আবু জায়েদের ছোবল সামলে বনারের লড়াই

স্পিনারদের ভালোভাবেই সামাল দিলেন ক্যারিবিয়ান ব্যাটসম্যানরা। তাদের পরীক্ষা নিলেন আবু জায়েদ চৌধুরি। বাংলাদেশের এই পেসারের ছোবল সামলে ঢাকা টেস্টে দলকে তিনশ ছাড়ানো সংগ্রহ এনে দিতে লড়ছেন এনক্রুমা বনার।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Feb 2021, 09:22 AM
Updated : 11 Feb 2021, 11:30 AM

দ্বিতীয় টেস্টের প্রথম দিনের খেলা শেষে ওয়েস্ট ইন্ডিজের স্কোর ৫ উইকেটে ২২৩ রান। বনার ৭৪ ও জশুয়া দা সিলভা ২২ রানে ব্যাট করছেন।

বিস্ময় জাগিয়ে চট্টগ্রাম টেস্টের একাদশে জায়গা না পাওয়া আবু জায়েদ ৪৬ রান দিয়ে পেয়েছেন ২ উইকেট। বাঁহাতি স্পিনার তাইজুল ইসলাম ২ উইকেট নিয়েছেন ৬৪ রানে।

টস জিতে বৃহস্পতিবার ব্যাট করতে নেমে শুরুতে প্রথম দিনেই বড় সংগ্রহের আশা জাগিয়েছিল ওয়েস্ট ইন্ডিজ। দুই ওপেনার ক্রেইগ ব্র্যাথওয়েট ও জন ক্যাম্পবেলের ব্যাটে প্রথম ঘণ্টায় তারা তুলেছিল ৫৫ রান।

এরপর ঘুরে দাঁড়ায় স্বাগতিকরা। ফিরে পায় লাইন লেংথ। নিয়ন্ত্রিত বোলিংয়ে বেঁধে রাখে ব্যাটসম্যানদের।

আবু জায়েদের বলে রিভিউ নিয়ে এলবিডব্লিউ থেকে বেঁচে যাওয়া ক্যাম্পবেলকে ফিরিয়ে দলকে প্রথম সাফল্য এনে দেন তাইজুল। বাঁহাতি স্পিনারের বলে এলবিডব্লিউই হন ক্যাম্পবেল। ভাঙে ৬৬ রানের শুরুর জুটি।

এবারও রিভিউ নিয়েছিলেন ক্যাম্পবেল। বল ব্যাট পার হওয়ার সময় আল্ট্রাএজে মৃদু স্পাইক দেখা গেছে। তবে সেটিকে ব্যাটের স্পর্শের জন্য নয় বলে ধরে নেন তৃতীয় আম্পায়ার। বল ট্র্যাকিংয়ে দেখা যায় বল লাগত স্টাম্পে। আউটের সিদ্ধান্তের পর ক্ষোভ প্রকাশ করতে দেখা যায় ফিল সিমন্সকে। চতুর্থ রেফারির কাছে এসে উত্তেজিত ভঙ্গিতে কথা বলেন ক্যারিবিয়ান কোচ।

আবু জায়েদ ও সৌম্য সরকারের হাত ধরে দ্বিতীয় সেশনে ঘুরে দাঁড়ায় বাংলাদেশ। দ্বিতীয় সেশনের শুরুতে বাজে এক শটে বোল্ড হয়ে যান শেন মোজলি। বেশ বাইরের বল স্টাম্পে টেনে আনেন এই টপ অর্ডার ব্যাটসম্যান।

শুরু থেকে আস্থার সঙ্গে খেলছিলেন ব্র্যাথওয়েট। স্লিপে নাজমুল হোসেন শান্তর চমৎকার এক ক্যাচে ফেরেন ক্যারিবিয়ান অধিনায়ক। সৌম্যর অফ স্টাম্পের বাইরের বল ঠিকমতো কাট করতে পারেননি তিনি। কিপার ডাইভ দেন ক্যাচের জন্য, তিনি নাগাল পাননি। কিন্তু শান্ত বল মুঠোয় জমান।

চট্টগ্রাম টেস্টের ডাবল সেঞ্চুরিয়ান মেয়ার্স এবার টিকতে পারেননি বেশিক্ষণ। জায়েদের অফ স্টাম্পের বাইরে পড়ে আরও বেরিয়ে যাওয়া বলে খোঁচা মেরে স্লিপে সৌম্যর হাতে ধরা পড়েন তিনি।

জার্মেইন ব্ল্যাকউডের সঙ্গে দ্রুত জমে যায় বনারের জুটি। থমকে যাওয়া রানের গতিতে একটু দমও দেন এই দুই ব্যাটসম্যান। ১০২ বলে পঞ্চাশ স্পর্শ করে তাদের জুটির রান।

একটু আগেভাগেই শট খেলে তাইজুলকে ফিরতি ক্যাচ দিয়ে থামেন ব্ল্যাকউড। ভাঙে ৬২ রানের জুটি। প্রথম দিনে এটাই বাংলাদেশের শেষ সাফল্য।

দিনের বাকি সময়ে তারা বিচ্ছিন্ন করতে পারেনি বনার ও দা সিলভাকে। স্বাগতিকরা কাজে লাগাতে পারেনি দ্বিতীয় নতুন বল। দুই মিডল অর্ডার ব্যাটসম্যান গড়েছেন ৪৫ রানের জুটি।

সংক্ষিপ্ত স্কোর:

ওয়েস্ট ইন্ডিজ ১ম ইনিংস: ৯০ ওভারে ২২৩/৫ (ব্র্যাথওয়েট ৪৭, ক্যাম্পবেল ৩৬, মোজলি ৭, বনার ৭৪*, মেয়ার্স ৫, ব্ল্যাকউড ২৮, দা সিলভা ২২*; আবু জায়েদ ১৮-৫-৪৬-২, মিরাজ ২২-৫-৩৯-০, নাঈম ১২-১-৪২-০, তাইজুল ৩০-৫-৬৪-২, সৌম্য ৮-১-৩০-১)।