মাস সেরার সংক্ষিপ্ত তালিকায় রুট-পান্ত-স্টার্লিং

একটি প্রথমের হাতছানি জো রুট, রিশাভ পান্ত ও পল স্টার্লিংয়ের সামনে। আইসিসির‘প্লেয়ার অব দা মান্থ’ এর জন্য মনোনীত হয়েছেন এই তিন ব্যাটসম্যান।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Feb 2021, 10:02 AM
Updated : 2 Feb 2021, 10:29 AM

এই প্রথম মাসের সেরা পারফরমার বাছাই করছে আইসিসি। জানুয়ারি মাসের পারফরম্যান্সের ওপর ভিত্তি করে সেরা নির্বাচিত হবেন একজন। আইসিসির নতুন এই স্বীকৃতির নাম ‘প্লেয়ার অব দা মান্থ।’

এই পুরস্কারের জন্য বিবেচিত মেয়েদের তিন জন হলেন, পাকিস্তানের ডায়ানা বেগ, দক্ষিণ আফ্রিকার শাবনিম ইসমাইল ও মারিয়ান ক্যাপ। এক বিজ্ঞপ্তিতে মঙ্গলবার তাদের নাম ঘোষণা করে আইসিসি। আগামী সোমবার ঘোষণা করা হবে বিজয়ীদের নাম।

অস্ট্রেলিয়ার বিপক্ষে দারুণ এক সিরিজ পার করেন পান্ত। সিডনি টেস্টে ৯৭ রানের ইনিংস খেলে দলের জয়ের সম্ভাবনা জাগান ভারতের কিপার ব্যাটসম্যান। পরে ব্রিজবেনে ৮৯ রানের অপরাজিত ইনিংসে দলকে ঐতিহাসিক জয় এনে দেওয়ার পাশপাশি জেতান সিরিজও।

শ্রীলঙ্কার স্পিন উইকেটে দুর্দান্ত ব্যাটিংয়ের প্রদর্শনী মেলে ধরেন রুট। প্রথম টেস্টে ডাবল সেঞ্চুরি তুলে নেওয়া ইংলিশ অধিনায়ক পরের টেস্টেও জাগিয়েছিলেন ডাবল সেঞ্চুরির সম্ভাবনা। ইংল্যান্ড দুই ম্যাচের সিরিজে স্বাগতিকদের হোয়াইটওয়াশ করে।

সংযুক্ত আরব আমিরাত ও আফগানিস্তান সিরিজ মিলিয়ে পাঁচটি ওয়ানডে খেলেছেন স্টার্লিং। আইরিশ এই ওপেনার টানা দুটিসহ করেন তিনটি সেঞ্চুরি।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তিনটি ওয়ানডে ও দুটি টি-টোয়েন্টি খেলেন পাকিস্তানের পেসার ডায়ানা। ৯ উইকেট নিয়ে তিনি ওয়ানডে সিরিজের সর্বোচ্চ উইকেট শিকারি।

পাকিস্তান সফরে ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজে ৭টি করে উইকেট নেন শাবনিম। দ্বিতীয় টি-টোয়েন্টিতে দুর্দান্ত বোলিংয়ে ১২ রান দিয়ে ৫ উইকেট নেন দক্ষিণ আফ্রিকান এই পেসার।

তার সতীর্থ অলরাউন্ডার মারিয়ান খেলেন দুটি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি। ওয়ানডেতে এক ফিফটিতে করেন ১১৫ রান, উইকেট নেন ৩টি। আর টি-টোয়েন্টিতে ৩৯ রানের পাশে উইকেট ৪টি।

আইসিসি ভোটিং একাডেমি ও বিশ্বজুড়ে ক্রিকেট সমর্থকদের যৌথ ভোটে দুই বিভাগ থেকে নির্বাচন করা হবে জানুয়ারি মাসের সেরা দুই ক্রিকেটার। আইসিসি ভোটিং একাডেমিতে থাকবেন জ্যেষ্ঠ ক্রীড়া সাংবাদিক, সাবেক ক্রিকেটার ও ধারাভাষ্যকাররা।

ভোটিং একাডেমি ভোট দেবে ই-মেইলে, আইসিসির নিবন্ধিত সমর্থকেরা ভোট দেবেন আইসিসির ওয়েবসাইটে।

সেরার রায়ে ভোটিং একাডেমির ভোট বিবেচনায় নেওয়া হবে শতকরা ৯০ ভাগ, সমর্থকদের ভোট বাকি ১০ ভাগ।