উইন্ডিজ এতো ভালো ব্যাটিং করবে ভাবেনি বাংলাদেশ

টেস্টের শেষ দিনে ৭ উইকেটে ২৮৫ রানের সমীকরণ ক্যারিবিয়ানরা মিলিয়ে ফেলবে, কল্পনাতেও ছিল না মেহেদী হাসান মিরাজের। তার কল্পনাতীত কাজটিই করে দেখায় প্রতিপক্ষ। কাইল মেয়ার্সের রেকর্ড গড়া ডাবল সেঞ্চুরিতে রূপকথার এক জয় পায় ওয়েস্ট ইন্ডিজ। সফরকারীরা এতো ভালো ব্যাটিং করে ফেলবে, একবারের জন্যও ভাবেনি বাংলাদেশ দল।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Feb 2021, 02:38 PM
Updated : 9 Feb 2021, 02:38 PM

চট্টগ্রাম টেস্টে চতুর্থ ইনিংসে ৩৯৫ রানের লক্ষ্য ছুঁয়ে ৩ উইকেটে জেতে ওয়েস্ট ইন্ডিজ। হারের পর ‘গোল বলের খেলা’ বলে অনেক কিছুই এড়িয়ে গিয়েছিলেন বাংলাদেশ অধিনায়ক মুমিনুল হক। মিরাজ একটু গভীরে গিয়ে বিশ্লেষণের চেষ্টা করলেন হারের কারণ। নিজেও নিলেন দায়।   

“আমরা চিন্তাও করতে পারিনি ওরা এতো ভালো ব্যাটিং করবে। প্রত্যাশার বাইরে অনেক ভালো ক্রিকেট খেলেছে ওরা। একটা দিন ওরা ভালো ক্রিকেট খেলেছে, এজন্য ওরা জিতেছে। কিন্তু চারটা দিনই আমরা আধিপত্য করেছি, ভালো ক্রিকেট খেলেছি।”

“আমরা যেমন আশা করেছিলাম, (শেষ দিন উইকেট) তেমন হয়নি। শেষের দিনে কিন্তু বাউন্স খুব একটা ‘আনইভেন’ ছিল না।… তাইজুল ভাই খুব ভালো বোলিং করেছে, আমি বা নাঈম যদি আরেকটু ভালো বোলিং করতাম হয়তো ওদের আরও উইকেট পড়ার সুযোগ তৈরি হতো। ওরা খুব ভালো, অসাধারণ ব্যাটিং করেছে। দুই জনই (মেয়ার্স ও এনক্রুমা বনার) দুই সেশনে খেলেছে।”

সুযোগ এসেছিল যথেষ্টই। সেগুলো কাজে লাগাতে না পারার আক্ষেপ এখনও পোড়াচ্ছে মিরাজদের।

“আমরা যদি সুযোগগুলো নিতে পারতাম, তাহলে হয়তো ফল আমাদের পক্ষেই হতো। ওখানে একটা উইকেটই অনেক গুরুত্বপূর্ণ ছিল। কারণ, পরের ব্যাটসম্যানের জন্য অত সহজ হতো না খেলাটা। আমরা যে ভুলগুলো এই ম্যাচে করেছি, চেষ্টা করব সেগুলো যেন পরের ম্যাচে না করি।”

মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে বৃহস্পতিবার শুরু হবে দ্বিতীয় ও শেষ টেস্ট।