ্খলা ও ধৈর্য দরকার। আজকে আমরা কিছুটা শৃঙ্খলা দেখাতে পেরেছি। তবে এই ধরনের উইকেটে আরও অনেক বেশি শৃঙ্খলা দরকার, কারণ বোলারদের জন্য খুব বেশি কিছু এখানে নেই।”

প্রথম দিনে ক্যারিবিয়ানদের রান ৯০ ওভারে ৫ উইকেটে ২২৩। দিন শেষে বাংলাদেশের বোলিং কোচ এগিয়ে-পিছিয়ে রাখতে পারছেন না কোনো দলকে।

“প্রথম দিন আমাদের খারাপ যায়নি। আরও দু-একটি উইকেট নিতে পারলে অবশ্যই দিনটি আমাদের হতো। তবে প্রথম দিনে বেশ ধীরগতির উইকেটে ৫ উইকেট নিতে পারা খারাপ নয়। বলা যায় দুই দলই প্রায় সমানে সমান ছিল।”