বোলিং মিরাজের ‘অস্ত্র’, ব্যাটিং ‘আত্মবিশ্বাস’

নিজের ব্যাটিং প্রতিভার প্রতি সুবিচার করছেন না মেহেদী হাসান মিরাজ, অভিযোগ শোনা যায় প্রায়। দল তার ব্যাটিংকে কতটা গুরুত্ব দিচ্ছে, সেই প্রশ্নও ওঠে নিয়মিত। কিন্তু মিরাজের কাছে ভাবনাটা এতটা সোজাপাপ্টা নয়। তিনি দেখেন বাংলাদেশ দলের বাস্তবতা, দলে জায়গার লড়াইয়ে নিজেকে এগিয়ে রাখার তাড়না। টেস্ট সেঞ্চুরির পরও তাই বোলিং সত্ত্বাই মিরাজের কাছে পাচ্ছে সর্বোচ্চ গুরুত্ব।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Feb 2021, 03:33 PM
Updated : 4 Feb 2021, 06:33 PM

বয়সভিত্তিক ক্রিকেটের জেনুইন অলরাউন্ডার মিরাজ আন্তর্জাতিক ক্রিকেটে আসার পর হয়ে যান পুরোদস্তুর বোলার। পরে ব্যাটিংয়ে টুকটাক অবদান রাখতে শুরু করেন। তবে সত্যিকারের সামর্থ্যের প্রতিফলন কম সময়ই পড়ে তার ব্যাটিংয়ে।

অবশেষে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে চট্টগ্রাম টেস্টের দ্বিতীয় দিনে নিজের জাত চেনাতে পারলেন ব্যাটসম্যান মিরাজ। আন্তর্জাতিক ক্রিকেটে পা রাখার সাড়ে চার বছর পর প্রথমবার পেলেন সেঞ্চুরির স্বাদ।

১০৩ রানের দুর্দান্ত এই ইনিংসের পথে যেসব শট তিনি খেলেছেন, ব্যাটসম্যানশিপের যে প্রদর্শনী মেলে ধরেছেন, তাতে তার ব্যাটিং নিয়ে নতুন করে আশা জাগছে দেশের ক্রিকেটে।

মিরাজ নিজেও এখন আগের চেয়ে বেশি আশাবাদী নিজের ব্যাটিং নিয়ে। তবে দিনের খেলা শেষে এটিও জানিয়ে রাখলেন, তার মূল মনোযোগ এখনও থাকবে বোলিংয়েই।

“ব্যাটিংটাও আমি করতে পারি। প্রতিনিয়ত চেষ্টা করি ভালো ব্যাটিং করতে। আন্তর্জাতিক ক্রিকেট বোলার হিসেবে শুরু করেছি। যদি ব্যাটসম্যান হিসেবে খেলতাম, তাহলে জাতীয় দলে খেলতে পারতাম না। এখনও বলছি, ব্যাটসম্যান হিসেবে এখনও বাংলাদেশ দলে খেলতে পারব না। বাংলাদেশ দলে প্রতিষ্ঠিত খেলোয়াড় (ব্যাটসম্যান) অনেক।”

“আমার জন্য সবচেয়ে ভালো বিকল্প, অফ স্পিনার বোলার ও ব্যাটসম্যান হিসেবে যদি খেলি, তাহলে টিম ম্যানেজমেন্ট, কোচ এবং সবাই চিন্তা করবে যে বোলিংয়ের পাশাপাশি ব্যাটিংটাও সে ভালো করে। আমি সবসময় চেষ্টা করি বোলিং ভালো করার জন্য। বোলিং আমার অস্ত্র, আর ব্যাটিং আমাকে আত্মবিশ্বাস দেয়, বোলিংটাকে সাহায্য করে। আমি চেষ্টা করি দুটোর সমন্বয়ে যতটা ভালো করা যায়।”

বোলিংয়ে গুরুত্ব বেশি দিলেও এই সেঞ্চুরির পর অবশ্য ব্যাটিং নিয়ে নতুন করে ভাবনার খোরাক পাচ্ছেন মিরাজ।

“(সেঞ্চুরিটি) আমার নিজের জন্য অনেক বড় একটা পাওয়া। নিজে খুব একটা আত্মবিশ্বাসী ছিলাম না। কিন্তু এখন আমার মধ্যে বিশ্বাস জন্মেছে , ব্যাটিং নিয়ে যদি আরও পরিশ্রম করি, কাজ করি, তাহলে অবশ্যই ভালো অলরাউন্ডার হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত হতে পারব।”