আর্ম শিল্ড ব্যবহার করায় অগ্রদূত আম্পায়ার অবসরে

আন্তর্জাতিক ক্রিকেটে ১৫ বছরের আম্পায়ারিং ক্যারিয়ারের ইতি টেনেছেন ব্রুস অক্সেনফোর্ড। তিনিই প্রথম আম্পায়ার হিসেবে বলের আঘাত থেকে নিরাপত্তার জন্য আন্তর্জাতিক ক্রিকেটে আর্ম শিল্ড ব্যবহার করেন।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Jan 2021, 01:44 PM
Updated : 28 Jan 2021, 02:44 PM

৬০ বছর বয়সী অক্সেনফোর্ড এক বিবৃতিতে বৃহস্পতিবার অবসরের সিদ্ধান্তের কথা জানান। তবে অস্ট্রেলিয়ার ঘরোয়া ক্রিকেটে আম্পায়ার হিসেবে দায়িত্ব চালিয়ে যাবেন তিনি।

২০০৬ সালে টি-টোয়েন্টি দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে আম্পায়ার হিসেবে পথচলা শুরু হয় অক্সেনফোর্ডের। এর দুই বছর পর ওয়ানডে ও চার বছর পর টেস্টে অভিষেক হয় তার।

২০০৭-০৮ মৌসুমে আইসিসির আম্পায়ারদের আন্তর্জাতিক প্যানেলে জায়গা পান অক্সেনফোর্ড। এরপর ২০১২ সালে হন এলিট প্যানেলের সদস্য। আম্পায়ার হিসেবে ৬২ টেস্ট, ৯৭ ওয়ানডে ও ২০ টি-টোয়েন্টিতে দায়িত্ব পালন করা অক্সেনফোর্ডের শেষ আন্তর্জাতিক ম্যাচ অস্ট্রেলিয়া-ভারতের ব্রিজবেন টেস্ট।

২০১৬ সালে এজবাস্টনে ইংল্যান্ড-শ্রীলঙ্কা সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে সবাইকে অবাক করে দেন অক্সেনফোর্ড। প্রতিরক্ষার জন্য তিনি আম্পায়ারিং করেন আর্ম শিল্ড নিয়ে।

তিনটি করে ওয়ানডে বিশ্বকাপ ও টি-টোয়েন্টি বিশ্বকাপে দায়িত্ব পালন করেছেন অক্সেনফোর্ড। মেয়েদের দুটি বৈশ্বিক টুর্নামেন্টেও আম্পায়ারিং করার অভিজ্ঞতা আছে তার।

ক্রিকেটার হিসেবে কুইন্সল্যান্ডের হয়ে ৮টি প্রথম শ্রেণির ম্যাচ খেলেছেন অক্সেনফোর্ড। লোয়ার-অর্ডার ব্যাটসম্যান ও লেগ স্পিনার ছিলেন তিনি।