ডমিঙ্গোর চ্যালেঞ্জ জিতে টেস্টের বিবেচনায় মুস্তাফিজ

গত ফেব্রুয়ারি থেকে এই ফেব্রুয়ারি, এই পথচলায় বদলে গেল দৃশ্যপট। এক বছর আগে মুস্তাফিজুর রহমানকে টেস্টের জন্য উপযুক্ত মনে হয়নি রাসেল ডমিঙ্গোর। তার সামনে চ্যালেঞ্জ ছুঁড়েছিলেন বাংলাদেশের প্রধান কোচ। সেই চ্যালেঞ্জ জয় করেই কোচের ভাবনা বদলে দিয়েছেন মুস্তাফিজ। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে চট্টগ্রাম টেস্টের একাদশ ভাবনায় এই বাঁহাতি পেসার বিবেচনায় আছেন প্রবলভাবে। ভবিষ্যতের জন্যও টেস্টে তাকে এখন গুরুত্বপূর্ণ মনে করছেন ডমিঙ্গো।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Feb 2021, 01:41 PM
Updated : 1 Feb 2021, 03:55 PM

মুস্তাফিজ সবশেষ টেস্ট খেলেছেন ২০১৯ সালের মার্চে নিউ জিল্যান্ড সফরে। এরপর নানা সময়ে স্কোয়াডে থাকলেও খেলার সুযোগপাননি। গত বছরেরফেব্রুয়ারিতে পাকিস্তান সফরের দল থেকে তাকেবাদ দেওয়ার পর কোচ বলেছিলেন, টেস্ট খেলতে হলে স্কিলের উন্নতি করতে হবে মুস্তাফিজকে।

পরে ওই মাসেই জিম্বাবুয়ের বিপক্ষে টেস্টের স্কোয়াডে মুস্তাফিজকে নেওয়া হয়। কিন্তু কোচ স্পষ্ট জানিয়ে দেন, তাকে দলে নেওয়ার কারণ স্রেফবোলিং নিয়ে কাজ করা, খেলানোর জন্যনয়। ডানহাতি ব্যাটসম্যানের জন্যবল ভেতরে ঢোকানো শিখতে না পারলেটেস্টের জন্য মুস্তাফিজ প্রস্তুত হবেন না বলেও জানিয়ে দেন ডমিঙ্গো।

এরপর বোলিং কোচের সঙ্গেনিবিড়ভাবে কাজে লেগেযান মুস্তাফিজ। কোভিডের প্রকোপে বিরতি পড়লেও মাঠেফেরার পর আবারচলতে থাকে নিজেকে শাণিত করার লড়াই। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সদ্যসমাপ্ত ওয়ানডে সিরিজে মুস্তাফিজ দেখিয়ে দেন,বহুকাঙ্ক্ষিত সেই ডেলিভারি অবশেষে তিনি করতেপারছেন। শতভাগ কার্যকর না হলেও রপ্তকরতে শুরু করেছেন।

মুস্তাফিজের এই উন্নতিই মন জয় করেছে ডমিঙ্গোর। চট্টগ্রামে দলেরঅনুশীলন শেষে সোমবার কোচ বললেন, টেস্টে এই বাঁহাতি পেসারের কাছ থেকে এখন অনেক কিছু পেতেপারে দল।

“বেশ কয়েক মাস আগে আমি মনে হয় বলেছিলাম যে, ডানহাতি ব্যাটসম্যানদের জন্য বল ভেতরে আনতে না পারলে মুস্তাফিজ টেস্টে ভুগবে। গত ৮-৯ মাসে সে আমাদের বোলিং কোচেরসঙ্গে অনেক কাজ করেছে ও কঠোরপরিশ্রম করেছে শেপ পেতে। সাদা বলে তার পারফম্যান্স দেখেই নিশ্চয়ই বুঝতে পারছেন যে সে এটি করতে পারছে। এখনও শতভাগধারাবাহিক নয়, তবে তার শেপ পাওয়ার ক্ষেত্রে অনেক উন্নতি হয়েছে।”

“সে অভিজ্ঞ ও দারুণ একজন পারফর্মার। বাঁহাতি পেসারযেহেতু, বৈচিত্রও যোগ করে দলে। ডানহাতি ব্যাটসম্যানদের জন্যসে অফ স্টাম্পের বাইরে কিছু ক্ষতসৃষ্টি করতে পারে,যা আমাদের অফ স্পিনারদের কাজে লাগতেপারে। অবশ্যই এই টেস্টের জন্য ভালোএকজন বিকল্প সে।”

শুধু এই টেস্ট বা এই সিরিজই নয়, সামনে তাকিয়েও টেস্টে মুস্তাফিজের গুরুত্বপূর্ণ ভূমিকা দেখছেন কোচ।

“খুব ভালো অনুশীলন করেছে সে। দারুণ ফিট এখন। তার প্রাণশক্তি দারুণ। স্কিলে উল্লেখযোগ্য উন্নতি হয়েছে। গত কয়েকমাসের উন্নতির পর, ভবিষ্যতের জন্যও আমাদের টেস্ট দলের অংশ হিসেবে তাকে দেখছিনিশ্চিতভাবেই।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক