২০২৩ বিশ্বকাপ পর্যন্ত নেতৃত্বে থাকবেন তামিম?

পরিকল্পনার পালা চলছে, নানা ছক কাটা হচ্ছে। ২০২৩ বিশ্বকাপে চোখ রেখে দল গুছিয়ে নেওয়া হচ্ছে নতুন ভাবে। গোছানো দলের একটি বড় বৈশিষ্ট্য লম্বা সময় দায়িত্বে থাকা থিতু একজন অধিনায়ক। তামিম বিশ্বকাপ পর্যন্ত নেতৃত্বে থাকবেন তো? তিনি আশা যেমন দেখালেন, তেমনি উল্টো কিছুর শঙ্কাও উড়িয়ে দিলেন না।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Jan 2021, 01:05 PM
Updated : 19 Jan 2021, 01:08 PM

গত মার্চে মাশরাফি বিন মুর্তজা নেতৃত্ব ছাড়ার পর অধিনায়ক করা হয় তামিমকে। কিন্তু নিয়মিত অধিনায়ক হিসেবে তার অভিষেক এখনও হয়নি। অপেক্ষার সেই প্রহর অবশেষে শেষ হচ্ছে বুধবার। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম ওয়ানডেতে টস করতে নামবেন দেশের সফলতম ব্যাটসম্যান।

মাশরাফির ঘাটতি পূরণে আশাবাদী তামিম

“অনেক বড় একটা ঘাটতি পূরণ করতে হবে, এ নিয়ে কোনো সন্দেহ নেই (মাশরাফি না থাকায়)। মাশরাফি ভাই বাংলাদেশের জন্য যা করেছেন, তা অবিশ্বাস্য। আমি আমার সেরাটা দেওয়ার চেষ্টা করব। আমি যেভাবে পারি, সেভাবেই দলকে নেতৃত্ব দেওয়ার চেষ্টা করব।”

নতুন নেতৃত্বে দলও এগোতে চাইছে নতুনভাবে। নির্বাচক, কোচ ও বোর্ড কর্তারা গত কিছুদিনে সেটি বলেছেন নানা সময়ে। ভারতে অনুষ্ঠেয় বিশ্বকাপের জন্য শক্তিশালী ও অভিজ্ঞ একটি দল গড়ে তোলাই লক্ষ্য। তবে তামিমকে নিয়ে সংশয়ের জায়গা, নেতৃত্বের সঙ্গে সখ্য তার খুব একটা নেই বলে। অধিনায়কত্ব তিনি কখনোই তেমন উপভোগ করেন না। ঘরোয়া ক্রিকেটে খুব ভালো রেকর্ডও নেই।

নেতৃত্বে যদি বদল আনতে হয় বা হয়ে যায়, দলের বিশ্বকাপ পরিকল্পনাও তাতে বাধাগ্রস্থ হওয়ার কথা। নতুন অধ্যায় শুরুর আগে সংবাদ সম্মেলনে শঙ্কা-সম্ভাবনার দুটি ছবিই তুলে ধরলেন তামিম।

“ধারাবাহিকতা দলের জন্যই ভালো। আমি মনে করি, যদি আমি ভালো করি, দল ভালো করে, তাহলে ২০২৩ বিশ্বকাপে আমার অধিনায়কত্ব করতে না পারার কোনো কারণ দেখি না। আরেকটা ব্যাপার হচ্ছে, উপভোগ করা। এমন হতে পারে, আমি ভালো করছি না কিংবা হতে পারে, দল ভালো করছে কিন্তু আমি উপভোগ করছি না, তখন ব্যাপারটা ভিন্ন হতে পারে। এই মুহূর্তে আমি খুব রোমাঞ্চিত। সামনের ম্যাচ, সামনের সিরিজের দিকে মনোযোগ দিচ্ছি। কী হবে, সময়ই এটা বলে দিবে।” 

নেতৃত্বের পথে এগিয়ে চলায় অসংখ্য চ্যালেঞ্জ তামিমের সামনে আসবে। একটি বড় চ্যালেঞ্জ হবে, মাশরাফির সাফল্যের পুনরাবৃত্তি করা, ভালো হোক বা মন্দ, নিত্য তুলনার সঙ্গে মানিয়ে নেওয়া। মাশরাফির ছায়া থেকে দলকে বের করে নিজের ছাপ রাখা। তামিম সেটা করতে চান নিজের মতো করেই।

“অনেক বড় একটা ঘাটতি পূরণ করতে হবে, এ নিয়ে কোনো সন্দেহ নেই (মাশরাফি না থাকায়)। মাশরাফি ভাই বাংলাদেশের জন্য যা করেছেন, তা অবিশ্বাস্য। আমি আমার সেরাটা দেওয়ার চেষ্টা করব। আমি যেভাবে পারি, সেভাবেই দলকে নেতৃত্ব দেওয়ার চেষ্টা করব।”