সাকিব-লিটনের ব্যাটে তাকিয়ে বাংলাদেশ

প্রথম দিনে ব্যাটিং সহায়ক উইকেটে আগে ব্যাট করার সুযোগ পুরোপুরি কাজে লাগাতে পারেনি ব্যাটসম্যানরা। দিন শেষে বাংলাদেশের রানও তাই নেই খুব ভালো অবস্থানে। দল অবশ্য এখনই বড় স্কোরের আশা ছাড়ছে না। সাকিব আল হাসান ও লিটন দাস যে এখনও উইকেটে আছেন!

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Feb 2021, 01:59 PM
Updated : 3 Feb 2021, 03:05 PM

চট্টগ্রাম টেস্টের প্রথম দিন শেষে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে বাংলাদেশের রান ৫ উইকেটে ২৪২। সাধারণ হিসেবে হয়তো দুই দলকেই রাখা যায় সমান্তরালে। কিংবা এগিয়ে-পিছিয়ে থাকার ব্যবধান হয়তো সামান্য। কিন্তু টস জিতে আগে ব্যাটিংয়ে নামা দলের চাওয়া থাকে আরও বেশি। বিশেষ করে, পরের দিকে উইকেট যেখানে ব্যাটিংয়ের জন্য কঠিন হয়ে ওঠার কথা, সেখানে প্রথম ইনিংসে বড় রান খুবই জরুরি।

বাংলাদেশ বড় রানের ইঙ্গিতও দিয়েছে। কিন্তু বারবার নিজেদের ভুলেই উইকেট হারিয়ে পিছিয়ে পড়েছে অনেকটা। গড়ে ওঠেনি বড় কোনো জুটি।

নাজমুল হোসেন শান্ত ২৫ রান করে রান আউট হন বাজেভাবে। মুমিনুল হক ২৬ রান করে বিলিয়ে আসেন উইকেট।  থিতু হয়েও মুশফিকুর রহিম ফেরেন ৩৮ রানে। দিনের সর্বোচ্চ স্কোরার যিনি, তিনিও প্রায় একই পথের পথিক। ৫৯ রান করে আউট হন সাদমান ইসলাম। রিভিউ নিলেই তিনি বেঁচে যেতেন, অথচ নেননি। এই উইকেটগুলোই বারবার থমকে দেয় দলের গতি।

দিন শেষে সাদমান আক্ষেপ করলেন সুযোগ কাজে লাগাতে না পারায়। পাশাপাশি নতুন দিনের জন্য দেখালেন আশার আলোও।

“আজকের উইকেট আমাদের জন্য খুব  ভালো একটা উইকেট ছিল। তবু আমাদের একটু বেশি উইকেট পড়ে গেছে। আশা করি সাকিব ভাই ও লিটন যেভাবে ব্যাট করছে, তাদের ইনিংস বড় হবে, খুব ভালো একটা দিন যাবে।”

সাকিব ও লিটনের অবিচ্ছিন্ন ৪৯ রানের জুটির সৌজন্যে দিনের শেষটা মোটামুটি স্বস্তিতে করতে পারে বাংলাদেশ। সাদমানের বিশ্বাস, প্রথম দিনে অন্যদের ভুল থেকে শিক্ষা নিয়ে দ্বিতীয় দিনে কাজে লাগাবেন অপরাজিত দুই ব্যাটসম্যান।

“আজকে আমাদের নিজেদের ঘাটতির কারণেই সমস্যা হয়েছে, উইকেটগুলো পড়েছে। সাকিব ভাই ও লিটন খুব ভালো ব্যাটিং করছে, বুঝে উঠতে পেরেছে কীভাবে ব্যাটিং করতে হয়। আশা করি, কালকে এই সমস্যাটার মুখোমুখি হতে হবে না।”