রোহিতের ‘দায়িত্বজ্ঞানহীন’ শটে বিরক্ত গাভাস্কার

দুই বল আগে মারলেন চার, এরপরই উইকেট ছেড়ে বেরিয়ে এসে উড়িয়ে মারার চেষ্টায় ধরা পড়লেন লং অনে। ব্রিজবেন টেস্টে রোহিত শর্মার এমন ব্যাটিংয়ে হতাশ ও বিরক্ত সুনিল গাভাস্কার। ভারতীয় ব্যাটিং কিংবদন্তির মতে, দায়িত্বজ্ঞানহীন শটে উইকেট বিলিয়ে এসেছেন অভিজ্ঞ এই ওপেনার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Jan 2021, 01:24 PM
Updated : 16 Jan 2021, 01:28 PM

ম্যাচের দ্বিতীয় দিন শনিবার প্রথম ইনিংসে অস্ট্রেলিয়াকে ৩৬৯ রানে থামিয়ে ব্যাটিংয়ে নামা ভারতকে ভালো শুরু এনে দেন রোহিত। খেলছিলেন চমৎকার সব শট। কিন্তু ইনিংসের ২০তম ওভারে এসে উইকেট উপহার দিয়ে ফেরেন ডানহাতি এই ব্যাটসম্যান।

ন্যাথান লায়নের ওই ওভারে একটি বাউন্ডারি এসেছিল রোহিতের ব্যাট থেকে। এক বল পরেই ডাউন দা উইকেটে এসে মারতে যান উড়িয়ে। ব্যাটে-বলে ঠিকমতো না লাগায় লং অনে থাকা মিচেল স্টার্ক অনেকটা দৌড়ে এসে হাতে জমান বল। থামে ৬ চারে তার ৪৪ রানের ইনিংস।

গাভাস্কারের মতে, এমন শটের কোনো অজুহাত থাকতে পারে না। বিশেষ করে দলের অভিজ্ঞ একজনের কাছ থেকে এটা অপ্রত্যাশিত বলে চ্যানেল সেভেনের সঙ্গে আলাপচারিতার সময় মন্তব্য করেন তিনি।

ভারতীয় ব্যাটিং কিংবদন্তি সুনিল গাভাস্কার।

“কেন? কেন? কেন? অবিশ্বাস্য একটি শট। দায়িত্বহীন  শট। লং অনে একজন ফিল্ডার রয়েছে, ডিপ স্কয়ার লেগে আরেকজন।”

“কেবল দুই বল আগে একটি বাউন্ডারি মারল সে, তখন এই শট কেন খেলতে হবে? দলের একজন অভিজ্ঞ ক্রিকেটার সে, এক্ষেত্রে কোনো অজুহাত চলে না। অহেতুক উইকেট বিলিয়ে দিয়েছে। একেবারেই অযথা।”

তার আউটের ধরণ নিয়ে সমালোচনার ঝড় বইলেও সেসব পাত্তা দিচ্ছেন না রোহিত। দিনের খেলা শেষে জানান, দলে এটাই তার ভূমিকা।

“আমি মূলত চেষ্টা করেছিলাম লং অন ও ডিপ স্কয়ার লেগের মধ্যে দিয়ে বল পাঠাতে (সিডনি টেস্টে সফলভাবে যা করতে পেরেছিলেন)। কিন্তু যেভাবে চেয়েছিলাম সেভাবে ব্যাটে-বলে করতে পারিনি।”

“এজন্য আমার কোনো আফসোস নেই। আমি এভাবেই খেলতে পছন্দ করি। উইকেটে থাকলে আমি বোলারকে চাপে রাখতে চাই। আর দলে এটাই আমার ভূমিকা।”

দ্বিতীয় দিন শেষে ২ উইকেট হারিয়ে ৬২ রান করেছে ভারত। অস্ট্রেলিয়া থেকে ৩০৭ রানে পিছিয়ে তারা।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক