অনবদ্য ডাবল সেঞ্চুরিতে অনন্য জো রুট

সময়ের চার সেরা ব্যাটসম্যানের তালিকা থেকে ইদানিং কেউ কেউ বাদ দিতে চাইছিলেন জো রুটকে। ইংলিশ অধিনায়কের ব্যাটে যে ছিল ভাটার টান। ব্যাটিং গড় নেমে গিয়েছিল পঞ্চাশের নিচে। থিতু হয়েও সেভাবে বড় করতে পারছিলেন না ইনিংস। কঠিন সময় পার করে স্বরূপে জো রুট, টানা তিন টেস্টে স্পর্শ করলেন তিন অঙ্ক। শততম টেস্টে গড়লেন ইতিহাস।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Feb 2021, 09:06 AM
Updated : 6 Feb 2021, 09:58 AM

প্রথম ব্যাটসম্যান হিসেবে শততম টেস্টে ডাবল সেঞ্চুরির অনন্য কীর্তি গড়েছেন রুট। সেটাও রাজসিকভাবে। ভারতীয় অফ স্পিনার রবিচন্দ্রন অশ্বিনকে ছক্কায় উড়িয়ে।

ভারতের বিপক্ষে প্রথম টেস্টের দ্বিতীয় দিন ডাবল সেঞ্চুরি স্পর্শ করেন রুট। সবশেষ তিন টেস্টে ডানহাতি এই মিডল অর্ডার ব্যাটসম্যানের এটি দ্বিতীয় ডাবল সেঞ্চুরি। ভারতে আসার আগে শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম টেস্টে খেলেন ২২৮ রানের অসাধারণ এক ইনিংস। পরের টেস্টে ডাবল সেঞ্চুরির সম্ভাবনা জাগিয়ে থামেন ১৮৬ রানে।

চার নম্বরে ব্যাটিংয়ে নেমে ইনিংসের শুরুতেই রান আউট হতে হতে বেঁচে যান রুট। এরপর থেকে খেলছেন আস্থার সঙ্গে। সচল রেখেছেন রানের চাকা। বাজে বলে তুলে নিয়েছেন বাউন্ডারি।

১১০ বলে পঞ্চাশ স্পর্শ করার পর রানের গতিতে দম দেন রুট। পরের পঞ্চাশ আসে কেবল ৫৪ বলে। টেস্টে মাত্র নবম ব্যাটসম্যান হিসেবে নিজের শততম টেস্টে পৌঁছান তিন অঙ্কে।

দ্বিতীয় দিনের শুরুতে আবার নিজেকে গুটিয়ে নেন রুট। সে সময় সঙ্গ দিয়ে যান বেন স্টোকসকে। ২৬০ বলে যান দেড়শ রানে, ডাবল সেঞ্চুরি স্পর্শ করেন ৩৪১ বলে। এই সময়ে তার ব্যাট থেকে আসে ১৯ চার ও দুটি ছক্কা। দুটি ছক্কাই অশ্বিনের বলে, প্রথমটি মেরেছিলেন আগের দিনের শেষ বেলায়।

নিজের শততম টেস্টে ডাবল সেঞ্চুরির সবচেয়ে কাছে গিয়েছিলেন ইনজামাম-উল-হক। পাকিস্তনের এই মিডল অর্ডার ব্যাটসম্যান ২০০৫ সালে ভারতের বিপক্ষে করেছিলেন ১৮৪। তাকে ছাপিয়ে আরও দূরের দিকে ছুটছেন রুট।