তামিমকে ছাড়িয়ে সাকিব

ব্যাট হাতে নিজের সেরা থেকে এখনও দূরে। বল হাতে সেরার কাছাকাছি। দুটি মিলিয়ে সাকিব আল হাসানই সিরিজের সেরা। আন্তর্জাতিক ক্রিকেটে ফিরেই ম্যাচ অব দা সিরিজ বাংলাদেশের অলরাউন্ডার। দেশের হয়ে একটি জায়গায় নিজেকে তুলে নিলেন এককভাবে সবার ওপরে।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Jan 2021, 02:24 PM
Updated : 25 Jan 2021, 03:23 PM

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে সিরিজে বাংলাদেশের ৩-০ জয়ে সিরিজ সেরা সাকিব। ওয়ানডেতে এই নিয়ে বাংলাদেশের হয়ে রেকর্ড ৬ বার এই স্বীকৃতি পেলেন তিনি। ৫ বার সিরিজ সেরা হয়ে এতদিন যৌথভাবে শীর্ষে থাকা তামিম ইকবাল নেমে গেলেন দুইয়ে।

নিষেধাজ্ঞা কাটিয়ে এই সিরিজ দিয়েই ১৬ মাস পর আন্তর্জাতিক ক্রিকেটে ফেরেন সাকিব। ফেরাটা ছিল রাজসিক, প্রথম ম্যাচেই ম্যান অব দা ম্যাচ হন মাত্র ৮ রানে ৪ উইকেট নিয়ে। ব্যাট হাতে সেদিন রান ছিল ১৯।

দ্বিতীয় ম্যাচে পারফর্ম করেন ব্যাট-বল দুটিতেই। ২ উইকেট নেওয়ার পর অপরাজিত থাকেন ৪৩ রানে। তৃতীয় ম্যাচে উপহার দেন ফেরার পর প্রথম ফিফটি। বোলিংয়ে ৪.৫ ওভার করে মাঠ ছাড়েন অস্বস্তি নিয়ে। আর মাঠে নামেননি। তবে সিরিজ সেরা হওয়ার মতো পারফরম্যান্স হয়ে গেছে আগেই।

বাংলাদেশের জয়ে ৪ বার সিরিজ সেরা হয়ে সাকিব-তামিমের পরে আছেন মুশফিকুর রহিম। শাহরিয়ার নাফিস ম্যান অব দা সিরিজ হয়েছেন ৩ বার, ২ বার করে মাশরাফি বিন মুর্তজা ও আব্দুর রাজ্জাক।

১৪ বার সিরিজ সেরা হয়ে ম্যান অব দা সিরিজের বিশ্বরেকর্ড শচিন টেন্ডুলকারের, ১১ বার সনাৎ জয়াসুরিয়া।

ম্যান অব দা ম্যাচের রেকর্ডে সাকিব আগে থেকেই বাংলাদেশের সবার ধরাছোঁয়ার বাইরে। ২২ বার তিনি পেয়েছেন এই স্বীকৃতি। ১৫ বার ম্যাচ সেরা হয়ে এখানেও দ্বিতীয় তামিম। মাশরাফি হয়েছেন ১২ বার।

সিরিজের মতো ম্যাচ সেরার বিশ্বরেকর্ডও টেন্ডুলকারের। ৬২ বার তিনি অর্জন করেছেন এই পুরস্কার। জয়াসুরিয়া পেয়েছেন ৪৮ বার, বিরাট কোহলি ৩৬ বার।