আইপিএলে নতুন ভূমিকায় সাঙ্গাকারা

আইপিএলে ৬ মৌসুম খেলেছেন কুমার সাঙ্গাকারা, নেতৃত্বও দিয়েছেন। এবার এই ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্টে তিনি শুরু করতে যাচ্ছেন ক্যারিয়ারের নতুন অধ্যায়। রাজস্থান রয়্যালসের ‘ডিরেক্টর অব ক্রিকেট’ হতে যাচ্ছেন এই শ্রীলঙ্কান কিংবদন্তি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Jan 2021, 04:43 AM
Updated : 25 Jan 2021, 04:43 AM

সবশেষ আইপিএলে তলানিতে থেকে টুর্নামেন্ট শেষ করার পর এবার নতুন করে সবকিছু ঢেলে সাজাচ্ছে রাজস্থান। গতবারের অধিনায়ক স্টিভেন স্মিথকে তারা ছেড়ে দিয়েছে, নতুন অধিনায়ক করা হয়েছে সাঞ্জু স্যামসনকে। গত আসরের দল থেকে টম কারান, ওশেন টমাস, বরুন অ্যারনদের তারা ছেড়ে দিয়েছে। নতুন পথচলার প্রক্রিয়াতেই এবার নিয়োগ দেওয়া হলো সাঙ্গাকারাকে।

ডিরেক্টর অব ক্রিকেট হিসেবে রাজস্থানের কোচিং কাঠামো, নিলাম পরিকল্পনা, দলীয় কৌশল, প্রতিভা বাছাই ও তাদের গড়ে তোলা, নাগপুরে ফ্র্যাঞ্চাইজির একাডেমির উন্নতিসহ সামগ্রিক ক্রিকেটীয় প্রক্রিয়া দেখভাল করবেন সাঙ্গাকারা।

রাজস্থানে যে ভূমিকা পালন করতে হবে, তাতে বেশ রোমাঞ্চিত ৪৩ বছর বয়সী সাঙ্গাকারা।

“ বিশ্বের শীর্ষ ক্রিকেট প্রতিযোগিতার একটি ফ্র্যাঞ্চাইজির ক্রিকেট কৌশল দেখভাল করা, উন্নয়ন প্রক্রিয়া ও ক্রিকেটীয় কাঠামো গড়ে তুলে দলটির মাঠের ক্রিকেটের ভবিষ্যৎ সাফল্যের ভিত গড়ে দেওয়ার সুযোগ আমাকে সত্যিই অনুপ্রাণিত করছে। সাম্প্রতিক সময়ে দলটির লিডারশিপ গ্রুপের সঙ্গে কথা বলে আমার খুব ভালো লেগেছে। কাজ শুরু করতে তর সইছে না আমার।”

ক্রিকেট ইতিহাসের সেরা ব্যাটসম্যানদের একজন সাঙ্গাকারা খেলোয়াড়ী জীবন শেষে ধারাভাষ্যকার ও ক্রিকেট বিশ্লেষক হিসেবে কাজ করছিলেন। এছাড়াও টানা দ্বিতীয় মেয়াদে এখন এমসিসির প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করছেন তিনি, যা শেষ হবে আগামী অক্টোবরে।