ওয়ালশকে ছাড়িয়ে অ্যান্ডারসন

বর্নাঢ্য ক্যারিয়ারে আরও এক কীর্তি গড়লেন জেমস অ্যান্ডারসন। পেসারদের মধ্যে ৩০ বছর পেরিয়ে সবচেয়ে বেশি উইকেট নেওয়াদের তালিকায় ওয়েস্ট ইন্ডিজ গ্রেট কোর্টনি ওয়ালশকে ছাড়িয়ে চূড়ায় উঠেছেন এই ইংলিশ বোলার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Feb 2021, 09:11 AM
Updated : 9 Feb 2021, 10:18 AM

ভারতের বিপক্ষে চার ম্যাচ সিরিজের প্রথম টেস্টে ২২৭ রানে জিতেছে ইংল্যান্ড। মন্থর উইকেটে দ্বিতীয় ইনিংসে দারুণ বোলিংয়ে ১৭ রানে ৩ উইকেট নেন ৩৮ বছর বয়সী অ্যান্ডারসন। বয়স ৩০ পার হওয়ার পর এ নিয়ে তার উইকেট হলো ৩৪৩টি। ক্যারিয়ারের এই অধ্যায়ে ওয়ালশ নিয়েছিলেন ৩৪১ উইকেট।

চেন্নাই টেস্টের প্রথম ইনিংসে অ্যান্ডারসন নিয়েছিলেন দুই উইকেট। আর শেষ দিনের প্রথম সেশনে ওপেনার শুবমান গিলকে বোল্ড করে ওয়ালশকে স্পর্শ করার ওভারেই আজিঙ্কা রাহানেকেও বোল্ড করে রেকর্ডটি নিজের করে নেন অ্যান্ডারসন।

ওয়ালশ ৩৪১ উইকেট নিয়েছিলেন ১৪৭ ইনিংসে, অ্যান্ডারসনের লাগল ১৬৪ ইনিংস। এই তালিকার তৃতীয় স্থানে অস্ট্রেলিয়ার গ্লেন ম্যাকগ্রা, ১২৯ ইনিংসে তার শিকার ২৮৭ উইকেট।

গত অগাস্টে পাকিস্তানের বিপক্ষে ম্যাচে টেস্ট ইতিহাসে প্রথম পেসার হিসেবে ৬০০ উইকেটের মাইলফলক স্পর্শ করা অ্যান্ডারসনের মোট শিকার ৬১১টি। টেস্টে পেসারদের মধ্যে দ্বিতীয় সর্বোচ্চ ৫৬৩ উইকেট ম্যাকগ্রার।