রেকর্ড গড়া অভিষেকেও আকিল হোসেনের আক্ষেপ

ক্যারিবিয়ান ক্রিকেটে আকিল হোসেনকে নিয়ে কেন এত আলোচনা, অভিষেক ওয়ানডেতেই সেটি দেখিয়ে দিলেন এই বাঁহাতি স্পিনার। দারুণ বোলিংয়ে গড়লেন রেকর্ড। তবে ব্যক্তিগত প্রাপ্তি তার কাছে চাপা পড়ে যাচ্ছে দলের ব্যর্থতার হতাশায়।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Jan 2021, 02:20 PM
Updated : 20 Jan 2021, 03:38 PM

প্রথম ওয়ানডেতে ১২৩ রানের লক্ষ্য ছুঁতে বাংলাদেশকে যে ভুগতে হলো এতটা, সেটির মূলে ছিলেন আকিল। অভিষিক্ত ২৭ বছর বয়সী স্পিনার ১০ ওভারে ২৬ রান দিয়ে নেন ৩ উইকেট। অসাধারণ এক ডেলিভারিতে লিটন দাসকে বোল্ড করার পর ফেরান নাজমুল হোসেন শান্ত ও সাকিব আল হাসানকে।

ওয়েস্ট ইন্ডিজের হয়ে অভিষেকে স্পিনে সেরা বোলিংয়ের রেকর্ড এখন আকিলের। পেছনে পড়ে গেছেন রজার হার্পার ও দেবেন্দ্র বিশু। ১৯৮৩ সালে ভারতের বিপক্ষে ৩৪ রানে ৩ উইকেট নিয়েছিলেন অফ স্পিনার হার্পার। ২০১১ সালে ইংল্যান্ডের বিপক্ষে ৩৪ রানেই ৩ উইকেট নিয়েছিলেন লেগ স্পিনার বিশু।

ক্যারিবিয়ান ক্রিকেটে আকিলের পথচলা অনেক দিন থেকেই। প্রথম শ্রেণির ক্রিকেটে তার অভিষেক সাড়ে ৭ বছর আগে। টি-টোয়েন্টি খেলছেন ৬ বছর ধরে। এমনকি ২০১৭ বিপিএলে ঢাকা ডায়নামাইটস দলেও ছিলেন, ম্যাচ যদিও খেলতে পারেননি। দীর্ঘসময় ধরে খেলেও সেভাবে নিজেকে মেলে ধরতে পারেননি। জাতীয় দলের আশেপাশেও তাই সেভাবে আসতে পারেননি। সব বদলে যায় গত মৌসুমে।

প্রথম শ্রেণির ক্রিকেটে আগে যেখানে ১২ উইকেটের বেশি পাননি কোনো মৌসুমে, সেখানে সবশেষ মৌসুমে নেন ৩৬ উইকেট। এরপর নিজেকে মেলে ধরেন গত ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগে। ৭ ম্যাচে ১০ উইকেট নেন ওভারপ্রতি মাত্র সাড়ে ৫ করে রান দিয়ে।

উইকেট সংখ্যাই শুধু নয়, বোলিং স্কিল দিয়েও তিনি নজর কাড়েন দারুণভাবে। এবার শীর্ষ ক্রিকেটাররা বাংলাদেশ সফর থেকে নিজেদের সরিয়ে না নিলেও হয়তো স্কোয়াডে জায়গা পেতেন আকিল।

আন্তর্জাতিক ক্রিকেটে সুযোগ পেয়ে প্রথম ম্যাচেই নিজের এমন পারফরম্যান্সে বেশ খুশি আকিল। তবে ম্যাচ শেষে তিনি বললেন, তার আক্ষেপ হয়ে থাকবে দলের হার।

“নিজের পারফরম্যান্সে আমি খুশি। তবে দলকে জেতাতে না পারাটা সবসময় মাথায় থেকে যাবে। এমনিতে নিজের পারফরম্যান্সে আমি সন্তুষ্ট। অভিজ্ঞতা বেশ ভালো ছিল। আমরা সবটা দিয়ে চেষ্টা করেছি। দুর্ভাগ্যজনকভাবে আমরা পারিনি। আশা করি, পরের ম্যাচে আমরা ভালোভাবে ঘুরে দাঁড়াতে পারব।”

মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামেই সিরিজের দ্বিতীয় ম্যাচ হবে শুক্রবার।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক