পরিসংখ্যানে ব্রিজবেন দুর্গ ভাঙার ম্যাচ

হার না মানা মনোবল, চোয়ালবদ্ধ প্রতিজ্ঞা, দুর্দান্ত নৈপুণ্যে অস্ট্রেলিয়াকে ব্রিজবেন টেস্টে হারিয়ে নতুন ইতিহাস রচনা করেছে ভারত। স্বাগতিকদের দুর্ভেদ্য দুর্গ গ্যাবাতে ৩২ বছরে প্রথম টেস্ট জিতেছে কোনো দল। প্রথম টেস্টে হারের পর ঘুরে দাঁড়িয়ে সিরিজও জিতে নিয়েছে তারা, অস্ট্রেলিয়ায় যা খুব বেশি দেখেনি ক্রিকেট বিশ্ব। পরিসংখ্যানের অনেক পাতায় ছাপ ফেলেছে ভারতের এই জয়।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Jan 2021, 03:28 PM
Updated : 19 Jan 2021, 07:00 PM

- টেস্টে ৩২৮ রানের চেয়ে বড় লক্ষ্য তাড়া করে ভারত জিতেছে এর আগে দুইবার। অস্ট্রেলিয়ার মাটিতে বেশি রান তাড়া করে জয়ের তালিকায় এটি পঞ্চম। গত ২০ বছরে কেবল দক্ষিণ আফ্রিকা এর চেয়ে বেশি রানের লক্ষ্য তাড়া করে অস্ট্রেলিয়ায় জিতেছে; ২০০৮ সালে পার্থে ৪১৪ করেছিল তারা।

৩২- এতো বছরে গ্যাবায় অস্ট্রেলিয়ার প্রথম হার। ১৯৮৮ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে শেষবার তারা এই মাঠে হেরেছিল। এই দুই হারের মাঝে অস্ট্রেলিয়া ৩১ টেস্ট অপরাজিত ছিল। টানা এর চেয়ে বেশি কোনো দলের অপরাজিত থাকার সাক্ষী হওয়া একমাত্র ভেন্যু করাচি, ১৯৫৫ থেকে ২০০০ সাল পর্যন্ত এই মাঠে ৩৪ টেস্ট অপরাজিত ছিল পাকিস্তান।

- সিরিজে এক বা একাধিক টেস্টে হেরে পিছিয়ে থেকেও অস্ট্রেলিয়ায় স্বাগতিকদের হারানোর ঘটনা এর আগে ঘটেছে তিনবার। প্রতিবারই সেই কৃতিত্ব ছিল ইংল্যান্ডের; ১৮৮২-৮৩, ১৯১১-১২ ও ১৯৯৫৪-৫৫ মৌসুমে।

- জয়ী টেস্টের চতুর্থ ইনিংসে রিশাভ পান্তের অপরাজিত ৮৯ রানের চেয়ে উইকেটকিপার হিসেবে বেশি রানের ইনিংস আছে একজনের। পাকিস্তানের বিপক্ষে হোবার্টে অ্যাডাম গিলক্রিস্ট ১৪৯ রানে অপরাজিত ছিলেন। ভারতের হয়ে সিরিজের সর্বোচ্চ ২৭৪ রান সংগ্রাহক হিসেবে সিরিজ শেষ করেছেন পান্ত। টেস্টের চতুর্থ ইনিংসে তার গড় ৮৭।

- ব্রিজবেন টেস্টের চতুর্থ ইনিংসে পঞ্চাশোর্ধ রান করা ভারতের ব্যাটসম্যান সংখ্যা। এখন পর্যন্ত টেস্টের শেষ ইনিংসে এক সঙ্গে তিন বা এর বেশি ব্যাটসম্যানের পঞ্চাশ ছোঁয়া ইনিংস খেলার ঘটনা ভারতের আছে ১৩ বার। তবে এবারই প্রথম পরপর দুই টেস্টে এমনটা করতে পেরেছে তারা।

৯২৮- এবারের বোর্ডার-গাভাস্কার সিরিজে চেতেশ্বর পুজারার খেলা ডেলিভারি সংখ্যা। চার বা এর চেয়ে কম টেস্টের সিরিজে অস্ট্রেলিয়ায় সফরকারী ব্যাটসম্যানদের মধ্যে যা পঞ্চম সর্বোচ্চ। সবচেয়ে বেশি ডেলিভারি খেলার তালিকায় শীর্ষ পাঁচের তিন জনই ভারতের। অস্ট্রেলিয়ায় এক সিরিজে সবচেয়ে বেশি ডেলিভারির মুখোমুখি হয়েছেন পুজারাই, ২০১৮-১৯ মৌসুমে ১২৫৮টি।

- অস্ট্রেলিয়ায় ভারতের সিরিজ জয়ের সংখ্যা। এশিয়ার দেশগুলোর মধ্যে অস্ট্রেলিয়ায় সিরিজ জেতার রেকর্ড কেবল ভারতের। ঘরের মাটিতে এশিয়ান দলগুলোর বিপক্ষে ৩৪ সিরিজ খেলেছে অস্ট্রেলিয়া, জিতেছে ২৬টি, ড্র ৬টি আর হেরেছে দুটি।

- ভারতের অধিনায়ক হিসেবে রাহানের টেস্টে অপরাজিত থাকার সংখ্যা। পাঁচ বা এর চেয়ে বেশি টেস্টে নেতৃত্ব দিয়ে কোনো ম্যাচেই না হারা নবম অধিনায়ক রাহানে। আর এই তালিকায় একমাত্র ভারতীয় তিনি।

- ইনিংসে পাঁচ উইকেট না পেয়ে কোনো সিরিজে ২০-এর উপর উইকেট নিয়েছেন প্যাট কামিন্স এ নিয়ে তিনবার। এবারের বোর্ডার-গাভাস্কার ট্রফিতে ২১ উইকেট নিয়ে হয়েছেন সিরিজ সেরা, সেরা বোলিং ফিগার ৪/২১। একইভাবে অস্ট্রেলিয়ার বিপক্ষে ঘরের মাঠে ২০১৭-১৮ মৌসুমে নিয়েছিলেন ২৩ উইকেট। সেবার ইনিংসে তার সেরা পারফরম্যান্স ছিল ৪/৩৯। ইংল্যান্ডে ২০১৯ সালে সেরা ৪/৩২ বোলিং ফিগারে নেন ২৯ উইকেট। তিনবার এমন অর্জনের রেকর্ড আছে কেবল দুই ক্যারিবিয়ান কিংবদন্তি জোয়েল গার্নার ও ম্যালকম মার্শালের।