ইনজামামরা যখন বুঝেছিলেন দ্রাবিড় ‘স্পেশাল’

রাহুল দ্রাবিড় যে বিশেষ একজন, গোটা ক্রিকেট দুনিয়া তা জানে। ক্যারিয়ারের উজ্জ্বল ছবিতেই সেটি ফুটিয়ে তুলেছেন এই ভারতীয় কিংবদন্তি। তবে ইনজামাম-উল-হক বলছেন, ক্যারিয়ারের শুরুতেই তারা দ্রাবিড়কে দেখে বুঝতে পেরেছিলেন, তিনি স্পেশাল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Jan 2021, 04:44 AM
Updated : 17 Jan 2021, 04:44 AM

টেস্ট ইতিহাসের সবচেয়ে বেশি বল খেলা ও সবচেয়ে বেশি সময় উইকেটে কাটানো ব্যাটসম্যান দ্রাবিড়। রানের তালিকায় তার ওপরে আছেন কেবল তিন জন। ওয়ানডেতেও দারৃণ সমৃদ্ধ রেকর্ড। শুধু রান-পরিসংখ্যানই নয়, টেকনিকে তাকে মনে করা হয় শুদ্ধতার প্রতীক, টেম্পারামেন্টে আদর্শ।

সাবেক পাকিস্তানি অধিনায়ক ইনজামাম তার ইউটিউব চ্যানেলে বললেন, প্রথম দেখাতেই দ্রাবিড়ের বিশেষত্ব চোখে পড়েছিল তাদের।

“ তাকে যখন প্রথম দেখি, মনে পড়ে, আমরা কানাডায় খেলছিলাম (সাহারা কাপে)। কেউ একজন বলেছিল, ভারতের নতুন ছেলেটি ভালো খেলে। তখন আমার মনে হলো, তাকে দেখতে হবে।”

“ আমাদের দলে ওয়াসিম আকরাম, ওয়াকার ইউনিসরা ছিল, গতি ও সুইং দিয়ে তরুণদের আতঙ্কিত করে তুলত তারা। তাদের নামেই কাঁপত তরুণরা। কিন্তু দ্রাবিড় যে আত্মবিশ্বাসের সঙ্গে তাদের বল খেলেছিল, এতেই আমরা বুঝে গিয়েছিলাম সে স্পেশাল।”

২২০ রান করে ওই সিরিজে সর্বোচ্চ রান সংগ্রহকারী হয়েছিলেন দ্রাবিড়।

দ্রাবিড়ের ব্যাটসম্যানশিপের গভীরতা বোঝাতে নিজের নেতৃত্বের সময়ের একটি ঘটনাও তুলে ধরলেন ইনজামাম।

“ স্পিনাররা যখন রাউন্ড দা উইকেট এসে পিচের ক্ষতে বল পিচ করায়, তখন রান করা খুব কঠিন। ভারতের বিপক্ষে কলকাতায় একটি টেস্টে আমি দানিশ কানেরিয়াকে (লেগ স্পিনার) বললাম, দ্রাবিড়কে রাউন্ড দা উইকেটে গিয়ে পিচের ক্ষতে বল ফেলতে। কিছুক্ষণ পর বুঝতে পারলাম, সে আগের চেয়েও দ্রুত রান তুলছে।”

“ স্পিনাররা যখন উইকেটে ক্ষতে বল পিচ করায়, অনেক গ্রেট ব্যাটসম্যানকে আমি দেখেছি রান করতে ভুগতে। কিন্তু দ্রাবিড়কে দেখলে মনে হতো, কাজটি খুব সহজ।”

২০০৫ সালে কলকাতায় সেই টেস্টে দুই ইনিংসেই সেঞ্চুরি করেছিলেন দ্রাবিড়। পাকিস্তানের বিপক্ষে ১৫ টেস্টে দ্রাবিড়ের সেঞ্চুরি ৫টি, ক্যারিয়ার সেরা ২৭০ রানের ইনিংসটি চিরপ্রতিদ্বন্দ্বীদের বিপক্ষেই।