মিরাজের ‘টেনশনে’ মুস্তাফিজের ‘ভয়’

নিজের প্রথম সেঞ্চুরির অপেক্ষায় এক ব্যাটসম্যান। তখন যদি উইকেটে যান শেষ ব্যাটসম্যান, ভয় তার খানিকটা লাগার কথা বটে! আর সেঞ্চুরির কাছে থাকা ব্যাটসম্যান যদি হয় কাছের বন্ধু, তাহলে তো ভয়ের সঙ্গে রোমাঞ্চ-উত্তেজনা, সব অনুভূতি মিলিয়েই জট পাকানোর কথা ভেতরে। মেহেদী হাসান মিরাজের সঙ্গে উইকেটে যোগ দেওয়ার পর এমন অবস্থাই ছিল মুস্তাফিজুর রহমানের।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Feb 2021, 02:40 PM
Updated : 4 Feb 2021, 06:37 PM

চট্টগ্রাম টেস্টের দ্বিতীয় দিনে চা বিরতির একটু আগে উইকেটে যান বাংলাদেশের ১১ নম্বর ব্যাটসম্যান মুস্তাফিজ। মিরাজ তখন অপরাজিত ৯২ রানে।

ব্যাটিংয়ে নামার পরের ওভারে অফ স্পিনার রাকিম কর্নওয়ালের তিনটি বল খেলতে হয় মুস্তাফিজকে। সেই চ্যালেঞ্জ তিনি সামাল দেন ভালোভাবেই। পরের ওভারেই বাউন্ডারি আর দুটি ডাবলসে মিরাজ পৌঁছে যান কাঙ্ক্ষিত ঠিকানায়।

আন্তর্জাতিক ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরির পর দিনের খেলা শেষে মিরাজ জানালেন, তার সঙ্গে ক্রিজে মুস্তাফিজের কথোপকথন।

“মুস্তাফিজ আমাকে বলে, ‘দোস্ত, আমার খুব ভয় লাগতেছে তোর টেনশনে। তোর ৯০ হয়ে গেছে, এখন যদি আমি আউট হয়ে যাই!’ কিন্তু আমি ওকে একটা কথাই বলেছি, ‘দোস্ত, এটা তোর হাতেও না, আমার হাতেও না। তুই তোর নরমাল ক্রিকেট খেল। যদি আমার কপালে থাকে, তাহলে ১০০ হবে। তুই চেষ্টা কর ভালোমতো খেলার।”

“আমি ওই মানসিকতা নিয়েই ছিলাম। আমার করতেই হবে, এটা আমি কখনও চিন্তা করিনি। আমি চিন্তা করেছি যে, আল্লাহ যদি আমার কপালে রাখেন, তাহলে সেঞ্চুরি হবেই। এটার ওপরই অনেক বিশ্বাস করেছি।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক