অনন্য রেকর্ডধারী টেইলরের চিরবিদায়

টেস্ট ক্রিকেটের ইতিহাসে একমাত্র খেলোয়াড় হিসেবে অভিষেকে সেঞ্চুরি ও পাঁচ উইকেট নেওয়া ব্রুস টেইলর আর নেই। ৭৭ বছর বয়সে পৃথিবীর মায়া ত্যাগ করেছেন অনন্য এই রেকর্ডধারী নিউ জিল্যান্ডের সাবেক অলরাউন্ডার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Feb 2021, 09:53 AM
Updated : 6 Feb 2021, 09:53 AM

এক টুইট বার্তায় শনিবার টেইলরের মৃত্যুর সংবাদ নিশ্চিত করে নিউ জিল্যান্ড ক্রিকেট।

নিউ জিল্যান্ডের সংবাদমাধ্যম স্টাফ তাদের প্রতিবেদনে জানায়, অসুস্থতায় ভুগছিলেন টেইলর। গ্যাংগ্রিনের জন্য ২০১৬ সালের মার্চে তার একটি পা কেটে ফেলতে হয়েছিল।

১৯৬৫ সালে ভারত সফরে টেস্ট অভিষেক হয় টেইলরের। কলকাতা টেস্টের প্রথম ইনিংসে ৮ নম্বরে নেমে সেঞ্চুরি করেছিলেন তিনি। ১৫৮ মিনিট উইকেটে থেকে চার মেরেছিলেন ১৪টি, ছক্কা ৩টি।

পরে দুর্দান্ত পেস বোলিংয়ে ভারতের ইনিংসে ধস নামান। ৮৬ রান দিয়ে নেন ৫ উইকেট। আর এতেই রেকর্ডের পাতায় উঠে যায় টেইলরের নাম।

টেস্টে আরেকটি সেঞ্চুরি করেছিলেন ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে, ১৯৬৯ সালে অকল্যান্ডে। আট নম্বরে নেমে ১২৪ রানের সেই ইনিংসে মারেন ১৪ চার ও ৫ ছক্কা।

আট বছরের ক্যারিয়ারে নিউ জিল্যান্ডের হয়ে ৩০ টেস্টে দুটি করে সেঞ্চুরি ও ফিফটিতে রান করেন ৮৯৮। উইকেট নেন ১১১টি, গড় ২৬.৬০। কেবল ২টি ওয়ানডে খেলেছিলেন তিনি, দুটিই ইংল্যান্ডের বিপক্ষে।

খেলোয়াড়ি জীবন শেষে নিউ জিল্যান্ড জাতীয় দলের নির্বাচকের দায়িত্বও পালন করেন টেইলর। ১৯৯২ বিশ্বকাপে দল সাজানোর দায়িত্বে ছিলেন তিনি।