টেস্টে অধিনায়ক থাকছেন না ডি কক

টেস্টে নেতৃত্বের অধ্যায় শেষ হচ্ছে কুইন্টন ডি ককের। পাকিস্তান সফরের রাওয়ালপিন্ডি টেস্টই হতে যাচ্ছে সাদা পোশাকে অধিনায়ক হিসেবে তার শেষ ম্যাচ। চাপ কমাতেই তাকে এই দায়িত্ব থেকে মুক্তি দেওয়া হচ্ছে বলে জানিয়েছেন দক্ষিণ আফ্রিকার প্রধান কোচ মার্ক বাউচার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Feb 2021, 03:23 PM
Updated : 3 Feb 2021, 03:54 PM

আগে থেকেই দলটির ওয়ানডে ও টি-টোয়েন্টির অধিনায়ক ডি কক। তার কাঁধে আরেকটি দায়িত্বের ভার চাপাতে চায়নি ক্রিকেট দক্ষিণ আফ্রিকা। কিন্তু গত বছরের ফেব্রুয়ারিতে ফাফ দু প্লেসি টেস্ট অধিনায়কত্ব ছাড়ার পর যোগ্য কাউকে খুঁজে পায়নি তারা। তাই অস্থায়ীভাবে এই কিপার-ব্যাটসম্যানকেই দেওয়া হয় দায়িত্ব।

অস্ট্রেলিয়া সিরিজ পর্যন্ত তাকে নেতৃত্বে রাখার পরিকল্পনা ছিল বোর্ডের। তবে সিরিজটি স্থগিত হয়ে যাওয়ায় পাকিস্তানের বিপক্ষে শেষ টেস্টই হতে যাচ্ছে টেস্ট ক্রিকেটে অধিনায়ক ডি ককের শেষ।

গত ডিসেম্বরে ঘরের মাঠে শ্রীলঙ্কা সিরিজ দিয়ে শুরু হয় লাল বলের ক্রিকেটে ডি ককের অধিনায়কত্ব। এখন পর্যন্ত দলকে নেতৃত্ব দিয়েছেন তিন টেস্টে। যেখানে শ্রীলঙ্কাকে হোয়াইটওয়াশ করার পাশাপাশি আছে বর্তমানে চলমান পাকিস্তান সফরে প্রথম টেস্টে হারের অভিজ্ঞতা।

লাল বলে অধিনায়ক হওয়ার পর থেকে এই সংস্করণে তার পারফরম্যান্স মোটেও ভালো নয়। তিন টেস্টের চার ইনিংসে রান করেছেন কেবল ৪৫। ব্যাটিং গড় ১১.২৫, সর্বোচ্চ ১৮। যেখানে তার ক্যারিয়ার গড় ৩৭.৭০।

মার্ক বাউচার। ছবি: ক্রিকেট দক্ষিণ আফ্রিকা

যা চোখ এড়ায়নি সংশ্লিষ্টদের। পাকিস্তানের বিপক্ষে দ্বিতীয় ও শেষ টেস্ট শুরুর আগের দিন বুধবার বাউচার জানালেন, অতিরিক্ত চাপ থেকে ডি কককে মুক্তি দিতে চান তারা।

“এই সফর শেষে ফেরার পর পরবর্তী টেস্ট সিরিজের আগে কিছু সময় পাব আমরা। তার (ডি কক) থেকে কে টেস্ট অধিনায়কত্ব নিতে সক্ষম তখন আমরা সময় নিয়ে সঠিক সিদ্ধান্ত নিতে পারব। চাপ থেকে তাকে মুক্তি দিয়ে, তার থেকে সেরাটা বের করে আনার চেষ্টা করব।”

“কুইনির (ডি কক) জন্য পরিস্থিতি বেশ কঠিন। কেউ রান না পেলে আলোচনা শুরু হয়, বিশেষ করে সে যদি অধিনায়ক হয়…সে দারুণ মানসম্পন্ন একজন ক্রিকেটার এবং তার ভালো ইনিংস যেকোনো সময় আসবে। তাকে অধিনায়কত্বের বাড়তি ভার দেওয়া হয়েছে, এটা তার জন্য কঠিন। সে এতে অভ্যস্ত না।”

পাকিস্তানের বিপক্ষে করাচি টেস্ট হেরে সিরিজে ১-০ তে পিছিয়ে আছে দক্ষিণ আফ্রিকা। সিরিজ হার এড়ানোর লড়াইয়ে বৃহস্পতিবার মাঠে নামবে সফরকারীরা।