বাংলাদেশের স্পিন চতুষ্টয় ভুলছে না উইন্ডিজ

বাংলাদেশের বিপক্ষে সবশেষ সিরিজে স্পিন চতুষ্টয়ের হাতে নাকাল হওয়ার স্মৃতি এখনও তাজা। তাইতো প্রতিপক্ষের এবারের দলে ছয় পেসার থাকলেও ওয়েস্ট ইন্ডিজ কোচ ফিল সিমন্সের ভাবনা জুড়ে সেই স্পিনই।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Jan 2021, 12:35 PM
Updated : 17 Jan 2021, 02:40 PM

২০১৮ সালে বাংলাদেশ সফরে টেস্ট সিরিজে হোয়াইটওয়াশড হয়েছিল ওয়েস্ট ইন্ডিজ। সেবার সাকিব আল হাসান, তাইজুল ইসলাম ও মেহেদী হাসান মিরাজের সঙ্গে ছিলেন নাঈম হাসান। চার স্পিনারই নিয়েছিলেন ৪০ উইকেট। 

সফরকারীদের মনে তা এতোটাই দাগ কেটেছে যে, ওয়ানডেতেও সিমন্স চার স্পিনারের কথা বেশি ভাবছেন।

“এখনও তাদের মূল চার স্পিনার আছে। ওরা হয়তো দুই বা তিন পেসার খেলাতে পারে। সেক্ষেত্রে আমরা হয়তো ম্যাচে বেশ ভালো পিচ পাব। ওদের দলে ছয় পেসার থাকা একটা ভালো ব্যাপার হতে পারে, কিন্তু এরপরও চার স্পিনার থাকছেই।” 

সেই টেস্ট সিরিজে সর্বোচ্চ ১৫ উইকেট নিয়েছিলেন অফ স্পিনার মিরাজ। তার সঙ্গে ওয়ানডে দলে আছেন দুই বাঁহাতি স্পিনার তাইজুল (১০) ও সাকিব (৯)। ৬ উইকেট নিয়েছিলেন নাঈম। চোটের সঙ্গে লড়াই করা এই অফ  স্পিনার ওয়ানডে দলে নেই, প্রথমবারের মতো এই সংস্করণে খেলার সুযোগ আরেক স্পিনার মেহেদি হাসানের।  

পূর্ণ শক্তির দল নিয়েও বাংলাদেশ সফরে গতবার ওয়ানডে সিরিজ হেরেছিল ওয়েস্ট ইন্ডিজ। দেশের মাটিতেও সবশেষ সিরিজে হার তাদের সঙ্গী। ব্যর্থতার বৃত্ত ভাঙতে উন্মুখ সিমন্স এখনও খুঁজছেন সঠিক একাদশ।

“প্রথম ম্যাচের একাদশ বেছে নেওয়ার খুব কাছেই আছি আমরা। প্রস্তুতি ম্যাচ হবে সবচেয়ে ভালো নির্দেশক। ম্যাচ পরিস্থিতিতে ছেলেরা কি করে এর একটা ভালো ধারণা সেখান থেকে পাওয়া যাবে।”

বিকেএসপিতে মঙ্গলবার নিজেদের মধ্যে ভাগ হয়ে খেলবে ওয়েস্ট ইন্ডিজ। এর দুই দিন পর মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে প্রথম ওয়ানডেতে বাংলাদেশের মুখোমুখি হবে তারা।