‘ভারত সফর থেকে সরে দাঁড়াতে পারত অস্ট্রেলিয়া?’

করোনাভাইরাস শঙ্কায় অস্ট্রেলিয়ার দক্ষিণ আফ্রিকা সফর স্থগিত করাটা ভালোভাবে নেননি মাইকেল ভন ও কেভিন পিটারসেন। অস্ট্রেলিয়ার কড়া সমালোচনা করে ইংল্যান্ডের দুই সাবেক অধিনায়ক প্রশ্ন তুলেছেন, ভারতের মতো শক্তিশালী ক্রিকেট বোর্ডের সঙ্গে কি একই কাজ করতে পারত তারা?

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Feb 2021, 04:34 PM
Updated : 3 Feb 2021, 04:34 PM

আগামী মার্চে তিন ম্যাচের টেস্ট সিরিজ খেলতে দক্ষিণ আফ্রিকা সফরের কথা ছিল অস্ট্রেলিয়ার। দক্ষিণ আফ্রিকা এখন কোভিড-১৯ এর দ্বিতীয় ধাক্কার সঙ্গে লড়াই করছে। তাই এই মুহূর্তে ঝুঁকি না নিতে সফর স্থগিতের কথা মঙ্গলবার জানায় ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)। বুধবার টুইট বার্তায় ভন মন্তব্য করেন, ভালো কোনো উদাহরণ তৈরি করেনি অস্ট্রেলিয়া।

“দক্ষিণ আফ্রিকা সফর থেকে অসিদের সরে আসার সিদ্ধান্ত ক্রিকেটের জন্য বড় উদ্বেগের ব্যাপার…তারা কি ভারত সফর থেকে সরে দাঁড়াত?!”

মহামারীকালে ভারত, ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার মতো বড় ক্রিকেট বোর্ডগুলোকে অন্যদের সাহায্যে এগিয়ে আসা উচিত বলে মনে করেন দেশের হয়ে ৮২ টেস্ট খেলা ভন।

দক্ষিণ আফ্রিকার জায়গায় ভারত থাকলে অস্ট্রেলিয়া এমন সিদ্ধান্ত কখনোই নিতে পারত না বলে মনে করেন পিটারসেন।

“অস্ট্রেলিয়া কোনোভাবেই ভারত সফরে টেস্ট না খেলে পারত না। তাদের দক্ষিণ আফ্রিকা সফর স্থগিতের ঘটনা ক্রিকেট বিশ্বের খুব খারাপ সময়ের আভাস। করোনাভাইরাসের কারণে ইংল্যান্ডও দক্ষিণ আফ্রিকা সফর থেকে সরে এসেছিল (মাঝপথে), কিন্তু শ্রীলঙ্কা সফরে খেলোয়াড়রা করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার পরও সফর চলেছে।”

এর আগে মঙ্গলবার অস্ট্রেলিয়ার সিদ্ধান্তে নিজেদের হতাশার কথা জানান ক্রিকেট দক্ষিণ আফ্রিকার ক্রিকেট পরিচালক গ্রায়েম স্মিথ। সিরিজ আয়োজনে তারা কতটা পরিশ্রম করছিলেন, সেটাও তুলে ধরেন তিনি। একই সঙ্গে জানান, এতে অনেক বড় আর্থিক ক্ষতি হবে তাদের।