অস্ট্রেলিয়ার ১০৩৩ উইকেটের বিপক্ষে ভারতের ১৩

একের পর এক খেলোয়াড়ের চোটে ভারত দল যেন একটা হাসপাতাল। চোটের কারণে অস্ট্রেলিয়ার বিপক্ষে চতুর্থ ও শেষ টেস্টে রবীন্দ্র জাদেজা, হনুমা বিহারি, রবিচন্দ্রন অশ্বিন ও জাসপ্রিত বুমরাহকে পায়নি সফরকারীরা। ব্রিজবেনে শুক্রবার শুরু হওয়া সিরিজ নির্ধারণী টেস্টে ভারতের হয়ে অভিষেক হয়েছে আরও দুজনের। তাতে ওলট-পালট হয়েছে রেকর্ডের পাতা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Jan 2021, 12:26 PM
Updated : 15 Jan 2021, 05:18 PM

২০- এই সিরিজে ভারতের হয়ে খেলা ক্রিকেটারের সংখ্যা। দেশের বাইরে কোনো সিরিজে কোনো দলের সবচেয়ে বেশি খেলোয়াড় খেলানোর রেকর্ড এটিই। আগের সর্বোচ্চ ছিল ১৮। ২০১৩-১৪ মৌসুমে অস্ট্রেলিয়ায় অ্যাশেজ সিরিজে ইংল্যান্ড ও ১৯৯৮-৯৯ মৌসুমে দক্ষিণ আফ্রিকা সফরে ওয়েস্ট ইন্ডিজের হয়ে খেলেছিলেন ১৮ জন করে। দেশের বাইরে চার টেস্টের সিরিজে এর আগে সর্বোচ্চ ১৭ জন খেলোয়াড় খেলিয়েছে দুই দল- ১৯৮০-৮১ মৌসুমে ওয়েস্ট ইন্ডিজ সফরে ইংল্যান্ড ও ২০০৪ সালে ইংল্যান্ড সফরে ওয়েস্ট ইন্ডিজ।

(চোটের কারণে এই সিরিজে ভারত শুরু থেকেই পায়নি সবচেয়ে অভিজ্ঞ পেসার ইশান্ত শর্মাকে। চোট নিয়ে অস্ট্রেলিয়া থেকে ফেরেন আরও দুই পেসার মোহাম্মদ শামি ও উমেশ যাদব। ছুটি পেয়ে প্রথম টেস্টের পর দেশে ফেরেন অধিনায়ক বিরাট কোহলি)

- সিরিজে ভারতের হয়ে সবগুলো ম্যাচই খেলেছেন কেবল দুজন- অজিঙ্কা রাহানে ও চেতেশ্বর পুজারা। তিন বা এর বেশি ম্যাচের সিরিজে কোনো দলের হয়ে সর্বোচ্চ দুজন সব ম্যাচই খেলেছিলেন সবশেষ ১৯৯৫ সালে। সেবার ইংল্যান্ডের হয়ে ছয় ম্যাচেই খেলেছিলেন শুধু মাইক আথারটন ও গ্রাহাম থর্প।

- মাত্র ১৩ উইকেটের অভিজ্ঞতার একাদশ নিয়ে এই ম্যাচ খেলতে নেমেছে ভারত। যেখানে অস্ট্রেলিয়ার একাদশের সম্মিলিত উইকেট সংখ্যা ১০৩৩। ১ হাজারের বেশি উইকেটের অভিজ্ঞতা সম্পন্ন দলের বিপক্ষে কোনো দলের ১০০ এর কম উইকেটের অভিজ্ঞতার একাদশ নিয়ে খেলার ঘটনা টেস্ট ইতিহাসে আগে ঘটেনি। ম্যাচে ভারত ও অস্ট্রেলিয়ার একাদশের উইকেটের পার্থক্য ১০২০। এক্ষেত্রে সর্বোচ্চ পার্থক্য ২০০৫-০৬ মৌসুমে অ্যাডিলেইডে অস্ট্রেলিয়ার বিপক্ষে ওয়েস্ট ইন্ডিজের ম্যাচে। যেখানে অস্ট্রেলিয়া একাদশের সম্মিলিত উইকেট ছিল ১৫২১, ওয়েস্ট ইন্ডিজের ২১৫।