‘ভালো বোলিং না করেই’ বেসের ৫ উইকেট!

ম্যাচের আগে প্রস্তুতির তেমন একটা সুযোগ পাননি। বোলিংয়ে এসে তাই নাকি স্নায়ুচাপে ভুগছিলেন। সেই ডম বেসই ক্যারিয়ার সেরা বোলিংয়ে গুঁড়িয়ে দিয়েছেন শ্রীলঙ্কার ব্যাটিং। পাঁচ উইকেট নিয়ে ইংলিশ এই অফ স্পিনার বললেন, যথেষ্ট ভালো বোলিং করেননি তিনি!

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Jan 2021, 08:27 PM
Updated : 14 Jan 2021, 09:05 PM

গল আন্তর্জাতিক স্টেডিয়ামে বৃহস্পতিবার শুরু হওয়া প্রথম টেস্টের প্রথম দিনে মাত্র ১৩৫ রানে গুটিয়ে যায় শ্রীলঙ্কা। এই মাঠে টেস্টে প্রথম ইনিংসে সর্বনিম্ন স্কোর এটিই। 

৩০ রানে ৫ উইকেট নেন বেস। পাঁচ উইকেট পূর্ণ করতে তার লাগে কেবল ৬১ বল। গত ২০ বছরে কোনো টেস্টের প্রথম ইনিংসে স্পিনারদের মধ্যে বেসের চেয়ে কম বল করে পাঁচ উইকেট নিতে পেরেছেন কেবল লঙ্কান গ্রেট মুত্তিয়া মুরালিধরন।

দারুণ প্রাপ্তির পর সতীর্থদেরও কৃতিত্ব দিলেন বেস। তার মতে, সতীর্থদের ভালো বোলিং থেকে সুবিধা পেয়েছেন তিনি। ইংলিশ পেসাররাও অবশ্য এ দিন দারুণ বোলিং করেছেন। শুরুতে একই ওভারে দুই ব্যাটসম্যানকে ফেরান স্টুয়ার্ট ব্রড। স্যাম কারান ও মার্ক উড উইকেট না পেলেও বোলিং ভালো করেছেন।   

দিনের খেলা শেষে বেস আরও জানান, প্রস্তুতির ঘাটতি থাকায় কিছুটা চাপও অনুভব করছিলেন তিনি।

“খুব ভালো বোলিং করেছি বলে আমার মনে হয়নি। আমি কিছুটা স্নায়ুচাপে ভুগছিলাম। আমি জানি, সামর্থ্য অনুযায়ী ভালো বোলিং করতে পারিনি।”

“তবে প্রস্তুতির দিকটা বিবেচনায় নিলে এটি সত্যিই কিছুটা অবাক করার ব্যাপার। গত গ্রীষ্মের টেস্ট ম্যাচগুলোর পর আমি কোনো ম্যাচে বোলিং করিনি। শ্রীলঙ্কায় প্রচুর বৃষ্টি হয়েছে। তাই খুব একটা বোলিং অনুশীলন আমি করতে পারিনি।”

ক্যারিয়ারে এই নিয়ে দ্বিতীয়বার ইনিংসে পাঁচ উইকেট পেলেন বেস। তার আগের সেরা বোলিং ছিল ৫১ রানে ৫ উইকেট, গত বছরের শুরুতে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে।

গলে পাঁচ উইকেট পেয়ে বেস যে সত্যিই অবাক, তা তার পরের কথায় আরও পরিষ্কার হয়েছে। আগে অনেক ভালো বোলিং করেও খুব বেশি উইকেট পাননি, বলেন ২৩ বছর বয়সী এই স্পিনার।

“বেশ অদ্ভুত ব্যাপার। এভাবে আগে পাঁচ উইকেট আমি পাইনি। ভারতে বা এখানে এমন দিন গেছে যখন আমি ১০ গুণ ভালো বোলিং করেও কোনো উইকেট পাইনি। আবার এমনও দিন গেছে, খুব ভালো বোলিং করেছি এবং ১০০ রানে ১ উইকেট পেয়েছি। জানি আমি আরও ভালো বোলিং করতে পারি।”

শ্রীলঙ্কার ব্যাটিং কোচ গ্র্যান্ট ফ্লাওয়ার নিজের ব্যাটসম্যানদের সমালোচনা করতে গিয়ে বলেন, দলটির এতো ‘বাজে’ ব্যাটিং আগে দেখেননি তিনি। তার মতে, যেন উইকেট বিলিয়ে এসেছেন ব্যাটসম্যানরা। ফ্লাওয়ারের কথার মিল খুঁজে পাওয়া যায় বেসের কয়েকটি উইকেট পাওয়ার ধরনে।

তার প্রথম ও শেষ উইকেটের দুই ব্যাটসম্যানই যেমন, আউট হন রিভার্স-সুইপের চেষ্টায়।

দাসুন শানাকার উইকেটের ক্ষেত্রে আবার ভাগ্যের সহায়তাও পেয়েছেন বেস। শানাকার স্লগ-সুইপে বল শর্ট লেগ ফিল্ডার জনি বেয়ারস্টোর জুতোয় লেগে ওপরে ওঠার পর গ্লাভসে জমান কিপার জস বাটলার।