রুটের সেঞ্চুরিতে ইংল্যান্ডের ভিত

শততম টেস্টের উপলক্ষ দারুণ এক সেঞ্চুরিতে রাঙালেন জো রুট। অধিনায়ককে সঙ্গ দিলেন ডম সিবলি। তাদের ২০০ রানের জুটিতে ভারতের বিপক্ষে প্রথম টেস্টে ইংল্যান্ড পেয়েছে শক্ত ভিত।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Feb 2021, 12:30 PM
Updated : 5 Feb 2021, 12:30 PM

প্রথম দিন শেষে ৩ উইকেটে ২৬৩ রান করেছে ইংল্যান্ড। টানা তিন টেস্টে সেঞ্চুরি পাওয়া রুট খেলছেন ১২৮ রানে। অধিনায়কের ১৯৭ বলের ইনিংস সাজানো ১৪ চার ও এক ছক্কায়।

রুট-সিবলি জুটির ২০০ রান ভারতের মাটিতে তৃতীয় উইকেটে ইংল্যান্ডের দ্বিতীয় সর্বোচ্চ। সর্বোচ্চ ২০৬ রানের জুটি অ্যালিস্টার কুক, কেভিন পিটারসেনের।

কদিন আগে শ্রীলঙ্কায় একটি ডাবল সেঞ্চুরিসহ দুটি সেঞ্চুরি করেন রুট। ভারতেও দলকে নেতৃত্ব দিচ্ছেন সামনে থেকে। ইশান্ত শর্মা, জাসপ্রিত বুমরাহদের সামলেছেন দারুণ দক্ষতায়। শাহবাজ নাদিম, ওয়াশিংটন সুন্দরদের খেলেছেন অনায়াসে। দিনের শেষ দিকে ছক্কায় ওড়ান রবিচন্দ্রন অশ্বিনকে।   

এই ইনিংসের পথে ইতিহাসের একটি পাতায় নাম লেখা হয়ে গেছে রুটের। শততম টেস্টে সেঞ্চুরি করা নবম ব্যাটসম্যান তিনি, ইংল্যান্ডের তৃতীয়।

আস্থার সঙ্গে ব্যাটিং করে স্বাগতিকদের ভোগানো আরেক ইংলিশ ব্যাটসম্যান সিবলি আউট হন আক্ষেপ নিয়ে। দিনের শেষ ওভারে তিনি ফেরেন ৮৭ রানে।

চেন্নাইয়ের এমএ চিদাম্বরাম স্টেডিয়ামে শুক্রবার টস জেতা, আগে ব্যাটিং, ওপেনিং জুটির ভালো শুরু; সবই ছিল ইংল্যান্ডের অনুকূলে। কিন্তু হুট করেই পাল্টে যায় পরিস্থিতি। দ্রুত দুই উইকেট হারিয়ে চাপে পড়ে তারা।

প্রথম উইকেট পতনে দায় অবশ্য ররি বার্নসের নিজেরই। থিতু হয়েও অহেতুক এক শটে ফেরেন দলে ফেরা এই ওপেনার। প্রথম সেশনে অশ্বিনকে রিভার্স সুইপ করতে গিয়ে ধরা পড়েন কিপার রিশাভ পান্তের হাতে। ৬০ বলে ৩৩ রান করা বার্নসের বিদায়ে ভাঙে ৬৩ রানের উদ্বোধনী জুটি।

দ্রুত ফিরেন তিনে নামা ড্যান লরেন্স। বুমরাহর দারুণ এক ডেলিভারিতে বাজে ফুটওয়ার্কের খেসারত দিয়ে এলবিডব্লিউ হন তিনি শূন্য রানে।

এরপর প্রতিরোধ গড়ার চেষ্টায় এগোতে থাকেন রুট-সিবলি। ইনিংসের শুরুতে অল্পের জন্য রান আউটের হাত থেকে বাঁচেন রুট।

ধৈর্যশীল ব্যাটিংয়ে দিনের দ্বিতীয় সেশনে ১৫৯ বলে ক্যারিয়ারের চতুর্থ ফিফটি তুলে নেন সিবলি। রুটের ফিফটি আসে তৃতীয় সেশনে, ১১০ বলে। এরপর রানের চাকায় দম দেন তিনি। পরের ৫০ রান তুলে নেন মাত্র ৫৪ বলে। ১৬৪ বলে স্পর্শ করেন ক্যারিয়ারের ২০তম সেঞ্চুরি। ভারতের বিপক্ষে পঞ্চম ও দেশটিতে দ্বিতীয়।

দেখেশুনে খেলতে থাকা সিবলি বুমরাহর চমৎকার এক ডেলিভারিতে এলবিডাব্লিউ হলে শেষ হয় প্রতিরোধ। এই ওপেনারের ২৮৬ বলে চার ১২টি।

সংক্ষিপ্ত স্কোর:

ইংল্যান্ড ১ম ইনিংস: ৮৯.৩ ওভারে ২৬৩/৩ (বার্নস ৩৩, সিবলি ৮৭, লরেন্স ০, রুট ১২৮*; ইশান্ত ১৫-৩-২৭-০, বুমরাহ ১৮.৩-২-৪০-২, অশ্বিন ২৪-২-৬৮-১, নাদিম ২০-৩-৬৯-০, সুন্দর ১২-০-৫৫-০)।