ডমিঙ্গোর চোখে তামিমের নেতৃত্ব

মাশরাফি বিন মুর্তজা, মাহমুদউল্লাহ ও মুমিনুলের হকের পর চতুর্থ অধিনায়ক হিসেবে তামিম ইকবালকে পাচ্ছেন রাসেল ডমিঙ্গো। সিরিজ শুরুর আগে ওয়ানডে অধিনায়ক মাঠের বাইরে যেভাবে দলকে নেতৃত্ব দিচ্ছে, তাতে খুশি বাংলাদেশের প্রধান কোচ।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Jan 2021, 01:27 PM
Updated : 18 Jan 2021, 03:26 PM

মাশরাফি অবসর নেওয়ার পর তামিমকে ওয়ানডে দলের নেতৃত্বে আনে বিসিবি। সামনে হয়তো ডমিঙ্গো আরও ভালোভাবে বুঝতে পারবেন নতুন অধিনায়ককে। তবে এখন পর্যন্ত খুশি এই দক্ষিণ আফ্রিকান কোচ।

২০১৯ সালে বিশ্বকাপের পরপর শ্রীলঙ্কা সফরে যায় বাংলাদেশ। মাশরাফির অনুপস্থিতিতে সেবার দলকে নেতৃত্ব দেন তামিম। দল কিংবা ভারপ্রাপ্ত অধিনায়ক কারোরই কাটেনি ভালো সময়। ডমিঙ্গো জানালেন, অধিনায়ক ও ব্যাটসম্যান হিসেবে যে আতশ কাঁচের নিচে থাকবেন জানেন তামিমও।

“আমি এখানে যুক্ত হওয়ার পর তামিম এই প্রথম অধিনায়কত্ব করবে। আমি জানি, ২০১৯ সালে সে দলকে নেতৃত্ব দিয়েছিল। তার সঙ্গে এখন পর্যন্ত কাজ করাটা উপভোগ করছি। সে সব দিকেই খেলায় রাখে। চেষ্টা করছে, সবাই যেন আত্মবিশ্বাসী থাকে এবং স্বচ্ছন্দ বোধ করে। মানসিকভাবে সব খেলোয়াড় যেন ভালো থাকে, এটা নিশ্চিত করতে সে কাজ করছে।”

“তার সঙ্গে কাজ করতে আমি মুখিয়ে আছি, যতটা সম্ভব সহায়তা করব। তার চিন্তা-ভাবনা ঠিক আছে। সে ভালো করতে চায়। তার নেতৃত্ব ও পারফরম্যান্স নিয়ে অনেক কাঁটাছেড়া হয়, এ ব্যাপারে সে সজাগও।”    

দেশের মাটিতে তামিমের নেতৃত্বের অভিষেকের সঙ্গে আইসিসি ওয়ানডে লিগে অভিষেক হচ্ছে বাংলাদেশের। বিশ্বকাপে সরাসরি খেলা নিশ্চিত করার সঙ্গে পরের আসরের জন্য দল গুছিয়ে নেওয়ার দিকেও নজর ডমিঙ্গোর।

“বিশ্বকাপ এখনও তিন বছর দূরে। তবে আমরা জানি, সময় কত দ্রুত যায়। বিশ্বকাপের পথে এটাই প্রথম পদক্ষেপ। ব্যাটিং পজিশনে এক-দুইটা পরিবর্তন হতে পারে। কেউ কেউ এমন পজিশনে ব্যাট করতে পারে যেখানে এর আগে করেনি। তবে বিশ্বকাপের অন্তত ছয় থেকে আট মাস আগে ব্যাটিং লাইন আপ ঠিক ও থিতু হয়ে যাবে। বিশ্বকাপে যে পজিশনে খেলবে তখন তারা সেই পজিশনে খেলবে।”

“এটা আমাদের জন্য অনেক বড় একটা সিরিজ। এখান থেকেই বিশ্বকাপ বাছাইয়ের পয়েন্ট তুলে নিতে হবে। প্রতিযোগিতার শুরুটা ভালো করা নিশ্চিত করতে হবে। অবশ্যই আমরা একবারে কেবল একটি ম্যাচের দিকেই মনোযোগ দেব। আমরা সিরিজটা ভালোভাবে শুরু করতে চাই।”