ইংল্যান্ডের ১৭ টেস্ট, বাংলাদেশের ৩, ডমিঙ্গোর হাহাকার

আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপে ১৭ ম্যাচ খেলে ফেলেছে ইংল্যান্ড। চেন্নাইয়ে ভারতের বিপক্ষে তারা খেলছে ১৮তম টেস্ট। টেস্ট চ্যাম্পিয়নশিপে ভারতের এটি ১৪তম ম্যাচ। অস্ট্রেলিয়ারও ১৪ ম্যাচ হয়ে গেছে। নিউ জিল্যান্ড ও পাকিস্তান খেলেছে ১১টি করে। অথচ বাংলাদেশ খেলতে পেরেছে মোটে তিনটি। এত কম টেস্ট খেলার সুযোগ পাওয়া নিয়ে হতাশা জানালেন বাংলাদেশ কোচ রাসেল ডমিঙ্গো।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Feb 2021, 02:09 PM
Updated : 6 Feb 2021, 02:11 PM

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে চলতি চট্টগ্রাম টেস্ট আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপে বাংলাদেশের চতুর্থ ম্যাচ। প্রাপ্তি শূন্য। রোববার শেষ দিনে প্রত্যাশিত ফল পেলে প্রথম পয়েন্টের স্বাদ পাবে বাংলাদেশ।

এই ম্যাচ জিতলেই টেস্ট চ্যাম্পিয়নশিপে ওয়েস্ট ইন্ডিজের চেয়ে বেশি পয়েন্ট হয়ে যাবে বাংলাদেশের। দুই ম্যাচ জিতলে মিলবে ১২০ পয়েন্ট, শ্রীলঙ্কাও তখন পয়েন্টের হিসেবে থাকবে বাংলাদেশের পেছনে।

তবে সম্ভাব্য পয়েন্টের উচ্ছ্বাসের চেয়ে ডমিঙ্গোকে বেশি পোড়াচ্ছে আরও টেস্ট খেলতে না পারার আক্ষেপ। চতুর্থ দিনের খেলা শেষে বাংলাদেশ কোচ বললেন, উন্নতির জন্য বেশি ম্যাচ খেলার বিকল্প নেই।

“আমরা সত্যিই টেস্ট ক্রিকেটে মনোযোগ দিতে চাই। উন্নতি করতে চাই। আমরা জানি, দেশের বাইরে আমাদের পারফরম্যান্স ভালো নয়। পাশাপাশি এটাও বলতে হবে, এই দলের আরও অনেক বেশি টেস্ট খেলা প্রয়োজন। টেস্ট চ্যাম্পিয়নশিপে কিছু দল ১৬-১৭ ম্যাচ খেলে ফেলেছে, আমরা খেলেছি ৩টি!”

“বছরে মোটে ৩-৪টি টেস্ট খেললে ফর্ম, ধারাবাহিকতা ধরে রাখা ও একটি ধরণ তৈরি করা খুব কঠিন হয়ে পড়ে। এটা দোধারী তলোয়ারের মতো। কারণ যত বেশি আমরা খেলব, ততই বেশি ভালো হব। আশা করি, আমাদের পারফরম্যান্সের উন্নতি হবে।”

২০০০ সালে টেস্ট মর্যাদা পাওয়ার পর থেকে বরাবরই টেস্ট বেশি খেলতে না পেরে হাপিত্যেশ করতে হয়েছে বাংলাদেশকে। গত বছর সেখানে ছিল দারুণ সম্ভাবনাময়, নিজেদের ইতিহাসে সবচেয়ে বেশি টেস্ট ছিল বাংলাদেশের সূচিতে। কিন্তু করোনাভাইরাসের কারণে স্থগিত হয়ে গেছে পাকিস্তান, শ্রীলঙ্কা, অস্ট্রেলিয়া, নিউ জিল্যান্ডের বিপক্ষে সিরিজ।