লয়েডের চিঠিতে অনুপ্রাণিত মেয়ার্সরা

অভিজ্ঞদের অনেককে ছাড়া বাংলাদেশ সফরে আসা ওয়েস্ট ইন্ডিজ দলটির পক্ষে বাজি ধরার খুব বেশি লোক হয়তো ছিল না। তবে নিজেদের সামর্থ্যে তাদের আস্থা ছিল অটুট। ক্যারিবিয়ানরা সেটির প্রমাণ দিয়েছে চট্টগ্রাম টেস্টে জিতে। সফরকারীদের জয়ের নায়ক কাইল মেয়ার্স বললেন, সফরের শুরুতে ওয়েস্ট ইন্ডিজ দলের প্রতি যে খোলা চিঠি লিখেছিলেন কিংবদন্তি ক্লাইভ লয়েড, তা বেশ অনুপ্রাণিত করেছিল তাদের।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Feb 2021, 03:31 AM
Updated : 8 Feb 2021, 03:31 AM

একগাদা শীর্ষ ক্রিকেটার ছাড়া সফরে এসে ওয়ানডে সিরিজে হোয়াইটওয়াশড হওয়া ওয়েস্ট ইন্ডিজ প্রথম টেস্টে বাংলাদেশকে হারিয়ে চমকে দিয়েছে ক্রিকেট বিশ্বকে। ৩৯৫ রানের লক্ষ্য তাড়ায় শেষ দিনে তারা পায় ৩ উইকেটের অবিশ্বাস্য জয়।

টেস্ট ইতিহাসের প্রথম ক্রিকেটার হিসেবে অভিষেক টেস্টের চতুর্থ ইনিংসে ডাবল সেঞ্চুরি করে ওয়েস্ট ইন্ডিজের নায়ক মেয়ার্স, পূর্ণ শক্তির দল এলে যার হয়তো সুযোগই হতো না।

১৯৬৬-৬৭ মৌসুমে ওয়েস্ট ইন্ডিজের ভারত সফরে প্রথম টেস্টে সিমুর নার্সের চোটে অপ্রত্যাশিতভাবে সুযোগ পেয়েছিলেন লয়েড। হঠাৎ পাওয়া সুযোগটা দারুণভাবে কাজে লাগিয়ে অভিষেকেই করেছিলেন জোড়া ফিফটি। দলের জয়ে রেখেছিলেন অবদান। সেই গল্প বাংলাদেশ সফরে আসা ওয়েস্ট ইন্ডিজ দলকে খোলা চিঠিতে শুনিয়েছিলেন লয়েড।

“তোমাদের বিষয়টা এমনভাবে নেওয়া উচিত যে, এটা ওয়েস্ট ইন্ডিজ দলে শূন্যস্থান পূরণের ব্যাপার নয়, বরং নিজেদের জায়গা পাকা করার সুযোগ। যোগ্যতার ভিত্তিতেই তোমরা সুযোগ পেয়েছ। এটাই নিয়তি। এটাই তোমাদের সুযোগ। বিশ্বকে নিজের প্রতিভা, দক্ষতা দেখানোর চমৎকার এক উপায়। সবাইকে দেখানোর সুযোগ যে, তোমরা দ্বিতীয় সারির ক্রিকেটার নও। তোমরাও শীর্ষ সারিতে উঠে আসতে পারো...।”

প্রথম টেস্টে জয়ের পর মেয়ার্স জানালেন, ওই চিঠি কতটা অনুপ্রাণিত করেছিল তাদের।

“ওটা খুব অনুপ্রেরণামূলক ছিল। তিনি স্রেফ আমাদের বলেছিলেন, ওয়েস্ট ইন্ডিজের প্রতিনিধিত্ব করা অনেক বড় ব্যাপার। বলেছিলেন, নিজেদের দ্বিতীয় সারির দল ভেবে বাংলাদেশে যাবে না। নিজের সবটা উজার করে দেবে, লড়াই চালিয়ে যাবে এবং নিশ্চিত করবে তুমি তোমার নিজের ও পরিবারের প্রতিনিধিত্ব করছো। ওটা খুব প্রেরণাদায়ী চিঠি ছিল।”

বাঁহাতি এই ব্যাটসম্যান অপরাজিত ২১০ রানের ইনিংসটি উৎসর্গ করলেন তার পাশে থাকা সবাইকে।

“এই পারফরম্যান্স কোনো একজন ব্যক্তিকে উৎসর্গ করতে পারি না। আমার জন্ম থেকে অনেক লোক আমার জীবনের সঙ্গে জড়িয়ে আছে। আমার পরিবার থেকে শুরু করে বন্ধু, কোচ, সতীর্থ এবং অন্য যারা আমাকে সমর্থন দিয়েছে তাদের সবাইকে (উৎসর্গ করতে চাই)।