ফাওয়াদের দুর্দান্ত সেঞ্চুরিতে পাকিস্তানের লিড

চাপের মুখে ব্যাটিং স্কিলের অসাধারণ প্রদর্শনীতে দুর্দান্ত সেঞ্চুরি উপহার দিলেন ফাওয়াদ আলম। ফিফটি করলেন আজহার আলি ও ফাহিম আশরাফ। শুরুর বিপর্যয় সামলে পাকিস্তান পেল লিড, শক্ত করল নিজেদের অবস্থান।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Jan 2021, 01:24 PM
Updated : 27 Jan 2021, 01:40 PM

করাচি জাতীয় স্টেডিয়ামে প্রথম টেস্টের দ্বিতীয় দিন শেষে স্বাগতিকদের রান ৮ উইকেটে ৩০৮। বাবর আজমের দল এগিয়ে আছে ৮৮ রানে। হাসান আলি ১১ ও অভিষিক্ত নুমান আলি ৬ রানে ব্যাট করছেন।

ক্যারিয়ারের তৃতীয় সেঞ্চুরিতে ১০৯ রান করেন ফাওয়াদ। আজহার ৫১ ও ফাহিম আট নম্বরে নেমে করেন ৬৪ রান।

প্রথম দিন দুই দল মিলে ২৫৩ রান তুলতে উইকেট পড়েছিল মোট ১৪টি। দ্বিতীয় দিন পাকিস্তান তুলেছে ২৭৫ রান, উইকেট পড়েছে কেবল ৪টি।

প্রথম দিন দক্ষিণ আফ্রিকাকে ২২০ রানে গুটিয়ে দেওয়ার পর ২৪ রানেই ৪ উইকেট হারিয়েছিল পাকিস্তান। এরপরই শুরু আজহার ও ফাওয়াদের লড়াই। দুজনই বুধবার দ্বিতীয় দিন শুরু করেন নামের পাশে ৫ রান নিয়ে।

টেকনিক, টেম্পারামেন্ট আর শক্ত মানসিকতার প্রদর্শনী মেলে ধরে তারা কাটিয়ে দেন প্রথম সেশন। এই সময়ে ২৭ ওভারে পাকিস্তান যোগ করে ৭১ রান। বিরতির আগে জুটি ভাঙার একটি সুযোগ এসেছিল বটে। বাঁহাতি স্পিনার কেশভ মহারাজের বলে স্লিপে ফাওয়াদের ক্যাচ নিতে পারেননি ডিন এলগার। তখন ৩৫ রানে ব্যাট করছিলেন ফাওয়াদ।

বিরতির পর আজহার ফিফটি পূর্ণ করেন ১৪৬ বলে। এরপর আর টেকেননি সাবেক অধিনায়ক। মহারাজকে কাট করতে গিয়ে কট বিহাইন্ড হয়ে ফেরেন ৫১ রানে। ভাঙে ৯৪ রানের পঞ্চম উইকেট জুটি।

সাতে নেমে দারুণ কিছু শট খেলেন মোহাম্মদ রিজওয়ান। এই কিপার-ব্যাটসম্যান থিতু হয়ে ফেরেন চা বিরতির আগের ওভারে। লুঙ্গি এনগিডির বলে স্লিপে ধরা পড়া রিজওয়ানের ৫৯ বলে ৩৩ রানের ইনিংস সাজানো ৬টি চারে। ফাওয়াদের সঙ্গে তার জুটিতে আসে ৫৫ রান।

ফাওয়াদ এরপর দলকে এগিয়ে নেন ফাহিমের সঙ্গে জুটি বেঁধে। মহারাজকে বেরিয়ে এসে ছক্কায় উড়িয়ে ২২০ বলে সেঞ্চুরিতে পা রাখেন ৩৫ বছর বয়সী ব্যাটসম্যান।

শেষ তিন টেস্টে এটি ফাওয়াদের দ্বিতীয় সেঞ্চুরি। ১০ বছর পর টেস্ট দলে ফিরে গত অগাস্টে ইংল্যান্ডে গিয়ে ২ টেস্ট খেলে সুবিধা করতে পারেননি। ডিসেম্বরে নিউ জিল্যান্ডে প্রথম টেস্টের চতুর্থ ইনিংসে খেলেন ১০২ রানের বিরোচিত ইনিংস। 

এনগিডিকে ফ্লিক করতে গিয়ে মিডউইকেটে টেম্বা বাভুমার হাতে ধরা পড়ে শেষ হয় ফাওয়াদের ১০৯ রানের ইনিংস। ভাঙে ১০২ রানের জুটি। ২৪৫ বলে ৯ চার ও ২ ছক্কায় ইনিংসটি সাজান তিনি।

৬৯ বলে ফিফটি পূর্ণ করা ফাহিমকে থামান নরকিয়া। ৮৪ বলে তার ৬৪ রানের ইনিংস গড়া ৯টি চারে। এরপর দলের স্কোর তিনশ পার করেন হাসান ও নুমান। দিনের শেষ দিকে হাসান বোল্ড হলেও বেঁচে যান মহারাজের নো বলের কল্যাণে।

সংক্ষিপ্ত স্কোর:

দক্ষিণ আফ্রিকা ১ম ইনিংস: ২২০

পাকিস্তান ১ম ইনিংস: (আগের দিন ৩৩/৪) ১০৭ ওভারে ৩০৮/৮ (আজহার ৫১, ফাওয়াদ ১০৯, রিজওয়ান ৩৩, ফাহিম ৬৪, হাসান ১১*, নুমান ৬* রাবাদা ২৩-৭-৪৫-২, নরকিয়া ২৪-৪-৮৪-২, এনগিডি ১৫-০-৫৫-২, মহারাজ ২৯-৪-৭১-১, লিন্ডে ১৩-৪-৩৮-০, মারক্রাম ৩-০-১০-০)।