ঘাম ঝরানোর দাম পেয়েছেন হাসান

প্রত্যাবর্তনের ম্যাচে দুর্দান্ত বোলিংয়ে আলো অনেকটাই কেড়ে নিয়েছেন সাকিব আল হাসান। তবে বাংলাদেশের মহাতারকার পাশে ঝলমলে পারফরম্যান্সে ঠিকই নজর কেড়েছেন নবীন একজন। অভিষেক ওয়ানডেতে ৩ উইকেট নিয়ে হাসান মাহমুদ আগমণী বার্তা জানিয়েছেন বেশ জোরেসোরেই। বাংলাদেশের বোলিং কোচ ওটিস গিবসনের মতে, কঠোর পরিশ্রমের ফল পেয়েছেন তরুণ এই পেসার।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Jan 2021, 01:02 PM
Updated : 21 Jan 2021, 03:16 PM

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের প্রথম ওয়ানডেতে ৮ রানে ৪ উইকেট নিয়ে সাকিব ম্যাচ সেরা হলেও তার এমন পারফরম্যান্স খুব অপ্রত্যাশিত নয়। সেদিক থেকে বরং এই ম্যাচে বাংলাদেশের প্রাপ্তির দিক থেকে সবচেয়ে এগিয়ে থাকবে হয়তো হাসানের বোলিংই।

প্রথম স্পেলে একটু মানিয়ে নিতে সময় লেগেছে হাসানের। দ্বিতীয় স্পেলে ফিরে দুর্দান্ত এক ডেলিভারিতে তিনি ভাঙেন ক্যারিবিয়ানদের একমাত্র অর্ধশত রানের জুটি। পরের বলেই ধরেন আরেকটি শিকার। হ্যাটট্রিক না হলেও ম্যাচে ৩ উইকেট নিয়ে নিজের ছাপ রাখেন প্রবলভাবে।

হাসানকে নিয়ে বেশ কিছুদিন ধরেই স্বপ্ন দেখছে বাংলাদেশের ক্রিকেট। মূলত মসৃণ বোলিং অ্যাকশন, সহজাত গতি, স্কিড করানো ও বাড়তি বাউন্স করানোর ক্ষমতা, এসব দিয়েই নজর কাড়েন বয়সভিত্তিক ক্রিকেটে। ২০১৮ অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে তার শিকার ছিল ৯ উইকেট।

পরে ঘরোয়া ক্রিকেটে চোখধাঁধানো কিছু না হলেও পারফর্ম করে যান ধারাবাহিকভাবে। ২০১৮ ঢাকা প্রিমিয়ার লিগে নেন ১২ উইকেট। ২০১৯ সালে ইমার্জিং টিমস এশিয়া কাপে বাংলাদেশ অনূর্ধ্ব-২৩ দলের হয়ে উইকেট ছিল ৭টি। ২০১৯-২০ বিপিএলে শিকার ছিল ১০ উইকেট।

হাসানের সাফল্যকে প্রত্যাশিতই বলছেন বোলিং কোচ ওটিস গিবসন।

নজরকাড়া পারফরম্যান্সের পাশাপাশি পেস বোলারদের চিরশত্রুও তার সঙ্গী হয়েছে নিত্য। চোটে পড়েছেন বেশ কয়েক দফায়। পুনবার্সনের কষ্টকর প্রক্রিয়া পেরিয়ে আবার ফিরেছেন। গত বছর জায়গা পান পাকিস্তান সফরের বাংলাদেশ টি-টোয়েন্টি দলে। সেবার ম্যাচ খেলতে না পারলেও মার্চে জিম্বাবুয়ের বিপক্ষে টি-টোয়েন্টি দিয়ে আন্তর্জাতিক অভিষেক হয়ে যায়। ৪ ওভারে মাত্র ২৫ রান দিলেও আক্ষেপ ছিল উইকেট না পাওয়ায়। এবার ওয়ানডে অভিষেকে পুড়তে হয়নি সেই আক্ষেপে।

প্রথম ম্যাচে ২১ বছর বয়সী পেসারের এমন পারফরম্যান্স অবাক করেনি তার বোলিং কোচকে। বৃহস্পতিবার দলের অনুশীলন শেষে গিবসন বললেন, উন্নতির পথ ধরে এগিয়েই হাসান নিজেকে মেলে ধরেছেন।

“মোটেও বিস্মিত হইনি (হাসানের পারফরম্যান্সে)। এই কারণেই ওকে দলে নেওয়া হয়েছে, ওর উন্নতি আমরা দেখেছি। আমাদের সঙ্গে গত ১২ মাস ধরেই আছে ও। গত বছরের শুরুতে পাকিস্তান গিয়েছিল (টি-টোয়েন্টি দলের হয়ে)। বেশ কিছুদিন ধরেই তাই ও আছে, ওকে আমরা দেখেছি দারুণভাবে উন্নতি করতে। এবার সুযোগ পেয়েছে, অভিষেকে ৩ উইকেট তার কঠোর পরিশ্রমের পুরস্কার।”

সিরিজের দ্বিতীয় ম্যাচ শুক্রবার।