‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ সমর্থনে বাংলাদেশ দল

‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ আন্দোলনে সংহতি জানাচ্ছে বাংলাদেশ ক্রিকেট দল। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে দিয়ে দেশে আন্তর্জাতিক ক্রিকেট ফেরার দিনে কৃষ্ণাঙ্গদের প্রতি সহিংসতা ও বর্ণবাদ বিরোধী এই আন্দোলনের সঙ্গে একাত্মতা জানাবেন তামিম-সাকিব-মুশফিকরা।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Jan 2021, 11:39 AM
Updated : 19 Jan 2021, 11:53 AM

গত মে মাসে যুক্তরাষ্ট্রে পুলিশের নির্যাতনে কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েডের মৃত্যুর পর গোটা বিশ্বে বর্ণবাদ বিরোধী যে আন্দোলন-প্রতিবাদ শুরু হয়, সেটির ঢেউ ক্রীড়াঙ্গনকেও স্পর্শ করে প্রবলভাবে। বিশেষ করে ক্রিকেটে ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ আন্দোলন নিয়ে দারুণ সোচ্চার ক্যারিবিয়ানরা। ওয়েস্ট ইন্ডিজ দল তো বটেই, নানা সময়ে মাঠে নানাভাবে একাত্মতা প্রকাশ করেছে ইংল্যান্ড, নিউ জিল্যান্ডের মতো অন্যান্য দলও। সেখানে এবার সামিল হচ্ছে বাংলাদেশও।

কোভিড বিরতির পর বাংলাদেশে আন্তর্জাতিক ক্রিকেট ফিরছে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে সিরিজ দিয়ে। তিন ম্যাচ সিরিজের প্রথম ম্যাচ বুধবার, মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে। বাংলাদেশ এই দিনটিকেই বেছে নিয়েছে নিজেদের অবস্থান তুলে ধরার জন্য।

মাঠে হাঁটু গেড়ে বসে নীরবতা পালন, জার্সিতে লোগো, কালো ফিতা বাঁধা, এরকম নানা পথে আন্দোলনে সমর্থন জানিয়েছে দলগুলি। বাংলাদেশ কোনটি বেছে নেবে, রহস্য রেখে দিলেন বিসিবির প্রধান নির্বাহী নিজাম উদ্দিন চৌধুরি।

“ওয়েস্ট ইন্ডিজ দলকে আপনারা দেখেছেন নিশ্চয়ই। করোনার মধ্যে তারা যত ম্যাচ খেলেছে, সেখানে তাদের পক্ষ থেকে একটা অভিব্যক্তি ছিল। বিপক্ষ দলগুলোও সেটার সঙ্গে একমত পোষণ করেছে। আমাদেরও তেমনই পরিকল্পনা রয়েছে। কাল ম্যাচে সেটা দেখা যাবে।”