পরের সিরিজের ভাবনায় একাদশে ৩ পেসার

পরিস্থিতি বিবেচনায় আন্তর্জাতিক একটি সিরিজকেই প্রস্তুতির উপলক্ষ হিসেবে নিতে হচ্ছে রাসেল ডমিঙ্গোকে। লম্বা সময় পেসাররা খেলার বাইরে থাকায় নিউ জিল্যান্ড সফরের জন্য তাদের তৈরি করার কাজ কিছুটা ওয়েস্ট ইন্ডিজ সিরিজেই সারতে চান বাংলাদেশের প্রধান কোচ।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Jan 2021, 12:49 PM
Updated : 18 Jan 2021, 03:26 PM

ক্যারিবিয়ানদের বিপক্ষে খেলার পর নিউ জিল্যান্ড সফর করবে বাংলাদেশ। সেখানে খেলবে দুটি টেস্ট ও তিনটি ওয়ানডে। রুবেল হোসেন, মুস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম, হাসান মাহমুদ, মোহাম্মদ সাইফ উদ্দিনদের সেই চ্যালেঞ্জের জন্য এখান থেকেই প্রস্তুত করতে চান ডমিঙ্গো।

“ছয় সপ্তাহের মধ্যে আমাদের নিউ জিল্যান্ডে যেতে হবে। আমি নিশ্চিত করতে পারি, সেখানে আমরা কেবল একজন স্পিনার খেলাব। তাই আন্তর্জাতিক ক্রিকেটের জন্য আমাদের পেসারদের তৈরি করতে হবে। তিন পেসার ছাড়া আমি কোনো ওয়ানডে খেলব না।”

“এই বিষয়ে কোনো সন্দেহ নেই, আমরা ওয়ানডেতে সব সময় তিন পেসার খেলাতে চাই। এই মুহূর্তে দলে দারুণ কিছু তরুণ পেসার আছে। শরিফুল, হাসান আছে। রুবেল, মুস্তাফিজ খুব ভালো বোলিং করছে। উন্নতির ছাপ আছে তাসকিনের বোলিংয়ে। জায়গার জন্য অনেকেই লড়াই করছে। ওদের ওয়ানডে খেলার সুযোগ আমাদের করে দিতে হবে। কেবল স্পিন নির্ভর একটা দলে পরিণত হতে পারি না আমরা।”

এক গাদা স্পিনার দলে রাখার বিপক্ষে ডমিঙ্গো। সাকিবের সঙ্গে আরেক জন বিশেষজ্ঞ স্পিনার থাকতে পারে। সঙ্গে দুয়েক জন পার্ট-টাইমার। তবে শেষ পর্যন্ত কন্ডিশনের উপর নির্ভর করে ঠিক করবেন কম্বিনেশন।

“বোলিং আক্রমণের চেহারা কন্ডিশনের উপর নির্ভর করবে। আমাদের সাকিব আছে যে ১০ ওভার বল করবে। উপমহাদেশে ম্যাচে আরেক জন বিশেষজ্ঞ স্পিনার দলে চাইব। সে কে হবে, এটা আমাদের ঠিক করতে হবে। উপমহাদেশে ২০ ওভার স্পিনারদের দিয়ে করাতে চাইবে সবাই। সঙ্গে এক-দুই জন অনিয়মিত স্পিনার থাকতে পারে।”

“তবে একই সঙ্গে দলে যথেষ্ট পেসার থাকাটা নিশ্চিত করতে হবে, যেন উইকেটে কোনো সুবিধা থাকলে সেটা তারা নিতে পারে। বিশেষ করে, এই শীতের সময় খেলা শুরু হবে সকাল সাড়ে ১১টায়, কুয়াশা ও শিশিরের জন্য প্রথম ঘণ্টায় একটু মুভমেন্ট থাকতে পারে। দুই দিকই কাভার করাটা আমাদের নিশ্চিত করতে হবে।”